×

জাতীয়

শহীদ ডা. মিলন দিবস আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০২২, ১০:০২ এএম

শহীদ ডা. মিলন দিবস আজ

ছবি: সংগৃহীত

শহীদ ডা. মিলন দিবস আজ রবিবার। ১৯৯০ সালের ২৭ নভেম্বর স্বৈরাচার এরশাদবিরোধী আন্দোললে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) সামনে সন্ত্রাসীদের গুলিতে নিহত হন সামরিক স্বৈরাচারবিরোধী গণতান্ত্রিক আন্দোলনের অন্যতম সংগঠক ও ঢাকা মেডিকেল কলেজের শিক্ষক ডা. শামসুল আলম খান মিলন।

চিকিৎসকদের শীর্ষ সংগঠন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক ডা. মিলনের রক্তদানের মধ্য দিয়ে স্বৈরাচারবিরোধী আন্দোলনে তখন নতুন গতিবেগ সঞ্চারিত হয়। পরে ছাত্র গণঅভ্যুত্থানের মধ্য দিয়ে এরশাদ সরকারের স্বৈরশাসনের পতন ঘটে এবং গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠিত হয়। সেই থেকে প্রতি বছর দেশের বিভিন্ন রাজনীতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন দিনটি শহীদ ডা. মিলন দিবস হিসেবে পালন করে আসছে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তারা গণতন্ত্র প্রতিষ্ঠা ও স্বৈরাচার বিরোধী আন্দোলনের বীর শহীদ ডা. মিলনের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে তার আত্মার মাগফিরাত কামনা করেছেন।

দিবসটি উপলক্ষে আজ বাংলাদেশ আওয়ামী লীগ, চিকিৎসকদের শীর্ষ সংগঠন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশনসহ (বিএমএ) বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি পালন করবে। এর মধ্যে রয়েছে- কালোব্যাজ ধারণ, ঢামেক প্রাঙ্গণে শহীদ ডা. মিলনের সমাধি এবং টিএসসি মোড়ে ডা. মিলন স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা, মিলাদ মাহফিল ইত্যাদি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App