×

খেলা

মরক্কোর কাছে ধরাশয়ী ফেভারিট বেলজিয়াম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০২২, ০৯:২৪ পিএম

মরক্কোর কাছে ধরাশয়ী ফেভারিট বেলজিয়াম

ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপ যেন একের পর এক বিস্ময়ের জন্ম দিয়ে চলেছে। সৌদির কাছে হেরে যায় আর্জেন্টিনা, জাপান হারিয়ে দেয় জার্মানিকে। আবার সেই জাপানকে ১-০ গোলে হারিয়ে দেয় স্পেনের কাছে ৭ গোল হজম করা কোস্টারিকা। কাতার বিশ্বকাপে এবার চমক দেখালো আফ্রিকান দেশ মরক্কো। ফিফা র‌্যাংকিংয়ে দ্বিতীয় স্থানে থাকা বেলজিয়ামকে তারা হারিয়ে দিয়েছে ২-০ গোলের ব্যবধানে।

গতবারের রানার্সআপ ক্রোয়েশিয়াকে প্রথম ম্যাচে গোলশূন্য রুখে দিয়ে মরক্কো জানান দিয়েছিল তারা এবারের বিশ্বকাপে অনেকদূর যেতে পারে। দ্বিতীয় ম্যাচে ইউরোপের শক্তিশালী বেলজিয়ামকে হারিয়ে সেটাই প্রমাণ করেছে তারা।

রবিবার (২৭ নভেম্বর) ‘এফ’ গ্রুপের ম্যাচে মরক্কো ২-০ গোলে হারিয়েছে বেলজিয়ামকে। গোল করেছেন আব্দেল হামিদ সাবিরি ও জাকারিয়া আবুখালার। প্রথমার্ধের খেলা ছিল গোলশূন্য।

কানাডাকে হারানো বেলজিয়ামের জন্য এই ম্যাচ ছিল খুবই গুরুত্বপূর্ণ। জিতলে এই গ্রুপ থেকে সবার আগে শেষ ষোলতে ওঠা প্রায় নিশ্চিত হতো তাদের; কিন্তু শেষ দিকে মরক্কোর ঝড়ে লণ্ডভণ্ড হয়ে গেছে হ্যাজার্ড, লুকাকুদের দল।

৫২ মিনিটে হ্যাজার্ডের শট মরক্কোর গেলরক্ষক কর্নারের বিনিময়ে রুখে না দিলে লিড নিতে পারতো বেলজিয়াম। ৬৫ মিনিটে বদলি ড্রিয়েস মার্টিনের বক্সের মাথা থেকে নেয়া শটও ধরে ফেলেন মরক্কোর গোলরক্ষক।

দ্বিতীয়ার্ধে ৭৩ মিনিটে ফ্রি-কিকে মরক্কোর গোলটি ছিল নির্ভেজাল। বাম প্রান্ত থেকে আব্দেল হামিদ সাবিরির ফ্রি-কিক সরাসরি জড়িয়ে যায় বেলজিয়ামের জালে।

৯২ মিনিটে দ্বিতীয় গোলটি ছিল দেখার মতো। প্রতি আক্রমণ থেকে বল ধরে হাকিমি বক্সে ঢুকে বল ঠেলে দিয়েছিলেন জাকারিয়া আবুখালার কাছে। আবুখালার চলন্ত বলে পা লাগিয়ে ব্যবধান দ্বিগুণ করেন।

মরক্কোর জয়ে ‘এফ’ গ্রুপটা বেশ জমে উঠলো। দুই ম্যাচে মরক্কোর ৪ পয়েন্ট, বেলজিয়ামের ৩। অন্য দিক ক্রোয়েশিয়া প্রথম ম্যাচে ড্র করে ১ পয়েন্ট নিয়ে আছে তৃতীয় স্থানে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App