×

শিক্ষা

পৃথিবীর কোনো বিশ্ববিদ্যালয় ঢাবির মতো ওভার করপোরেটেড না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০২২, ০১:০১ পিএম

পৃথিবীর কোনো বিশ্ববিদ্যালয় ঢাবির মতো ওভার করপোরেটেড না

ছবি: সংগৃহীত

পৃথিবীর কোনো বিশ্ববিদ্যালয় বা ক্যাম্পাস ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) মতো ওভার করপোরেটেড না। আমাদের ক্যাম্পাসে পাবলিক পরিবহনগুলো নির্বিঘ্নে যাতায়াত করে এবং পার্কিং করে রাখে। এতে শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্টদের অসুবিধায় পড়তে হয় তাই এবিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কার্যকরী পদক্ষেপ নেওয়া উচিত বলে উল্লেখ করেছেন বিশ্ববিদ্যালয়টির উপ-উপাচার্য (শিক্ষা) ও বর্তমান দায়িত্বপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড এ এস এম মাকসুদ কামাল।

রবিবার (২৭ নভেম্বর) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে বিশ্ববিদ্যালয় আন্তঃবিভাগ (ছাত্র) ক্রিকেট প্রতিযোগিতা-২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথা বলেন।

বক্তব্য প্রদানকালে তিনি বলেন, ক্যাম্পাসে চারদিক থেকে পাবলিক গাড়িগুলো প্রবেশের ফলে একদিকে যেমন দুর্ঘটনার ভয় থেকে যাচ্ছে। অতীতেও এরকম দুর্ঘটনা ঘটেছে। অন্যদিকে লেখাপড়া ও সহশিক্ষা কার্যক্রমের যে পরিবেশ সেটিও দারুণভাবে ব্যাহত হচ্ছে। সেজন্য বিশ্ববিদ্যালয়ের নীতিনির্ধারণী পর্যায়ে যারা আছেন তাদেরকে এই বিষয়টা নিয়ে গভীরভাবে ভাবতে হবে।

তিনি আরও বলেন, একটি বিশ্ববিদ্যালয় বস্তুত পক্ষে এভাবে চলতে পারে না। সমস্ত পাবলিক গাড়ি ক্যাম্পাসে নিয়ে এসে পার্কিং করে রাখে। এতে শিক্ষার পরিবেশ নষ্ট হওয়ার পাশাপাশি ক্যাম্পাসে শিক্ষক-শিক্ষার্থীসহ সংশ্লিষ্টদের নানা ধরনের আতংক কাজ করে। সুতরাং ক্যাম্পাসে শিক্ষার পরিবেশ বজায় রাখতে হবে এবং আমাদেরকে এটা নিয়ে কাজ করতে হবে।

পূর্বাচলে ক্যাম্পাসের জমির প্রসঙ্গ টেনে তিনি বলেন, আমরা যখন পূর্বাচলে জমি চাই তখন সরকারি কর্মকর্তারা বলেন ক্যাম্পাসকে খণ্ডিত করার কোনো প্রয়োজন নাই। পৃথিবীর কোনো ক্যাম্পাস, কোনো বিশ্ববিদ্যালয় আমাদের মতো ওভার করপোরেটেড না। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে কোনোভাবেই একটা রিক্রিয়েশন সেন্টার বলা যায় না। এছাড়াও ক্যাম্পাস ট্যুরিস্টদের জন্য সাময়িক ঘোরাঘুরি করার জায়গাও নয়। এটা বিশ্ববিদ্যালয় প্রশাসনকে তীক্ষ্ণভাবে ভাবতে হবে।

এ সময় শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, সুস্থ দেহে সুস্থ মন বাস করে। মন ভালো থাকলে সবকিছুই ভালো থাকবে। আবার মন খারাপ থাকলে খেলাধুলা, লেখাপড়া, খাওয়া-দাওয়াসহ সবকিছুই পানসে মনে হয়। এই মন ভালো রাখতে হলে শারীরিক ব্যায়ামসহ সহশিক্ষা কার্যক্রমগুলো নিয়মিতভাবে করা খুবই গুরুত্বপূর্ণ।

অনুষ্ঠানে এ সময় অন্যান্যের মতো উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্রিকেট কমিটির সভাপতি অদ্যাপক ড. আব্দুল্লাহ আল মাহমুদ, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া, বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুস সামাদ, জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মিহির লাল সাহা, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক আমিনা খাতুন, শারীরিক শিক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত পরিচালক মো. শাহজাহান আলী, উপ-পরিচালক মো. শাহাদাত হোসাইনসহ বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App