×

জাতীয়

পানি ও স্যানিটেশন নিশ্চিতে ইন্টিগ্রিটি ব্যবস্থাপনার ওপর গুরুত্বারোপ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০২২, ০৯:১৯ পিএম

পানি ও স্যানিটেশন নিশ্চিতে ইন্টিগ্রিটি ব্যবস্থাপনার ওপর গুরুত্বারোপ

ছবি: ভোরের কাগজ

‘স্থায়িত্বশীল ওয়াটার ও স্যানিটেশন নিশ্চিতে ইন্টিগ্রিটি ব্যবস্থাপনার গুরুত্ব’ বিষয়ক অভিজ্ঞতা বিনিময়ে ঢাকা ওয়াসা, চট্টগ্রাম ওয়াসা ও রাজশাহী ওয়াসার কর্মকর্তাগণের খুলনা ওয়াসা পরিদর্শনকালীন মত বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (২৭ নভেম্বর) খুলনা ওয়াসা কনফারেন্স কক্ষে, এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ্ এবং ওয়াটার ইন্টিগ্রিটি নেটওয়ার্ক এর যৌথ উদ্যোগে ‘স্থায়িত্বশীল ওয়াটার ও স্যানিটেশন নিশ্চিতে ইন্টিগ্রিটি ব্যবস্থাপনার গুরুত্ব’ বিষয়ক অভিজ্ঞতা বিনিময়ে ঢাকা ওয়াসা, চট্টগ্রাম ওয়াসা ও রাজশাহী ওয়াসার কর্মকর্তাগণের খুলনা ওয়াসা পরিদর্শনকালীন এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

ঢাকা ওয়াসার এমডি ইঞ্জিনিয়ার তাকসিম এ খান, চট্টগ্রাম ওয়াসার এমডি ইঞ্জিনিয়ার এ, কে, এম ফজলুল্লা, রাজশাহী ওয়াসার এমডি মো: জাকির হোসেন (অতিরিক্ত সচিব), খুলনা ওয়াসার এমডি মো: আবদুল্লাহ (পি. ইঞ্জ) সহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাগণ, এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ এর নির্বাহী পরিচালক এস এম এ রশীদ ও বাংলাদেশ ওয়াটার ইন্টিগ্রিটি নেটওর্য়াক এর কর্মকর্তা ও মেম্বারগণ এ সভায় অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মো: আবদুল্লাহ ((পি. ইঞ্জ)। সভায় স্বাগত বক্তব্য রাখেন এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ এর নির্বাহী পরিচালক এস এম এ রশীদ এবং কী-নোট উপস্থাপন করেন কাজী মনির মোশারফ, প্রজেক্ট ফোকাল, ইন্টিগ্রিটি ব্যবস্থাপনা, এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ ও কোঅর্ডিনেটর, বাংলাদেশ ওয়াটার ইন্টিগ্রিটি নেটওর্য়াক (বাউইন)।

পানি ও স্যানিটেশন খাতে স্বচ্ছতা, জবাবদিহিতা ও দুর্নীতি প্রতিরোধে ইন্টিগ্রিটি ব্যবস্থাপনা জোরদার করণে এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ এবং ওয়াটার ইন্টিগ্রিটি নেটওয়ার্ক বাংলাদেশের ওয়াসাগুলোর সাথে বিগত ৫ বছর যাবত সফলভাবে কাজ করে যাচ্ছে। ৩ টি ওয়াসা ইতিমধ্যে ইন্টিগ্রিটি ব্যবস্থাপনার সাথে যুক্ত হয়ে কিছু দৃষ্টা›তমূলক কার্যক্রম করে যাচ্ছে। এ সকল কার্যক্রম এর অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে ইন্টিগ্রিটি ব্যবস্থাপনার সম্প্রসারণ করার লক্ষ্যে এ সভা অনুষ্ঠিত হয়। এ সভায় বাংলাদেশের ওয়াসাগুলোর অভ্যন্তরে ইন্টিগ্রিটি ব্যবস্থাপনার চর্চা সম্প্রসারণ করে এ খাতের সেবাসংস্থাগুলোকে জনবান্ধব ও আত্মনির্ভরশীল তথা স্থায়ীত্বশীল করে তোলার লক্ষ্যে এগিয়ে যাওয়ার প্রতিশ্রুতি ব্যক্ত করা হয়।

শুরুতেই সভাপতির বক্তব্যে খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মো: আবদুল্লাহ ((পি. ইঞ্জ) বলেন, সেবা সংস্থাগুলোতে ইন্টিগ্রিটি ব্যবস্থাপনা নিশ্চিত করার জন্য সমস্যা চিহ্নিত করে গুরুত্বের ভিত্তিতে সময়সীমাবদ্ধ কর্মপরিকল্পনা নির্ধারণ করা। প্রতিষ্ঠানের বিভিন্ন টায়ারে ইন্টিগ্রিটি ব্যবস্থাপনা চর্চা করলে স্বচ্ছতা নিশ্চিত হবে এবং প্রতিষ্ঠানের সুনাম ও ভাবমূর্তি অক্ষুন্ন থাকবে। তিনি পানি ও স্যানিটেশন খাত সংশ্লিষ্ট টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনেও ইন্টিগ্রিটি ব্যবস্থাপনা নিশ্চিত করার উপর গুরুত্ব দেন।

স্বাগত বক্তব্যে এনজিও ফোরাম ফর পাবলিক হেলথ এর নির্বাহী পরিচালক এস এম এ রশীদ সভার অতিথিবৃন্দসহ উপস্থিত সকলকে অভিনন্দন ও শুভেচ্ছা জ্ঞাপন করেন। তিনি উইন এর মাধ্যমে ইন্টিগ্রিটি ব্যবস্থাপনার মত একটি গুরুতপূণূ বিষয়ে বাংলাদেশের প্রধান ৪ টি ওয়াসা যারা পানি ও স্যানিটেশন ব্যবস্থাপনার কর্ণধার, তাদের সবাইকে একই আলোচনার টেবিলে এনে পারষ্পরিক অভিজ্ঞতা বিনিময় সভা আয়োজনের বিষয়টিকে বিরল দৃষ্টান্ত হিসেবে আখ্যা দেন। সেই সাথে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও অধিদপ্তরের সাথে সরকারের নীতিমালা অনুযায়ী উন্নয়ন অংশীদার হিসেবে ওয়াসাসহ সংশ্লিষ্ট সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর সাথে কোলাবোরেটিভ এপ্রোচে কাজ করে যাওয়ার দৃঢ় প্রতিশ্রুতি ব্যক্ত করেন। এতে করে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের মাধ্যমে নির্ধারিত সময়ের মধ্যেই মানুষের অধিকারভিত্তিক প্রতিটি সেবা তাদের কাছে পৌছে দেয়া যাবে। এ ব্যাপারে তিনি সরকার ও বেসরকারী উদ্যোগ ও সেই সাথে আন্তমন্ত্রণালয় ও আন্তবিভাগীয় সমন্বয়ের উপর গুরুত্ব আরোপ করেন।

এরপর বাংলাদেশের ওয়াসাগুলোতে ইন্টিগ্রিটি ব্যবস্থাপনা চর্চার অগ্রগতি উপস্থাপন করেন কাজী মনির মোশারফ। বিশেষ করে চট্টগ্রামের বস্তি এলাকায় পানির প্রতিটি সংযোগের বিপরীতে ৫০০০ লিটার পানি বিনামূল্যে সরবরাহের উদ্যোগকে তিনি স্বাগত জানান। তিনি ওয়াসাসহ আরবান ওয়াটার ইউটিলিটিগুলোতে ইন্টিগ্রিটি ম্যানেজমেন্ট টুল ব্যবহার করে প্রতিষ্ঠানগুলোকে জনবান্ধব ও স্থায়ীত্বশীল করে তোলার অনুরোধ করেন।

রাজশাহী ওয়াসার এমডি মো: জাকির হোসেন (অতিরিক্ত সচিব) সভায় অভিজ্ঞতা বর্ণনা করে বলেন, রাজশাহী ওয়াসা ইতিমধ্যে ইন্টিগ্রিটি ম্যানেজমেন্ট টুল ব্যবহার করে একটি ইন্টিগ্রিটি রোডম্যাপ প্রণয়ন করেছে এবং তা বাস্তবায়নে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেন। তারা পানি সংযোগ প্রদানে স্বচ্ছতা নিশ্চিত করা ও অবৈধ সংযোগ বৈধকরণে সফল হয়েছে।

চট্টগ্রাম ওয়াসার এমডি ইঞ্জিনিয়ার এ,কে,এম ফজলুল্লা সভায় অভিজ্ঞতা বর্ণনা করে বলেন, ইন্টিগ্রিটি একটি চেতনার বিষয়। নিজেদের মধ্যে এটিকে লালন করতে হবে। তিনি ইন্টিগ্রিটি ব্যবস্থাপনা চর্চা করে ইনোভেটিভ আইডিয়া প্রয়োগের মাধ্যমে চট্টগ্রাম ওয়াসাকে একটি জনবান্ধব প্রতিষ্ঠান গড়ে তোলার চেষ্টা করে যাচ্ছেন।

ঢাকা ওয়াসার এমডি ইঞ্জিনিয়ার তাকসিম এ খান সভায় বলেন, সেবাসংস্থার কার্যক্রমকে শতভাগ অটোমেশন করার মাধ্যমেই ওয়াটার ইন্টিগ্রিটি ব্যবস্থাপনা নিশ্চিত করা যাবে। তিনি বলেন ডিস্ট্রিক্ট মিটারিং এরিয়া প্রবর্তনের মাধ্যমে ঢাকা ওয়াসা নন রেভিনিউ ওয়াটারের পরিমাণ কমাতে পেরেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App