×

খেলা

জোড়া গোলের সংখ্যা বাড়ছে কাতার বিশ্বকাপে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ নভেম্বর ২০২২, ০২:১৪ পিএম

জোড়া গোলের সংখ্যা বাড়ছে কাতার বিশ্বকাপে

ফাইল ছবি

বিগত কয়েক আসরের চেয়ে এবার ভিন্নভাবে বিশ্বকাপ আয়োজন করে আলোচনায় এসেছে কাতার। নানা সমালোচনা থাকলেও আয়োজনে কোনো ত্রুটি রাখেনি আয়োজকরা। এই আসরে রয়েছে এশিয়ার দেশগুলোর দাপট। বিভিন্ন রেকর্ডের পাশাপাশি কাতার বিশ্বকাপে বাড়ছে জোড়া গোলদাতার সংখ্যা। এর আগে পুরো রাশিয়া বিশ্বকাপে জোড়া গোল করেন মাত্র ৮ জন খেলোয়াড়।

এবার গ্রুপপর্বের ম্যাচ শেষ হওয়ার আগেই গতকাল অস্ট্রেলিয়া ও তিউনিসিয়ার ম্যাচ পর্যন্ত ৫ জন খেলোয়াড় দেখা পেয়েছেন জোড়া গোলের।

২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে উদ্বোধোনী ম্যাচে জোড়া গোল করেছিলেন রাশিয়ার ডেনিস চেরিশেভ। এরপর গ্রুপপর্বের ম্যাচে জোড়া গোলের দেখা পান স্পেনের দিয়াগো কস্তা, বেলজিয়ামের রোমেল লুকাকু, নাইজেরিয়ার আহম্মেদ মূসা, বেলজিয়ামের এই ডেন হ্যাজার্ড এবং ইংল্যান্ডের জন স্টোনস। এছাড়া শেষ ষোলোতে জোড়া গোলের দেখা পান ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে এবং উরুগুয়ের এডিসন কাভানি। এবার কাতারেও বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে জোড়া গোলের দেখা পান ইকুয়েডরের এনার ভ্যালেন্সিয়া। ‘এ’ গ্রুপের ম্যাচে স্বাগতিক কাতারের মুখোমুখি হয় ইকুয়েডর। আল বাইত স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচের তৃতীয় মিনিটেই গোল করেন ইকুয়েডরের অধিনায়ক ভ্যালেন্সিয়া।

তবে ভিএআর এর মাধ্যমে গোলটি বাতিল করেন রেফারি। এরপর ভ্যালেন্সিয়া প্রথম গোলটি করে পেনাল্টি থেকে। ম্যাচের ১৫ মিনিটে বল নিয়ে কাতারের বক্সে ঢুকে পড়লে কাতারের গোলরক্ষক তাকে অবৈধভাবে বাধা দেয়। প্রথম গোল বাতিল হলেও এবার আর বল জালে জড়িতে ভুল করেননি তিনি। এরপর ম্যাচের ৩১ মিনিটে আবারো গোলের দেখা পায় ভ্যালেন্সিয়া। প্রিসিয়াদোর শটে বল হেড করে পোস্টে ঢুকিয়ে দেন এই অধিনায়ক। ভ্যালেন্সিয়ার জোড়া গোলেই ২-০ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে ইকুয়েডর।

‘বি’ গ্রুপের ম্যাচে ইরানকে গোলবন্যায় ভাসায় সাবেক বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। সেই ম্যাচে ইংল্যান্ডের হয়ে জোড়া গোল করেন আর্সেনাল ফরোয়ার্ড বুকায়ো সাকা। ম্যাচের ৪৩ মিনিটে প্রথম গোলটি করেন সাকা। কর্নার থেকে ডি-বক্সে ম্যাগুয়েরের হেড থেকে বল পেয়ে দারুণ ভলিতে লক্ষ্যভেদ করেন তিনি। এই গোল করেই ইংল্যান্ডের তৃতীয় সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে গোল করার কীর্তি গড়েন সাকা। এরপর ম্যাচের ৬২ মিনিটে নিজের দ্বিতীয় গোলটি করেন সাকা। জোড়া গোলের সুবাদে ম্যাচসেরা পুরস্কারও ওঠে এই তারকার হাতে। এরপর ‘ডি’ গ্রুপে অস্ট্রেলিয়ার মুখোমুখি হয় ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্স। প্রথমে এক গোল হজম করলেও বিশ্বচ্যাম্পিয়নরা ফিরে আসে বিশ্বচ্যাম্পিয়নদের মতোই। ৪-১ গোলের বড় ব্যবধানে হারায় অস্ট্রেলিয়াকে। ফ্রান্সের হয়ে জোড়া গোল করেন অলিভার জিরুড। ম্যাচের ৩২ মিনিটে নিজের প্রথম গোলের দেখা পান জিরুড।

এর আগে ২০১৮ বিশ্বকাপে ফ্রান্সের স্কোয়াডে থাকলেও গোলের খাতা খুলতে পারেননি এই এসি মিলান তারকা। এটি ছিল তার ফ্রান্সের জার্সিতে ৫০তম গোল। এরপর ম্যাচের ৭২ মিনিটে নিজের দ্বিতীয় গোলের দেখা পান জিরুড। ভাগ বসান ফ্রান্সের সর্বকালের সর্বোচ্চ আন্তর্জাতিক ম্যাচের গোলদাতা থিয়েরি অরির রেকর্ডে। ফান্সের জার্সিতে তাদের দুজনের গোল ৫১টি।

অপরদিকে আরেক সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেন রীতিমতো গোল উৎসব করেছে কোস্টারিকার জালে। ৭-০ গোলের বড় ব্যবধানে হারিয়েছে কেইলর নাভাসের দলকে। এই ম্যাচে ফ্রান্সের হয়ে জোড়া গোল করে ফেরান তোরেস। ম্যাচের ৩১ মিনিটে পেনাল্টি থেকে নিজের প্রথম গোল করেন তোরেস। বিরতির পর ম্যাচের ৫৫ মিনিটে নিজের দ্বিতীয় গোলের দেখা পায় বার্সেলোনার এই ফরোয়ার্ড। বিশ্বকাপের ইতিহাসে এটিই ছিল ফ্রান্সের সবচেয়ে বড় জয়। এই আসরে সর্বশেষ জোড়া গোল আসে ব্রাজিলিয়ান ফরোয়ার্ড রিচার্লিসনের পা থেকে।

‘জি’ গ্রুপের ম্যাচে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা মুখোমুখি হয় সার্বিয়ার। প্রথমার্ধে কোনো গোল করতে না পারলেও দ্বিতীয়ার্ধে ছন্দে ফিরে নেইমার-রিচার্লিসনরা। রিচার্লিসন প্রথম গোলের দেখা পান ম্যাচের ৬২ মিনিটে। নেইমারের বাড়ানো বল নিয়ে দুর্দান্ত শটে জালে জড়িয়ে দেন তিনি। এরপর দশ মিনিটের ব্যবধানে নিজের দ্বিতীয় গোলের দেখা পায় এই টটেনহ্যাম ফরোয়ার্ড। ম্যাচের ৭৩ মিনিটে ভিনিসিয়াসের ক্রস থেকে সাইড ভলিতে দুর্দান্ত গোল করেন তিনি। কাতার বিশ্বকাপে এ পর্যন্ত সেরা গোলেরই একটি এটি। রিচার্লিসনের জোড়া গোলেই হেক্সা মিশন শুরু হয় সেলেসাওদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App