ইরানে হিজাববিহীন নারীকে সেবা দিয়ে চাকরিচ্যুত ব্যাংককর্তা

আগের সংবাদ

পানি ও স্যানিটেশন নিশ্চিতে ইন্টিগ্রিটি ব্যবস্থাপনার ওপর গুরুত্বারোপ

পরের সংবাদ

হোয়াটসঅ্যাপ

৪৯ কোটি ব্যবহারকারীর তথ্য চুরি, আছে বাংলাদেশও

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২২ , ৮:৪৮ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৭, ২০২২ , ৮:৫৫ অপরাহ্ণ

প্রায় ৪৮ কোটি ৭০ লাখেরও বেশি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ফোন নম্বর চুরির ঘটনা ঘটেছে। গবেষণা-ভিত্তিক অনলাইন প্রকাশনা সাইবারনিউজ জানিয়েছে, এর মধ্যে বাংলাদেশের ৩৮ লাখ হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর তথ্যও রয়েছে।

সাইবারনিউজের প্রতিবেদনে বলা হয়, গত ১৬ নভেম্বর হ্যাকিং কমিউনিটি ফোরামে একটি বিজ্ঞাপন পোস্ট করা হয়েছে। এতে বলা হয়, তাদের কাছে ৪৮৭ মিলিয়ন হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর মোবাইল নম্বরের তথ্য রয়েছে। এগুলো বিশ্বের ৮৪টি দেশের হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর বলে বিজ্ঞাপনে দাবি করা হয়েছে।

বর্তমানে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী রয়েছে ২০০ কোটি। এর মধ্যে এক চতুর্থাংশ ব্যবহারকারীর হোয়াটসঅ্যাপ নম্বর সাইবার অপরাধীরা চুরি করেছে বলে সাইবারনিউজের প্রতিবেদনে বলা হয়েছে।

যেসব হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ফোন নম্বর অপরাধীদের হাতে গেছে, তারা ব্যক্তিগত তথ্য ফাঁসের ঝুঁকিতে রয়েছেন বলে ধারণা করা হচ্ছে। এর মধ্যে যুক্তরাষ্ট্রের ৩২ মিলিয়ন, যুক্তরাজ্যের ১১ মিলিয়ন, রাশিয়ার ১০ মিলিয়ন, ইতালির ৩৫ মিলিয়ন, সৌদি আরবের ২৯ মিলিয়ন, মিশরের ৪৫ মিলিয়ন, ফ্রান্স ও তুরস্কের ২০ মিলিয়ন করে, মালয়েশিয়ার ১১ মিলিয়ন, ভারতের ৬ মিলিয়ন এবং বাংলাদেশের ৩.৮ বিলিয়ন ব্যবহারকারী রয়েছেন।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়