২-০ গোলে এগিয়ে আর্জেন্টিনা

আগের সংবাদ

বাংলার পল্লী নবান্ন উৎসবে মাতোয়ারা

পরের সংবাদ

মেসি ম্যাজিকে টিকে রইলো বিশ্বকাপের আশা

প্রকাশিত: নভেম্বর ২৭, ২০২২ , ২:৫৭ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ২৭, ২০২২ , ১০:৩২ পূর্বাহ্ণ

বাঁচা-মরার লড়াইয়ে মেসির ম্যাজিকে দুর্দান্ত জয় পেয়েছে আর্জেন্টিনা। ম্যাচের প্রথমার্ধ গোলশূন্য থাকলেও খেলার মোড় ঘুরিয়ে দেয় লিওনেল মেসি। ৬৪ মিনিটের মাথায় গোল করে ১-০ গোলে দলকে এগিয়ে দেয় এই আর্জেন্টাইন জাদুকর। এরপর আক্রমণ পাল্টা আক্রমণের মাঝেই ৮৭ মিনিটে ২৪ নম্বর জার্সিধারী আর্জেন্টাইন বদলি খেলোয়ার এনজো ফার্নান্দেজ গোল করে দলকে ২-০ গোলে এগিয়ে দেয়।

এরপর অতিরিক্ত ৬ মিনিট বাড়ানোর পরও আর কোনো গোলের দেখা পায়নি কোনো দলই। এতে করে দুর্দান্ত এক জয় নিয়ে মাঠ ছাড়ে মেসিরা।

যদিও এ ম্যাচ হারলেই বিশ্বকাপ থেকে ছিঁটকে পড়তে হবে এমন সমীকরণ নিয়ে শনিবার (২৬ নভেম্বর) বাংলাদেশ সময় দিবাগত রাত ১টায় লুসাইল স্টেডিয়ামে মেক্সিকোর বিপক্ষে মাঠে নামে আর্জেন্টিনা।

শুরু থেকেই মেক্সিকোর উপর চড়াও হয়ে খেলে মেসির দল। মেসির সঙ্গে তাল মিলিয়ে আক্রমণের ধার বাড়াতে থাকে ডি মারিয়া ও লওতারো মার্টিনেজরা। তবে দারুণ খেলেও মেক্সিকোর রক্ষণভাগ ভেঙে প্রথমার্ধে গোল পায়নি মেসিরা।

তবে খেলা ঘুরে যায় ৬৪ মিনিটে। ডান পাশ থেকে থেকে পাস বাড়ায় ডি মারিয়া। মেসি ছিল একেবারে গোলমুখের সোজাসুজি প্রায় ২৫ গজ দূরে। সেখান থেকেই তার গড়ানো শট মেক্সিকোর তিন-চারজন খেলোয়াড়ের জটলার ফাঁক দিয়ে চলে যায় জালে।

মেক্সিকান গোলরক্ষক গিয়ের্মো ওচোয়া বাঁ পাশে ঝাপিয়েও ধরতে পারেননি বল।

দেশের জার্সিতে এ নিয়ে ১৬৭ ম্যাচে ৯৩ গোল হলো আর্জেন্টাইন ফরোয়ার্ডের। বিশ্বকাপে গোলসংখ্যায়ও ৮ গোলের কিংবদন্তি ম্যারাডোনাকে ছুঁয়ে ফেলেছে মেসি। আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপে এ দুজনের চেয়ে বেশি গোল শুধু গতাব্রিয়েল বাতিস্তুতার রয়েছে ১০টি।

অবশ্য মেক্সিকো ম্যাচের আগে সংবাদ সম্মেলনে দলের অবস্থা সম্পর্কে অবহিত করেছিলেন আর্জেন্টিনার ফরোয়ার্ড লাউতারো মার্টিনেজ। জান দিয়ে খেলবেন এমনটাই জানিয়েছিলেন। কারণ একটাই প্রথম ম্যাচ হেরে ব্যাকফুটে থাকায় আজকের ম্যাচটি ছিল আর্জেন্টিনার জন্য এক প্রকার বাঁচা-মরার লড়াই।

আজকের লড়াইয়ে আলবিসেলেস্তে কোচ লিওনেল স্কালোনি সর্বশেষ ম্যাচের একাদশে পাঁচটি পরিবর্তন এনেছিলেন। সৌদি আরবের বিপক্ষে দলের রক্ষণভাগই বদলে ফেলেছিলেন। লেফট ব্যাকে ত্যাগলিয়াফিকোর জায়গায় রাখা হয়েছিল মার্কোস অ্যাকুইনাকে। সেন্ট্রাল ডিফেন্ডার ক্রিস্টিয়ানো রোমেরোকে বেঞ্চে বসিয়ে রেখেছিলেন।

তার জায়গায় শুরু করেছিলেন লিয়ান্দ্রো মার্টিনেজ। রাইট ব্যাক মলিনার জায়গায় খেলেছেন মন্টিয়েল।

মিডফিল্ডে রদ্রিগো ডি পল থাকলেও রাখা হয়নি লিয়ান্দ্রো পারদেসকে। তার জায়গায় খেলেছেন গুইদো রদ্রিগেজ। এছাড়া পাপ্পু গোমেজের জায়গায় আর্জেন্টিনার একাদশে রাখা হয়েছিল মার্ক এলেস্টারকে।

আর্জেন্টিনার একাদশ

এমি মার্টিনেজ, মার্কোস অ্যাকুইনা, লিয়ান্দ্রো মার্টিনেজ, নিকোলাস ওটামেন্ডি, গঞ্জালো মন্টিয়েল, রদ্রিগো ডি পল, গুইদো রদ্রিগেজ, মার্ক এলেস্টার, লিওনেল মেসি, ডি মারিয়া, লওতারো মার্টিনেজ।

মেক্সিকোর একাদশ

ওচোয়া, মরিনো, আরাউজো, মন্টেস, গ্যালার্ড, চাভেজ, গুয়ারদাদো, হেরেইরা, আলভারেজ, ভেগা, লোজানো।

এর আগে কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ‘অঘটনের শিকার’ হয় আর্জেন্টিনা। তারা সৌদি আরবের কাছে ২-১ গোলের পরাজয়ের পর বিশ্বজুড়ে আলোড়ন তৈরি হয়।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়