×

খেলা

সৌদির বিপক্ষে পোল্যান্ডের দুর্দান্ত জয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ নভেম্বর ২০২২, ০৯:০৫ পিএম

সৌদির বিপক্ষে পোল্যান্ডের দুর্দান্ত জয়

ছবি: এএফপি

সৌদির বিপক্ষে পোল্যান্ডের দুর্দান্ত জয়
সৌদির বিপক্ষে পোল্যান্ডের দুর্দান্ত জয়

ছবি: এএফপি

সৌদির বিপক্ষে পোল্যান্ডের দুর্দান্ত জয়
সৌদির বিপক্ষে পোল্যান্ডের দুর্দান্ত জয়
সৌদির বিপক্ষে পোল্যান্ডের দুর্দান্ত জয়

AL RAYYAN, QATAR - NOVEMBER 26: Mohammed Al-Owais of Saudi Arabia saves an attempt against Robert Lewandowski of Poland during the FIFA World Cup Qatar 2022 Group C match between Poland and Saudi Arabia at Education City Stadium on November 26, 2022 in Al Rayyan, Qatar. (Photo by Lars Baron/Getty Images)

সৌদির বিপক্ষে পোল্যান্ডের দুর্দান্ত জয়

সৌদির বিপক্ষে ২-০ গোলের দুর্দান্ত জয় পেয়েছে পোল্যান্ড। যদিও ম্যাচের শুরু থেকে দারুণ আধিপত্য বিস্তার করা সৌদি আরব একের পর এক আক্রমণ করেও পোলিশ রক্ষণদুর্গ তছনছ করতে পারেনি।

বেশ কয়েকবার গোলের দারুণ সুযোগও তৈরি করেও গোল পায়নি তারা। বিশেষ করে পোল্যান্ডের গোলরক্ষক ওজিয়েক সিজিসনি সৌদি আরবের বেশ কয়েকটি আক্রমণ রুখে দেন।

আজ সৌদি আরব জিতলে আর্জেন্টিনার জন্য সুবিধেই হতো বলা যায়। কিন্তু পোল্যান্ড জেতার কারণে হিসেবটা জটিল হয়ে গেলো। ‘সি’ গ্রুপে এখন ৪ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকলো পোল্যান্ড। ৩ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে সৌদি আরব এবং আগের ম্যাচ ড্র করার কারণে মেক্সিকোর পয়েন্ট ১। তারা তৃতীয় এবং শেষ দলটি আর্জেন্টিনা।

সমীকরণ যেরকম দাঁড়িয়েছে তাতে দ্বিতীয় রাউন্ডে যেতে হলে মেক্সিকোর বিপক্ষে জিততেই হবে মেসিদের। ড্র করা কোনোভাবেই নিরাপদ নয় আর আর্জেন্টিনার জন্য। তবে প্রথম ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে যেভাবে খেলেছিলো মেক্সিকানরা, সেটাই ভয়ের কারণ আর্জেন্টিনার জন্য। মেক্সিকো গোলরক্ষক গুইয়ার্মো ওচোয়া রবার্ট লেওয়ানডস্কির পেনাল্টি শট ফিরিয়ে দিয়েছিলেন। [caption id="attachment_385783" align="aligncenter" width="1358"] ছবি: এএফপি[/caption] ১৪ মিনিটেই এগিয়ে যেতে পারতো সৌদি। মোহাম্মদ কানো সতীর্থের সঙ্গে বল দেওয়া-নেওয়া করে বক্সের মধ্যে নিয়ে গিয়ে শট নেন। কিন্তু সিজিসনি অসাধারণ দক্ষতায় বলটি রক্ষা করেন। এ সময় কিছুক্ষণ দু’দলের খেলোয়াড়রাই শারীরিক প্রতিদ্বন্দ্বীতায় মেতে ওঠে। প্রচুর ফাউল হয়। যে কারণে রেফারিকে ৮ মিনিটের মধ্যে চারবার হলুদ কার্ড বের করে দেখাতে হয়। ২৬ মিনিটে দারুণ এক সুযোগ পেয়েছিল পোল্যান্ড। জিয়েলনস্কি কর্নার কিক নিলে ভেসে আসা বলে হেড করেন বিয়েলিক। তবে সৌদি ডিফেন্ডার আল সেহরি সেটিকে জালে প্রবেশ করতে দেননি। ৩৯ মিনিটে গোল করেন জিয়েলিনস্কি। একটি প্রতি আক্রমণে বল নিয়ে দ্রুত সৌদির বক্সের মধ্যে প্রবেশ করেন রবার্ট লেওয়ানডস্কি।ডিফেন্ডারদের সঙ্গে কাটিয়ে শেষে বল দেন জিয়েলিনস্কিকে। দারুণ এক শটে তিনি বলটি সৌদির জালে প্রবেশ করান। ৪৪ মিনিটে পেনাল্টি পায় সৌদি আরব। আল সেহরিকে ফাউল করেন বিয়েলেক্স। ভিএআর দেখে পেনাল্টির নির্দেশ দেন রেফারি। স্পট কিক নিতে আসেন সালেম আল দাওসারি। কিন্তু গোলরক্ষক ওজিয়েক সিজিসনি বাম পাশে ঝাঁপিয়ে পড়ে বলটি ঠেকিয়ে দেন। ফিরতি বলে শট নেন আরেক সৌদি ফুটবলার। কিন্তু সেটিকেও অসাধারণ দক্ষতায় ফিরিয়ে দেন গোলরক্ষক ওজিয়েক সিজিসনি। দ্বিতীয়ার্ধেও অসাধারণ খেলেছিল সৌদি আরব। কিন্তু তাদের ভালো খেলা কোনো কাজে আসেনি। বরং, এই অর্ধেও গোল হজম করতে হয়েছিলো তাদের। ম্যাচের ৮২তম মিনিটে গোল করেন রবার্ট লেওয়ানডস্কি। বিশ্বকাপে লেওয়ানডস্কির এটাই প্রথম গোল। গত আসরেও খেলেছিলেন তিনি। কিন্তু কোনো গোল করতে পারেননি। এবারও মেক্সিকোর বিপক্ষে গোল তো দুরে থাক, পেনাল্টি পর্যন্ত মিস করেছিলেন তিনি। ম্যাচের ৫৬ এবং ৬০ মিনিটের মাথায় দুর্দান্ত দুটি সুযোগ পেয়েছিলেন সালেম আল দাওসারি। কিন্তু ৫৬তম মিনিটে তার দুর্দান্ত শটটি ঠেকিয়ে গোল পোল্যান্ড গোলরক্ষক এবং ৬০ মিনিটের মাথায় তার কাছ থেকে বল পেয়ে একদম গোলমুখ থেকে আল বিরাকান বলটিকে পোস্টের ওপারে পাঠিয়ে দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App