×

সারাদেশ

ভারতে পাচার হতে যাওয়া কচ্ছপ অবমুক্ত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ নভেম্বর ২০২২, ০১:৫৩ পিএম

ভারতে পাচার হতে যাওয়া কচ্ছপ অবমুক্ত

ছবি: ভোরের কাগজ

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া সীমান্ত দিয়ে ভারতে পাচারের সময় ৫২টি কচ্ছপ উদ্ধার হয়েছে। পরে এসব কচ্ছপ তিতাস নদীতে অবমুক্ত করা হয়। শুক্রবার সকালে উপজেলার আব্দুল্লাহপুর এলাকা থেকে উদ্ধারের পর বিকেলে বড় বাজার তিতাস নদীর ঘাটে এসব কচ্ছপ অবমুক্ত করা হয়।

বিজিবি সূত্র জানায়, সকাল ১১টার দিকে উপজেলার দক্ষিণ ইউনিয়নের ফকিরমোড়া বিজিবি ক্যাম্পের নায়েব সুবেদার মো. মনির হোসেনের নেতৃত্বে বিজিবির একটি টহল দল ভারত সীমান্তবর্তী আব্দুল্লাহপুর গ্রাম থেকে তিনটি বস্তায় ভর্তি অবস্থায় কচ্ছপগুলো উদ্ধার করে। কচ্ছপগুলো ভারতে পাচারের উদ্দেশ্যে আনা হয়েছিল বলে সংশ্লিষ্টদের ধারণা। তবে বিজিবি এ সময় কাউকে আটক করতে পারেনি।

পরে আখাউড়া সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা রওনক জাহান, নায়েব সুবেদার মো. মনির হোসেন, ফরেস্টার আসাদুজ্জামান খানের উপস্থিতিতে এসব কচ্ছপ তিতাস নদে ছেড়ে দেওয়া হয়।

ফকিরমোড়া বিজিবি ক্যাম্পের নায়েব সুবেদার মো. মনির হোসেন জানান, গোপন সংবাদের ভিত্তিতে ২০২২ মেইন পিলারের ১০ সাব পিলারের ১০০ গজ অভ্যন্তরে আব্দুল্লাহপুর গ্রামের পাশে খালের পাড় থেকে মালিকবিহীন তিনটি বস্তা উদ্ধার করা হয়। পরে বস্তা খুলে বিরল প্রজাতির ৫২টি কচ্ছপ পাওয়া যায়। এগুলো ভারতে পাচারের উদ্দেশ্যে নিয়ে আসা হয়েছিল বলে ধারণা করা হচ্ছে।

আখাউড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা রওনক জাহান জানান, কচ্ছপগুলো দেখে বিরল প্রজাতির মনে হচ্ছিল। এগুলো জীব বৈচিত্রের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এদেরকে রক্ষায় আমাদের দায়িত্ব থেকেই মৎস্য সংরক্ষণ আইন এবং বন্য প্রাণী সংরক্ষণ আইনে কচ্ছপগুলো নদীতে অবমুক্ত করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App