×

খেলা

পেলেকেও ছাড়িয়ে রোনালদো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ নভেম্বর ২০২২, ০৮:২২ পিএম

পেলেকেও ছাড়িয়ে রোনালদো

ক্রিশ্চিয়ানো রোনালদো। ফাইল ছবি

যদি দাবি করা হয়, ক্রিশ্চিয়ানো রোনালদো মানেই গোল অথবা গোলের রেকর্ড, তাহলে কি ভুল বলা হবে? মোটেও নয়। চারটি বিশ্বকাপে গোল করার রেকর্ডটা এবারের বিশ্বকাপ শুরু হওয়ার আগে পেলে, মিরোস্লাভ ক্লোসা এবং উয়ি সিলারের সঙ্গে ভাগাভাগি করেছিলেন রোনালদো। কিন্তু সৌদি আরবের বিপক্ষে গোল করে সেই রেকর্ডে ভাগ বসিয়েছিলেন আর্জেন্টিনার লিওনেল মেসি। তবে বৃহস্পতিবার রাতে গোল করে সবাইকে পেছনে ফেলে দিলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। হ্যাঁ, কাতার বিশ্বকাপে ঘানার বিরুদ্ধে পেনাল্টি থেকে গোল করেই পাঁচ বিশ্বকাপে গোল করা প্রথম ফুটবলার হয়ে গেলেন পর্তুগালের এই অধিনায়ক।

বলা যায়, রোনালদো এখন নিজেই নিজের প্রতিদ্বন্দ্বী। নিজের রেকর্ড নিজেকেই ভাঙতে হবে। অন্য কাউকে সহজে আর ছাড়াতে হবে না। বরং বাড়তি কৃতিত্বের কারণে এখন নিজেকে নিজেই অতিক্রম করে যেতে হবে।

রোনালদো প্রথম বিশ্বকাপ খেলেছেন জার্মান বিশ্বকাপে, ২০০৬ সালে। সেই বিশ্বকাপেই ইরানের বিরুদ্ধে বিশ্বকাপ কেরিয়ারের প্রথম গোলটি করেছিলেন। ২০১০ ও ২০১৪ বিশ্বকাপে একটি করে গোল করেছিলেন এই পর্তুগিজ সুপারস্টার। তবে ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে স্পেনের বিরুদ্ধে হ্যাটট্রিক করে এক লাফে সংখ্যাটা দ্বিগুণ করে ফেলেন। রাশিয়া বিশ্বকাপে আরও একটি গোল করা ‘সিআর সেভেন’ বিশ্বকাপ কেরিয়ারের অষ্টম গোলটি করলেন ঘানার বিপক্ষে।

ম্যাচ শেষে পর্তুগিজ এই মহাতারকা বললেন, ‘আমার পঞ্চম বিশ্বকাপ গোল, সত্যি একটি অসাধারণ মুহূর্ত। ম্যাচটাও আমরা শেষ করলাম জয় দিয়েই। আমরা জানতাম, প্রথম ম্যাচে জয় পাওয়া খুবই গুরুত্বপূর্ণ ব্যাপার। কিন্তু এই বিশ্বকাপ রেকর্ড আমাকে সত্যিকারের গর্বিত করেছে।’ পরে তিনি সামাজিক যোগাযোগমাধ্যমে লেখেন, ‘বিশ্বকাপের শুরুতেই এই জয় পাওয়া খুবই গুরুত্বপূর্ণ ব্যাপার। কিন্তু এখনো কিছুই পাইনি। সবে প্রথম পদক্ষেপটা করলাম। আমাদের এখন লক্ষ্যের দিকে এগিয়ে যেতে হবে। আমাদের পুরো নজর সেই দিকে। চলো, পর্তুগাল।’ সদ্য ওল্ড ট্র্যাফোর্ডের ক্লাব ম্যানইউ ত্যাগ করা রোনালদো বিষয়টির দিকে ইঙ্গিত করে বলেন, ‘ওটা ছিল একটা গুরুত্বপূর্ণ পদক্ষেপ। এক সপ্তাহের মধ্যে আমরা বিষয়টির ইতি টানতে পারলাম। পুরোনো প্রসঙ্গটি ভুলে আমি এখন নতুন ভোরের নিঃশ্বাস নিতে চাই। এখন আমি আমার জাতীয় দলকে সহায়তা করতে চাই।’

পর্তুগালে কোচ ফার্নান্দো সান্তোসও ৩৭ বছর বয়স্ক রোনালদোকে অভিনন্দন জানিয়ে বলেছেন, ‘মানুষ অনেকদিন ধরে তার রেকর্ড নিয়ে কথা বলবে। বিশ্ব ফুটবলে অন্য মহাতারকাদের মাঝে রোনালদো নিজেই একটি প্রপঞ্চ, একজন কিংবদন্তি। আগামী ৫০ বছর পর্যন্ত তার বিশ্বকাপ রেকর্ড অক্ষুণ্ন থাকলেও আমি বিস্মিত হব না।’

অবশ্য ফিফা বিশ্বকাপে সবচেয়ে বেশি বয়সী গোলদাতার রেকর্ডটি রয়েছে ক্যামেরুনের রজার মিলার নামে। ১৯৯৪ বিশ্বকাপে রাশিয়ার বিপক্ষে ৪২ বছর ৩৯ দিন বয়সে গোল করেছিলেন কিংবদন্তি রজার মিলা।

এ ছাড়া সর্বোচ্চ সংখ্যক ম্যাচসেরার পুরস্কার জেতার নতুন রেকর্ড গড়েছেন রোনালদো। ঘানার বিপক্ষে বিশ্বকাপের ইতিহাসের সর্বোচ্চ সপ্তমবার ম্যাচসেরার পুরস্কার জেতেন সিআর সেভেন। এরচেয়ে বেশি ম্যাচের সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতার রেকর্ড নেই আর কারও।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App