×

আন্তর্জাতিক

পদত্যাগ করলেন পেরুর প্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ নভেম্বর ২০২২, ১২:২২ পিএম

পদত্যাগ করলেন পেরুর প্রধানমন্ত্রী

ছবি: সংগৃহীত

পেরুর সংসদের সঙ্গে বিরোধের প্রেক্ষিতে প্রধানমন্ত্রী অ্যানিবাল টরেসের পদত্যাগ করেছেন। রক্ষণশীল-নিয়ন্ত্রিত সংসদে প্রেসিডেন্টের সঙ্গে বিরোধ অব্যাহত থাকায় এই পদত্যাগ আসে এবং তিনি বিস্তৃত অপরাধমূলক তদন্তের মুখোমুখি হয়েছেন।

এএফপি’র এক প্রতিবেদনে বলা হয়, বৃহস্পতিবার (২৪ নভেম্বর) রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত গভীর রাতের এক বার্তায় শিগগিরই একটি নতুন মন্ত্রিসভা গঠন করবেন জানিয়ে প্রেসিডেন্ট পেদ্রো কাস্তিলো বলেন, ‘প্রধানমন্ত্রীর পদত্যাগপত্র গ্রহণ করার পর, দেশের তরে তার কাজের জন্য আমি তাকে ধন্যবাদ জানাই । অতপর আমি মন্ত্রিসভায় রদবদল করব।’

প্রতিবেদনে আরও বলা হয়, ২০২১ সালের জুলাই থেকে ক্ষমতায় থাকা এই বামপন্থী নেতা ইতোমধ্যে পার্লামেন্টে দুটি অভিশংসনের প্রচেষ্টা এবং তার পরিবার ও রাজনৈতিক কর্মীদের বিরুদ্ধে অভিযোগসহ ছয়টি দুর্নীতি মামলায় তদন্তের মুখোমুখি হয়েছেন। তবে তিনি ওইসব অভিযোগকে রাজনৈতিকভাবে উদ্দেশ্য প্রণোদিত বলে নিন্দা করেছেন।

১৬ মাস আগে ক্যাস্তিলো দায়িত্ব গ্রহণের পর থেকে টোরেস চতুর্থ প্রধানমন্ত্রী হিসেবে পদত্যাগ করেন। প্রেসিডেন্টকে আগামী দিনে একটি পঞ্চম মন্ত্রিসভায় নিয়োগ দিতে হবে এবং নতুন প্রধানমন্ত্রীকে তাদের নিয়োগের ৩০ দিনের মধ্যে কংগ্রেস দ্বারা নিশ্চিত করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App