×

জাতীয়

আ.লীগের কেন্দ্রীয় কমিটি, আলোচনায় তরুণ নেতারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ নভেম্বর ২০২২, ১২:০৭ পিএম

আ.লীগের কেন্দ্রীয় কমিটি, আলোচনায় তরুণ নেতারা

ছবি: সংগৃহীত

ক্ষমতাসীন আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২৪ ডিসেম্বর। প্রতিটি সম্মেলনে নবীন-প্রবীণের সমন্বয়ে নতুন কমিটি গঠন করে আওয়ামী লীগ। এবারো সেই পথেই হাঁটবে দলটি। নিয়মানুযায়ী বাদ যাবেন বর্তমান কমিটির নিষ্ক্রিয় ও বিতর্কিত নেতারা। কারো কারো ঠাঁই হবে দলটির উপদেষ্টা পরিষদে। নতুন করে ঠাঁই হবে একঝাঁক তরুণ নেতৃত্বের- যারা ত্যাগী-পরীক্ষিত, মেধাবী ও ক্লিন ইমেজের। এক্ষেত্রে পছন্দের তালিকায় থাকেন ছাত্রলীগের সাবেক নেতারা।

তাছাড়া এবার বাড়ছে নারী নেতৃত্ব। জানা গেছে, প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা নিজেও তরুণদের দিয়ে দলকে শক্তিশালী ও সুসংগঠিত করে তোলার বিষয়ে বিশেষভাবে আগ্রহী। সম্মেলন সামনে রেখে তিনি বিভিন্ন মাধ্যমে সাবেক ছাত্রনেতাদের সম্পর্কে খোঁজখবর নিচ্ছেন। অনেকের আমলনামাও রয়েছে তার কাছে। সেগুলো বিশ্লেষণ করছেন।

এদিকে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে ঠাঁই পেতে ইচ্ছুক সাবেক ছাত্রনেতারা আশায় বুক বাঁধছেন। তারা তাদের অতীতের ইতিবাচক কর্মকাণ্ডগুলো দলীয় সভাপতির নজরে আনতে নানা চেষ্টা চালিয়ে যাচ্ছেন। প্রধানমন্ত্রীর আস্থাভাজন নেতাদের কাছে নিয়মিত হাজিরা দিচ্ছেন। দলীয় সভাপতির ধানমন্ডির রাজনৈতিক কার্যালয় পদপ্রত্যাশী এসব নেতার পদভারে এখন মুখরতি।

জানা গেছে, আগামী নেতৃত্বে আসতে পারেন- এমন তরুণ সংগঠকদের তালিকায় আছেন মন্ত্রিসভার ও জাতীয় সংসদের তরুণ সদস্য, ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় ও বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শীর্ষ নেতা, দলের বিভিন্ন কেন্দ্রীয় উপকমিটির সাবেক সহসম্পাদক ও সদস্যরা। তাদের পাশাপাশি আওয়ামী লীগ সমর্থক ও সমমনা বিভিন্ন পেশাজীবী, নারী ও যুব সংগঠনের নেতারাও পদ পেতে দলের নীতিনির্ধারক নেতাদের নজরে আসার চেষ্টায় ব্যস্ত। তারা দলীয় কার্যালয়েও সময় দিচ্ছেন।

নবীন-প্রবীণের সমন্বয়ে গঠিত কমিটিতে তরুণ নেতৃত্বকে প্রাধান্য দেয়া হয় সবসময়। দলটির সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সভাপতিমণ্ডলীতে প্রবীণদের প্রাধান্য

থাকে। এক্ষেত্রে রাজনৈতিক প্রজ্ঞা ছাড়াও দক্ষ প্রবীণ ও পরীক্ষিত সংগঠকদের জায়গা দেয়া হয়। আর সম্পাদকীয় ও সদস্য পদগুলোতে প্রাধান্য দেয়া হয় তরুণদের। বিশেষ করে বিভাগীয় সাংগঠনিক সম্পাদক ও যুগ্ম সাধারণ সম্পাদক পদে তরুণরা প্রাধান্য পেয়ে থাকেন। মাঠপর্যায়ে সংগঠন গোছানোর কাজে দলীয় প্রধানের নির্দেশে মূলত তারাই মূল ভূমিকা রাখেন। সংগঠনকে শক্তিশালী করতে এই প্রচেষ্টা আওয়ামী লীগে আগে থেকেই চলে আসছে। বিশেষ করে ওয়ান-ইলেভেনের পর থেকে যে কয়েকটি সম্মেলন হয়েছে, সব কয়টিতে এর প্রতিফলন দেখা গেছে। ২০০৯, ২০১২, ২০১৬ ও সর্বশেষ ২০১৯ সাল- এই চারটি সম্মেলনেই তরুণ নেতাদের ঠাঁই মিলেছে কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদে।

বয়সে প্রবীণ নেতাদের দলের উপদেষ্টা পরিষদে নিয়ে তাদের জায়গায় নতুন নেতৃত্ব আনা হয়েছে। একাদশ জাতীয় সংসদে ভূমিধস বিজয়ের পর গঠিত টানা তৃতীয় মেয়াদের সরকারেও অপেক্ষাকৃত নবীন ও তরুণদের প্রাধান্য দেয়া হয়েছে। আলাদা করা হয়েছে দল ও সরকারের নেতৃত্বে।

আওয়ামী লীগের আগামী কমিটিতে ঠাঁই পেতে চান- এমন কয়েকজন সাবেক ছাত্রনেতার সঙ্গে কথা বলে জানা গেছে, আওয়ামী লীগের প্রতিটি কাউন্সিলেই নতুন নেতৃত্বের জন্য পরীক্ষিত, ত্যাগী, মেধাবী ও দক্ষতাসম্পন্ন তরুণদের প্রাধান্য দেয়া হয়। এবারো সেটাই হবে। তাই আগে থেকেই কমিটিতে পদ পাওয়ার প্রত্যাশায় আছেন তারা। এবারের সম্মেলনে তাদের সেই প্রত্যাশা আরো বেড়েছে।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য কর্নেল (অব.) ফারুক খান ভোরের কাগজকে বলেন, বাংলাদেশ আওয়ামী লীগে নিয়মিত সম্মেলন হয়ে থাকে- এটা এই দলের ঐতিহ্য। প্রতি সম্মেলনে নবীন ও প্রবীণের সমন্বয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের কমিটি গঠন করা হয়ে থাকে। আওয়ামী লীগের যতগুলো সম্মেলন হয়েছে। প্রতিটি সম্মেলনে এই ধারাবাহিকতা চলে আসছে। এবারো তার ব্যতিক্রম হবে না।

এবার সম্মেলনে নবীণ-প্রবীণের সমন্বয় ছাড়াও গঠনতন্ত্র অনুযায়ী নারী নেতৃত্ব থাকছে। এ সংখ্যাও এবার বাড়বে। তবে বর্তমান কমিটির যারা নানা কারণে বিতর্কিত, সাংগঠনিক দক্ষতা দেখাতে ব্যর্থতার পরিচয় দিয়েছেন, আর্থিক অনিয়মে নিজেকে জড়িয়েছেন- তাদের বাদ দেয়া হতে পারে। যারা নতুন নেতৃত্বে আসবেন তারা সবাই আওয়ামী লীগ ও আমাদের সহযোগী-ভ্রাতৃপ্রতিম সংগঠনের সঙ্গে জড়িত, সাংগঠনিকভাবে দক্ষ, পরীক্ষিত, ত্যাগী ও মেধাবী।

যারা আলোচনায়: এবার সম্মেলনে তরুণদের মধ্যে কেন্দ্রীয় কমিটির বিভিন্ন পদে সংসদ সদস্যদের মধ্যে যাদের আসার সম্ভাবনা রয়েছে তারা হলেন- জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মোর্ত্তজা, ছাত্রলীগের সাবেক কার্যকরী সভাপতি শাহে আলম, সাবেক ভারপ্রাপ্ত সভাপতি সাইফুজ্জামান শিখর, সাবেক সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বাবু, প্রয়াত আওয়ামী লীগ নেতা আবদুর রাজ্জাকের ছেলে নাহিম রাজ্জাক, প্রয়াত মোহাম্মদ নাসিমের ছেলে প্রকৌশলী তানভীর শাকিল জয়, সংসদ সদস্য কাজী নাবিল আহমেদ, আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক প্রয়াত সৈয়দ আশরাফুল ইসলামের বোন সংসদ সদস্য সৈয়দা জাকিয়া নূর।

অন্যদিকে, ছাত্রলীগের সাবেক কেন্দ্রীয় নেতাদের মধ্যে ঠাঁই পেতে পারেন- মাঈনুদ্দিন হাসান চৌধুরী, বাহাদুর বেপারী, লিয়াকত সিকদার, মাহমুদ হাসান রিপন, এ এইচ এম বদিউজ্জামান সোহাগ, সাবেক সাধারণ সম্পাদক অজয় কর খোকন, ইসহাক আলী খান পান্না, মাহফুজুল হায়দার চৌধুরী রোটন, ৯০-এর স্বৈরাচারী বিরোধী আন্দোলনের নেতা শফি আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয় জগন্নাথ হল সংসদের সাবেক ভিপি সাংবাদিক সুভাষ সিংহ রায়, ছাত্রলীগের সাবেক সহসভাপতি শাহজাদা মহিউদ্দিন, এডভোকেট বলরাম পোদ্দার, রফিকুল ইসলাম কোতোয়াল, জহির উদ্দিন মাহমুদ লিপটন, সাবেক দপ্তর সম্পাদক নাসিম আল মোমিন রূপক, সাবেক আন্তর্জাতিক সম্পাদক সালাহউদ্দিন মাহামুদ চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক সভাপতি শেখ সোহেল রানা টিপু, সাধারণ সম্পাদক সাজ্জাদ শাকিব বাদশা। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীর নগর, চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদকদের মধ্য থেকেও কাউকে কাউকে নেতৃত্বে দেখা যেতে পারে। কেন্দ্রীয় কমিটিতে দেখা যেতে পারে বিভিন্ন জেলা ও মহানগরে যারা দলের দুঃসময়ে জীবন বাজি রেখে লড়াই করেছেন, সংগঠন গুছিয়েছেন- এমন কাউকে কাউকেও।

এদিকে, আওয়ামী লীগের সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনগুলোর নেতৃত্বে আছেন এমন একাধিক নেতার নাম আলোচনায় আছে। তারা হলেন- মহিলা আওয়ামী লীগের সভাপতি সাফিয়া আক্তার, সাধারণ সম্পাদক মাহমুদা বেগম কৃক, যুব মহিলা লীগের সভাপতি নাজমা আক্তার, সাধারণ সম্পাদক অপু উকিল, চিত্রনায়ক ফেরদৌস ও রিয়াজ, সুচিন্তা ফাউন্ডেশনের মোহাম্মদ এ আরাফাত, সাবেক তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম, শহীদ বুদ্ধিজীবী ডা. আলীম চৌধুরীর মেয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ডা. নুজহাত চৌধুরী, শহীদ বুদ্ধিজীবী শহীদুল্লা কায়সারের মেয়ে শমী কায়সারের নামও শোনা যাচ্ছে।

মন্ত্রিসভার সদস্যরা কি থাকছেন? : বিগত কয়েকটি সম্মেলনে দল ও সরকার আলাদা করার প্রবণতা দেখা দিয়েছে আওয়ামী লীগে। দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলে মন্ত্রিসভার সদস্যদের এবং মন্ত্রিসভার সদস্যদের দলে অন্তর্ভুক্তি অনেকটাই কমিয়ে এনেছেন। গত সম্মেলনে যার প্রতিফলন দেখা গেছে। বর্তমান মন্ত্রিসভায় মাত্র ৪ জন সদস্য আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে আছেন। তারা হলেন- দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, তিনি সরকারের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী। সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক কৃষিমন্ত্রী, দুই যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি শিক্ষা ও ড. হাছান মাহমুদ তথ্যমন্ত্রী। এবারের সম্মেলনে এই চারজনই দল ও সরকারে থাকছেন- এটা মোটামোটি নিশ্চিত।

তবে সরকারে ঠাঁই পাওয়ায় কমিটি থেকে ছিটকে পড়েন মৎস ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম, নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পানি সম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম ও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। তাদের মধ্যে শ ম রেজাউল ছিলেন আইনবিষয়ক সম্পাদক, খালিদ, শামীম ও নওফেল ছিলেন সাংগঠনিক সম্পাদক। তবে সাংগঠনিক বিবেচনায় এই তিনজনকে আবারো নেতৃত্বে দেখা যেতে পারে। এছাড়া দলের নেতৃত্বে আরো আসার সম্ভাবনা আছে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু, তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের। তবে এসব বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার জন্য অপেক্ষা করতে হবে সম্মেলন পর্যন্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App