ফায়ার সেফটি ছাড়া কোন ভবন অনুমোদন নয়

আগের সংবাদ

আ. লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সিমিন হোসেন রিমি

পরের সংবাদ

ডেপুটি স্পিকার

সুষম খাদ্যাভ্যাসে মানুষ সুস্থ-সবলভাবে বেড়ে উঠবে

প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২২ , ৬:২২ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৬, ২০২২ , ৬:২২ অপরাহ্ণ

দেশে উৎপাদিত  সবজি, ফলমূল ও আমিষের সঠিক সরবরাহ ব্যবস্থা গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করে ডেপুটি স্পিকার শামসুল হক টুকু বলেছেন, এর ফলে একদিকে জনগণের পুষ্টি চাহিদা অনেকাংশে পূরণ হবে অন্যদিকে সাথে সুস্থ্য-সবল মানসম্পদ তৈরি হবে। এর মাধ্যমে সরকারের স্বাস্থ্য খাতে বিপুল পরিমাণ অর্থ সাশ্রয় হবে বলে মন্তব্য করেন তিনি।

শুক্রবার (২৬ নভেম্বর) হোটেল সীগালে আইডিসিআরসি-র সহযোগিতা ও আর্ক ফাউন্ডেশন, সিএলপিএ ও ঢাকা ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটির উদ্যোগে আয়োজিত Fiscal and Regulatory Mechanism for Promoting Healthy Diets in Urban Bangladesh শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় ডেপুটি স্পিকার এ কথা বলেন।

তিনি আরও বলেন, সুষম খাদ্যাভ্যাস গড়তে পারলে মানুষ অনেক বেশি সুস্থ-সবলভাবে বেড়ে উঠবে, অসুস্থ কম হবে এবং স্বাস্থ্য খাতে ব্যয় দেশের বিপুল খরচ কমে যাবে।

ডেপুটি স্পিকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবুজ বিপ্লবের ডাক দিয়েছিলেন। জাতির পিতা বলেছিলেন- ‘আমার দেশের মাটি ও মানুষ থাকলে এ দেশকে দাবিয়ে রাখা যাবে না। যুদ্ধবিধ্বস্ত এ দেশ ঘুরে দাঁড়াবে।’ বৈশ্বিক সংকটের পরও বাংলাদেশের কৃষি উৎপাদন অব্যাহত থাকায় দেশ ভেঙ্গে পড়েনি, খাদ্য সংকটও তৈরি হয়নি।

মো. শামসুল হক টুকু বলেন, পুষ্টি বিকাশে আমাদের গবেষণার মাধ্যমে সঠিক পদক্ষেপ গ্রহণ করতে হবে। কোন সবজি, ফল ও আমিষ কতটুকু গ্রহণ করতে হবে। খাদ্যাভ্যাস পরিবর্তন ও সুষম খাদ্য গ্রহণের প্রতি জনগণকে সচেতন করতে হবে। এ জন্য উচ্চতর গবেষণা করে এর সুপারিশসমূহ প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট পৌঁছাতে হবে।

সংসদ সদস্য ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারীর সভাপতিত্বে অনুষ্ঠানে সভায় উপস্থিত ছিলেন আহমেদ ফিরোজ কবির এমপি, ফখরুল ইমাম এমপি, মো. মনোয়ার হোসেন চৌধুরী এমপি, আশোক উল্লাহ রফিক এমপি, বেগম খোদেজা নাসরিন আক্তার হোসনে, এমপি, মোঃ নুরুল ইসলাম তালুকদার এমপি এবং কক্সবাজারের মেয়র মুজিবর রহমান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ডা. এ এফএম সারোয়ার, উপদেষ্টা সিএলপিএ ট্রাস্ট। মূল প্রবন্ধ পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যলয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. রোমানা হক, পরে গবেষণার সুপারিশগুলো প্রধান অতিথির হাতে তুলে দেন।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়