আর্জেন্টিনার পতাকা দিয়ে গা ঢেকে আলোচনায় মৌ

আগের সংবাদ

আর্জেন্টিনার আজ বাঁচা-মরার লড়াই

পরের সংবাদ

সারাদেশে নৌযান শ্রমিকদের কর্মবিরতি

প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২২ , ১০:২৩ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৬, ২০২২ , ১০:২৩ অপরাহ্ণ

মোংলা বন্দরসহ সারাদেশে শুরু হচ্ছে নৌযান শ্রমিকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি। শনিবার রাত ১২টা ১ মিনিট থেকে শুরু হবে এ ধর্মঘট। নৌযান শ্রমিক সংগ্রাম পরিষদের ডাকে দেশের প্রায় ২০ হাজার নৌযানের ২ লক্ষাধিক শ্রমিক এ কর্মবিরতি পালন করবেন।

এতে কার্যত বন্ধ হয়ে যাবে মোংলা বন্দরে অবস্থানরত বিদেশি বাণিজ্যিক জাহাজের পণ্য পরিবহণের কাজ।

সেই সঙ্গে সারা দেশে নৌযান পরিবহনও স্থগিত হয়ে যাবে। যার প্রভাব পড়বে দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যসহ নিত্যপণ্যের বাজারেও।

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের কেন্দ্রীয় (ঢাকা) সভাপতি মো. শাহআলম বলেন, মজুরি বৃদ্ধিসহ ১০ দফা দাবিতে বছরখানেক সময় ধরে সরকারসহ মালিকপক্ষের সঙ্গে দফায় দফায় লেখালেখি, দাবি উত্থাপন ও আন্দোলনের কর্মসূচির মতো বহু পদক্ষেপ পালন হয়ে গেছে। সবশেষ গতকাল শুক্রবার ঢাকায় সরকার, মালিকপক্ষ ও শ্রমিক প্রতিনিধিদের মধ্যে বৈঠক হয়।

মো. শাহআলম বলেন, ১০ দফার মধ্যে বৈঠকে অন্তত মজুরি বৃদ্ধির ঘোষণার দাবি জানানো হলেও সরকার ও মালিকপক্ষ তা মেনে নেননি, বরং এক মাসের সময় চেয়েছেন। কিন্তু এক মাসের সময় দেওয়ার বিষয়ে শ্রমিকরা একমত হননি। ফলে শনিবার দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে সারা দেশে কর্মবিরতি পালন শুরু করবেন নৌযান শ্রমিকেরা।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়