প্রবাসীর নিখোঁজ স্ত্রীর মরদেহ উদ্ধার

আগের সংবাদ

সম্মাননা পাচ্ছেন আসাদুজ্জামান নূর

পরের সংবাদ

এসেছে কনসার্টের মৌসুম

প্রকাশিত: নভেম্বর ২৬, ২০২২ , ১১:৪০ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ২৬, ২০২২ , ১১:৪০ পূর্বাহ্ণ

আবারো কনসার্টের মৌসুম ফিরেছে ঢাকার সংগীতাঙ্গনে। নভেম্বর মাস আসতেই সংগীতশিল্পীরা ব্যস্ত হয়েছেন কনসার্টে। আগামী মাসে ঢাকার আর্মি স্টেডিয়ামে ১৬টি ব্যান্ড গাইবে। কনসার্টের খবর জানাচ্ছেন হেমন্ত প্রাচ্য

তারুণ্যের বাংলাদেশ কনসার্ট
গত বুধবার রাতে ঢাকার আর্মি স্টেডিয়ামে ‘তারুণ্যের বাংলাদেশ কনসার্ট’-এ গান পরিবেশন করেছে রক তারকা জেমসের ব্যান্ড নগরবাউল। রাত ৯টার মঞ্চে উঠে জেমস। একে একে গেয়ে শোনায় ‘গুরু ঘর বানাইলা কী দিয়া’সহ তার জনপ্রিয় সব গান। নগরবাউল ছাড়াও এ আয়োজনে কোক স্টুডিও বাংলা, মেট্রিক্যাল, ক্যালিপ্সো, বিটস অব ড্রিমসসহ কয়েকটি ব্যান্ড গান পরিবেশন করেছে। বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের পুরস্কার বিতরণী আয়োজনে এ কনসার্টের আয়োজন করা হয়। জেমসের মুখপাত্র রুবাইয়াৎ ঠাকুর জানান, এটি ছাড়াও ২ ডিসেম্বর আর্মি স্টেডিয়ামে আয়োজনের অপেক্ষায় থাকা ‘ব্যান্ড মিউজিক ফেস্ট-২০২২’-এ গাইবে নগরবাউল। ডিসেম্বর ও জানুয়ারিতে ঢাকা ও ঢাকার বাইরে কয়েকটি কনসার্ট রয়েছে ব্যান্ডটির।

কলকাতা মাতাল জলের গান
কলকাতার প্রেসিডেন্সি ইউনিভার্সিটি মাতিয়েছে বাংলাদেশের জনপ্রিয় গানের দল ‘জলের গান’। গত বুধবার আইকন নবীনবরণ অনুষ্ঠানে গান পরিবেশন করে জলের গানের সদস্যরা। দর্শকও কণ্ঠ মিলিয়ে এক অন্যরকম সংগীত আসরের সৃষ্টি করে। ‘বকুল ফুল’, ‘তোমার জন্য আকাশ ভরা তারা’, ‘এমন যদি হতো’সহ বেশ কিছু গানে মঞ্চে ঝড় তুলেন জলের গানের শিল্পীরা। দর্শক সারিতেই ছিলেন কলকাতার শিল্পী অর্পণ চক্রবর্তী তাকে জলের গানের রাহুল আনন্দ ডাকেন মঞ্চে। তিনিও কণ্ঠ মিলিয়ে একসঙ্গে গাইতে থাকেন জলের গানের ‘বকুল ফুল’। অর্পণ চক্রবর্তী ফেসবুকে লিখেছেন, “আজকের অনুভূতিটা অন্যরকম। রাহুল দা দর্শক সারি থেকে ডেকে নিয়ে গাইতে বলল। তারপর জমিয়ে গাইলাম ‘বকুল ফুল’। প্রথমবার জলের গানের সঙ্গে মঞ্চে গাইলাম।”

এদিকে অনুষ্ঠানের আয়োজক আইকন ফেসবুকে লিখেছে, ‘আইকনের দ্বিতীয় দিনে আমাদের সঙ্গী ছিলেন জলের গান। আমাদের উঠোনে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে সহস্র ঝরাফুল। স্মৃতি হয়ে থাকল পাগলের ভালোবাসা। নবীনের উদযাপনে, নতুনের জয়গানে, যৌবনের কলরবে, প্রথমের সাহসে, গণ্ডি পেরোনোর উচ্ছ্বাসে, বাঁধভাঙার আনন্দে প্রেন্সিডেন্সির বুকে তরঙ্গ উঠেছিল।’

জলের গানের সদস্য রানা সারোয়ার বলেন, ‘বিশ্ববিদ্যালয় বা শিক্ষাপ্রতিষ্ঠানে গান করার মাঝে অন্যরকম আনন্দ পাওয়া যায়। সেখানে নবীন প্রাণের কলরবে মুখর থাকে। প্রেসিডেন্সিতে গান করেও আমরা দারুণ আনন্দ পেয়েছি।’

২ ডিসেম্বর আর্মি স্টেডিয়াম মাতাবেন ব্যান্ড তারকারা
প্রতি বছর ডিসেম্বরের ১ তারিখ দেশজুড়ে পালিত হবে ‘ব্যান্ড মিউজিক ডে’ এবং ডিসেম্বরের প্রথম শুক্রবার অনুষ্ঠিত হবে ‘বামবা চ্যানেল আই ব্যান্ড মিউজিক কনসার্ট’। এ বছর ঢাকার আর্মি স্টেডিয়ামে কনসার্টটি অনুষ্ঠিত হবে ২ ডিসেম্বর। এবারের আয়োজনে অংশ নেবে ১৬টি ব্যান্ড। সেগুলো হলো নগরবাউল, মাইলস, ওয়ারফেইজ, সোলস, রেনেসাঁ, ফিডব্যাক, অর্থহীন, মাকসুদ ও ঢাকা, অবসকিউর, দলছুট, আর্টসেল, শিরোনামহীন, ভাইকিংস, ক্রিপটিকফেইট, পেন্টাগন ও পাওয়ারসার্জ। কনসার্টের আগের দিন বৃহস্পতিবার বেলা ১১টায় চ্যানেল আই প্রাঙ্গণে ‘ব্যান্ড মিউজিক ডে’র উদ্বোধন করা হবে। উপস্থিত থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। এছাড়া বামবার তালিকাভুক্ত ৫২টি ব্যান্ডের সদস্যরাও উপস্থিত থাকবেন। এ অনুষ্ঠানের মধ্য দিয়ে স্মরণ করা হবে আজম খান, আইয়ুব বাচ্চু, লাকী আখান্দসহ প্রয়াত ব্যান্ড তারকাদের। আয়োজকরা জানান, ২ ডিসেম্বর আর্মি স্টেডিয়ামে অনুষ্ঠেয় কনসার্টের টিকেটের দাম হবে ৫০০ টাকা। দুপুর ২টা থেকে রাত ১১টা পর্যন্ত চলবে কনসার্ট।

গত মঙ্গলবার দুপুরে ঢাকায় চ্যানেল আই কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। ‘বামবা-চ্যানেল আই ব্যান্ড মিউজিক ফেস্ট ২০২২’ নিয়ে বিস্তারিত জানাতে এই আয়োজন করে চ্যানেল আই ও বামবা। এতে উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, বামবা-চ্যানেল আই ব্যান্ড মিউজিক ফেস্ট ২০২২ এর প্রকল্প পরিচালক ইজাজ খান স্বপন, বামবার সভাপতি হামিন আহমেদসহ দেশসেরা ব্যান্ডগুলোর প্রতিনিধিরা।

সংবাদ সম্মেলনে জানানো হয়, বাংলা ব্যান্ড সংগীতে অন্যতম পুরোধা আইয়ুব বাচ্চু ৯ বছর আগে চ্যানেল আইর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগরের কাছে প্রস্তাব রেখেছিলেন, প্রতি বছর ১ ডিসেম্বর দেশের সেরা ব্যান্ডগুলোর উপস্থিতিতে চ্যানেল আই প্রাঙ্গণে যেন কনসার্ট হয় এবং দিনটিকে যেন ‘ব্যান্ড মিউজিক ডে’ হিসেবে চিহ্নিত করা হয়। তার এই পরিকল্পনাকে বাস্তবায়ন করার জন্য গত ৯ বছর ধরে চ্যানেল আই প্রাঙ্গণে আগামী ১ ডিসেম্বর পালিত হচ্ছে ‘ব্যান্ড মিউজিক ডে এবং কনসার্ট’।

আইয়ুব বাচ্চুর স্বপ্ন এবং চ্যানেল আইয়ের উদ্যোগের সঙ্গে এবার যুক্ত হলো বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ড এসোসিয়েশন। ফরিদুর রেজা সাগর ধন্যবাদ জানান বামবাকে, সেই সঙ্গে এই আয়োজনের পৃষ্ঠপোষকদের। একটি সুশৃঙ্খল অনুষ্ঠানের প্রত্যাশায় বাংলাদেশ সেনাবাহিনী, পুলিশ, র‌্যাব ও অন্যান্য বাহিনীর সহযোগিতা কামনা করেন।

কনসার্টের প্রকল্প পরিচালক ইজাজ খান স্বপন বলেন, এখন থেকে প্রতি বছর ডিসেম্বরের ১ তারিখে দেশজুড়ে পালিত হবে ‘ব্যান্ড মিউজিক ডে’ এবং ডিসেম্বরের প্রথম শুক্রবার অনুষ্ঠিত হবে ‘বামবা চ্যানেল আই ব্যান্ড মিউজিক কনসার্ট’।

বামবার পক্ষ থেকে হামিন আহমেদ বলেন, ‘আমাদের ব্যান্ড সংগীতের কিংবদন্তি আইয়ুব বাচ্চুর স্বপ্নকে ধারণ করে চ্যানেল আইয়ের এমন মহৎ উদ্যোগের সঙ্গে প্রথমবার যুক্ত হয়ে বছরের সবচেয়ে বড় কনসার্ট আয়োজন করতে যাচ্ছে বামবা।’

কেএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়