×

সারাদেশ

স্বামীকে বাঁচাতে লিভার দিলেন স্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ নভেম্বর ২০২২, ০৪:২৪ পিএম

স্বামীকে বাঁচাতে লিভার দিলেন স্ত্রী

ছীব: সংগৃহীত

চুয়াডাঙ্গায় স্বামীকে লিভার দিয়ে দৃষ্টান্ত স্থাপন করলেন স্ত্রী রোজী রহমান। স্বামী মতিয়ার রহমান দর্শনা পৌরসভার মেয়র ও পৌর আওয়ামী লীগের সভাপতি। বর্তমানে তারা দুজনই সুস্থ আছেন। বিষয়টি নিশ্চিত করেছেন মেয়র মতিয়ার রহমানের ছোট ভাই আতিয়ার রহমান হাবু।

তিনি জানান, বৃহস্পতিবার (২৪ নভেম্বর) রাত ৮টা থেকে শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ভারতের দিল্লির অ্যাপোলো হাসপাতালে টানা ১২ ঘণ্টার অস্ত্রোপচার শেষে লিভার প্রতিস্থাপন সফল হয়। শুক্রবার দুপুর ১২টা পর্যন্ত ভাবির জ্ঞান ফিরলেও ভাইয়ের জ্ঞান এখনো ফেরেনি। তবে বর্তমানে দুজনই আশঙ্কামুক্ত রয়েছেন বলে জানিয়েছেন চিকিৎসক।

আতিয়ার রহমান হাবু বলেন, আমার ভাইয়ের প্রায় পুরো লিভারই অকেজো হয়ে পড়েছিল। চিকিৎসক তাকে দ্রুত লিভার প্রতিস্থাপন করতে বলেন। কিন্তু অন্য কারও সঙ্গে না মেলায় অস্ত্রোপচার সম্ভব হচ্ছিল না। পরে ভাবির সঙ্গে শতভাগ মিলে যাওয়ায় তিনি দিতে সম্মতি জানান। ভাবি তার লিভারের ৩০ শতাংশ ভাইয়াকে দিয়েছেন।

দর্শনা পৌরসভার প্যানেল মেয়র মো. রবিউল হক সুমন বলেন, মেয়র মতিয়ার রহমান লিভার সিরোসিসের রোগী ছিলেন। চিকিৎসকরা জানিয়েছিলেন তার লিভার প্রতিস্থাপন করতে হবে।

বিভিন্ন জায়গায় চেষ্টা করেও মেলাতে পারেননি। পরে তার স্ত্রীর সঙ্গে শতভাগ মিলে যায়। সে সময় তার স্ত্রী রোজী রহমান বলেন, আমার স্বামীকে যদি বাঁচাতে পারি তাহলে আমার জীবন ধন্য।

এরপরই বৃহস্পতিবার ভারতের দিল্লির অ্যাপোলো হাসপাতালে টানা ১২ ঘণ্টার অস্ত্রোপচার শেষে লিভার প্রতিস্থাপন সফল হয়। নিজের জীবন বিপন্ন করে স্বামীকে নিজের লিভার দিয়ে দৃষ্টান্ত স্থাপন করলেন স্ত্রী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App