×

খেলা

গ্রুপপর্ব থেকেই বিদায় কাতার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ নভেম্বর ২০২২, ১০:২৮ পিএম

গ্রুপপর্ব থেকেই বিদায় কাতার

টানা দুই হারে গ্রুপপর্ব থেকেই বিদায় নিলে বিশ্বকাপের স্বাগতিক দেশ কাতার। প্রথম ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে ২-০ গোলে হেরে যাওয়া কাতার শুক্রবার (২৫ নভেম্বর) সেনেগালের বিপক্ষে হারে ৩-১ গোলের ব্যবধানে।

নিজেদের প্রথম ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে ২-০ গোলে হারা সেনেগাল জয়ে ফিরে কাতারকে হারিয়ে। দোহারের আল থুমামা স্টেডিয়ামে এ গ্রুপের ম্যাচের প্রথমার্ধ শেষে ১-০ গোলে এগিয়ে ছিল সেনেগাল। বিরতিতে যাওয়ার আগে ডিফেন্ডার বুয়ালেম খুউখির ভুলে সুযোগ কাজে লাগিয়ে গোল করে এগিয়ে যায় আফ্রিকার দেশ সেনেগাল।

৪১তম মিনিটে নিজেদের ভুলে গোল হজম করে কাতার। প্রথমার্ধের পরে মাত্র তিনমিনিটের ব্যবধানে গোল করে ব্যবধানে দ্বিগুণ (২-০) করেন ফামারা ডিয়েদিউ। খেলার ৭৮ মিনিটে মোহাম্মদ মুনতারির গোলের ব্যবধান কিছুটা কমায় কাতার। কিন্তু ৮৪তম মিনিটে সেনেগালের হয়ে তৃতীয় গোলটি করেন বাম্বা দিয়েং। ৩-১ গোলে দলের জয় নিশ্চিত করে সেনেগাল।

সেনেগালের বিপক্ষে ৩-১ গোলে হারের পর অনেক যদি কিন্তুর সমীকরণে কিছুটা হলেও দ্বিতীয় রাউণ্ডে ওঠার সমীকরণ টিকে ছিল কাতারের। কিন্তু ইকুয়েডর ও নেদারল্যান্ডসের মধ্যকার ম্যাচ ড্র হওয়াতে সেই সামান্য সম্ভাবনাটুকুও শেষ হয়ে গেল মধ্যপ্রাচের তেল ও গ্যাস সমৃদ্ধ দেশটির। দুই ম্যাচে কাতারের পয়েন্ট শূন্য। অন্যদিকে নেদারল্যান্ডস ও ইকুয়েডর দুই দলেরই পয়েন্ট ৪ করে। যে কারণে শেষ ম্যাচে যদি নেদারল্যান্ডসের বিপক্ষে জয়লাভও করে কাতার সেক্ষেত্রে তাদের পয়েন্ট হবে ৩; যা দ্বিতীয় রাউন্ডে ওঠার জন্য যথেষ্ট নয়। বিশ্বকাপের ইতিহাসে কাতারই প্রথম স্বাগতিক দেশ যারা মাত্র ২ ম্যাচ পরেই বিশ্বকাপ থেকে বিদায় নেওয়ার লজ্জার রেকর্ড গড়লো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App