×

অর্থনীতি

গ্রাহক পর্যায়েও বিদ্যুতের মূল্যবৃদ্ধির প্রস্তাব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ নভেম্বর ২০২২, ০৯:০০ এএম

গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম ১৯ শতাংশ বাড়ানোর প্রস্তাব করেছে তিনটি বিদ্যুৎ বিতরণ কোম্পানি। অন্য কোম্পানিগুলোও অল্প সময়ের মধ্যে একই প্রস্তাব দিয়ে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কাছে দাম বাড়ানোর আবেদন করবে বলে জানা গেছে।

কমিশনের সদস্য বজলুর রহমান বলেন, ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানিসহ (ওজোপাডিকো) তিনটি কোম্পানি বৃহস্পতিবার আবেদন করেছে। এগুলো এখনো আমরা খতিয়ে দেখা শুরু করিনি। দাম বাড়ানোর প্রস্তাব দেয়ার অর্থ এই না যে সঙ্গে সঙ্গে গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বেড়ে যাবে। কোম্পানিগুলোর প্রস্তাবের ব্যাপারে আমরা এখনো কাজ শুরু করিনি। সবগুলো কোম্পানির আবেদন পেলে পরবর্তীতে যাচাই-বাছাইয়ের পর সিদ্ধান্ত নেয়া হবে। যাচাই-বাছাইয়ে যৌক্তিক মনে হলে গণশুনানির জন্য তারিখ নির্ধারণ করা হবে। গণশুনানি শেষ হওয়ার পর আবারো তাদের বক্তব্যের যৌক্তিকতা দেখা হবে। শুনানি শেষ হওয়ার পর ৯০ দিন পর্যন্ত কমিশনের হাতে সময় আছে। তখন ওই সময়ের মধ্যে কমিশন তাদের সিদ্ধান্ত জানাবে।

ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেডের (ডিপিডিসি) পরিচালক বিকাশ দেওয়ান জানিয়েছেন, পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ায় কোম্পানিগুলোকে লোকসান গুনতে হবে। তাই সবদিক বিবেচনা করে গ্রাহক পর্যায়ে দাম বাড়ানো আবেদন করা হবে।

গত ২১ নভেম্বর বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) আবেদনের প্রেক্ষিতে পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম ১৯ দশমিক ৯২ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত দেয়। এরপর ওজোপাডিকোসহ তিনটি কোম্পানি বিইআরসির কাছে গ্রাহক পর্যায়ে দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App