×

খেলা

ব্রাজিলের ‘হেক্সা মিশন’ শুরু আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ নভেম্বর ২০২২, ০৯:৫৬ পিএম

ব্রাজিলের ‘হেক্সা মিশন’ শুরু আজ

ছবি: ফিফা

কাতার বিশ্বকাপ শুরু করতে যাচ্ছে পাঁচবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। ‘মিশন হেক্সা’ সামনে রেখে দক্ষিণ আমেরিকান জায়ান্টদের প্রথম ম্যাচ সার্বিয়ার বিপক্ষে। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বাংলাদেশ সময় রাত ১টায় লুসাইল স্টেডিয়ামে শুরু হবে ম্যাচটি।

টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপে মুখোমুখি হবে ব্রাজিল-সার্বিয়া। ২০১৮ সালে রাশিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপে ব্রাজিল তাদের হারিয়েছিল ২-০ গোলে। তবে এবার আরও শক্তিশালী দল হয়ে বিশ্বকাপে এসেছে সার্বিয়া। বিশ্বকাপ বাছাইপর্বে পর্তুগালের সঙ্গে একই গ্রুপে ছিল তারা।

৮ ম্যাচে ৬ জয়, ২ ড্র নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবে দলটি সরাসরি নাম লেখায় বিশ্বকাপে। তাই ইউরোপের এই শক্তিকে খাটো করে দেখার উপায় নেই।

এবারের বিশ্বকাপে আর্জেন্টিনা-জার্মানির মতো দল নিজেদের প্রথম ম্যাচে অপেক্ষাকৃত দুর্বল শক্তির কাছে হেরে যাবার পর ব্রাজিল-সার্বিয়ার ম্যাচটি নিয়ে তৈরি হয়েছে নানা কৌতুহল।

সেখানেই গত পরশু মেসির আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে বড় অঘটনের জন্ম দিয়েছে সৌদি আরব। ফিফা র‌্যাংকিংয়ের শীর্ষে থাকলেও সার্বিয়াকে নিয়ে সতর্কই থাকতে হবে ব্রাজিলকে। যদিও ফর্ম ও স্কোয়াডের গভীরতার কারণে ব্রাজিলকে এবার শিরোপার সবচেয়ে বড় দাবিদার ভাবা হচ্ছে।

১৯৯৮ আসরের পর বিশ্বকাপের গ্রুপপর্বে কখনো হারেনি ব্রাজিল। এই পর্যায়ে টানা ১৫ ম্যাচে অপরাজিত তারা। বিপরীতে বিশ্বকাপে শেষ নয় ম্যাচের সাতটিতেই হেরেছে সার্বিয়া।

বিশ্বকাপ ছাড়া আর একবারই একে অন্যের বিপক্ষে খেলেছে এই দুই দল। ২০১৪ সালের সেই প্রীতি ম্যাচেও ১-০ গোলে জিতেছিল ব্রাজিল।

সেলেসাওরা তাই এই ম্যাচে পরিষ্কার ফেভারিট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App