×

জাতীয়

প্রধানমন্ত্রীর জাপান সফর স্থগিত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ নভেম্বর ২০২২, ০৪:২৫ পিএম

প্রধানমন্ত্রীর জাপান সফর স্থগিত

ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রীর জাপান সফর স্থগিত

ছবি: সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন জাপান সফর স্থগিত করা হয়েছে। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শোনসুকে তাকেইয়ের সঙ্গে বৈঠক শেষে এ তথ্য জানান বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার।

আগামী ২৯ নভেম্বর প্রধানমন্ত্রীর জাপানে সফরে যাওয়ার কথা ছিল। পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম সাংবাদিকদের বলেন, নতুন তারিখ শিগগিরই ঘোষণা করা হবে।

তিনি আরও বলেন, আমরা এখনও প্রধানমন্ত্রীর জাপান সফরের আনুষ্ঠানিক দিনক্ষণ ঘোষণা করিনি, তবে অন্য যেখান থেকে তারিখটা শুনেছিলেন, সেই তারিখে সফরটা হচ্ছে না। সুবিধা-অসুবিধা সবারই থাকে। দুই দেশই নতুন তারিখ খুঁজে নেবে (দুই দেশ)। জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শোনসুকে তাকেই বলেন, একটি নতুন তারিখে সফরটি হবে। দুই দেশ এটা নিয়ে কাজ করছে। কেননা এ ধরনের উচ্চ পর্যায়ের সফর দুটি দেশের পারস্পরিক সম্পর্ককে অনেক দূরে এগিয়ে নেয়।

এর আগে, ঢাকায় জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি সম্প্রতি বাংলাদেশের জাতীয় নির্বাচন নিয়ে মন্তব্য করে আলোচনার জন্ম দেন। তিনি বলেন, ভোটের আগের রাতে ব্যালট বাক্স ভরার কথা বিশ্বের আর কোথাও তিনি শোনেননি। এরপর সরকার তাকে ডেকে এ বিষয়ে আলোচনা করে। এ ছাড়া বিদেশি কূটনীতিকদের শিষ্টাচার মেনে চলার আহ্বান জানান।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গত বুধবার সাংবাদিকদের বলেন, জাপানের রাষ্ট্রদূতকে দিয়ে এ কথা হয়তো কেউ বলিয়েছে। তিনি সাদা মনে ওই কথা বলে ফেলেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App