×

আন্তর্জাতিক

ইউক্রেনে রুশ হামলায় বিচ্ছিন্ন ৩ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ নভেম্বর ২০২২, ১০:৩০ এএম

ইউক্রেনে রুশ হামলায় বিচ্ছিন্ন ৩ পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র

ছবি : বিবিসির

রুশ ক্ষেপণাস্ত্র হামলা ফের বিধ্বস্ত ইউক্রেন। এদিন দেশটির রাজধানী কিয়েভসহ বিভিন্ন শহরে অন্তত ৭০টি হামলা চালিয়েছে পুতিন বাহিনী। এতে ইউক্রেনের নিয়ন্ত্রণে থাকা তিনটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র দেশটির জাতীয় বিদ্যুৎ গ্রিড থেকে বিচ্ছিন্ন হয়ে গেছে।

ফলে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে আবারও বিদ্যুৎ ও পানি সরবরাহ বিঘ্নিত হচ্ছে। খবর-বিবিসির

ইউক্রেনের সশস্ত্র বাহিনীর বরাতে জানা যায়, স্থানীয় সময় বুধবার রুশ বাহিনী ইউক্রেনজুড়ে বিভিন্ন লক্ষ্যবস্তুতে ক্রুজ ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। এর ফলে দেশব্যাপী বিদ্যুৎ ও পানি সরবরাহ বিঘ্নিত হচ্ছে।

রাশিয়া ইউক্রেনের বিভিন্ন এলাকার জ্বালানি অবকাঠামোকে লক্ষ্য করে বিমান থেকে বোমা হামলা চালিয়েছে। সব মিলিয়ে ৭০টির মতো ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে, যার মধ্যে ৫১টি গুলি করে ভূপাতিত করেছে ইউক্রেনের সেনারা।

এদিকে, ইউক্রেনের নিয়ন্ত্রণে থাকা তিনটি পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রই জাতীয় গ্রিড থেকে বিচ্ছিন্ন রয়েছে। রুশ বাহিনীর ক্ষেপণাস্ত্র হামলার পরপরেই দেশটির পারমাণবিক নিয়ন্ত্রক সংস্থা এ তথ্য জানিয়েছে।

অন্যদিকে প্রতিবেশী দেশ ইউক্রেনের বিদ্যুৎ অবকাঠামোতে রুশ হামলার কারণে মলদোভাতেও বিদ্যুৎ বিভ্রাট দেখা দিয়েছে। দেশটির উপ-প্রধানমন্ত্রী আন্দ্রেই স্পিনু এক টুইটবার্তায় লিখেছেন, ইউক্রেনের জ্বালানি অবকাঠামোতে রুশ বাহিনীর হামলার পর মলদোভার অর্ধেকের বেশি এলাকা অন্ধাকারাছন্ন হয়ে আছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App