সিঙ্গাইরে ৪ ইটভাটাকে ২০ লাখ টাকা জরিমানা

আগের সংবাদ

ইইউ’র সঙ্গে চুক্তিতে সম্মত বাংলাদেশ

পরের সংবাদ

মহামারিকালে চীনে সর্বোচ্চ করোনা শনাক্ত

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২ , ১০:৫৩ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৪, ২০২২ , ১০:৫৩ অপরাহ্ণ

চীনে রেকর্ডসংখ্যক করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছেন বুধবার (২৪ নভেম্বর)। প্রায় তিন বছর আগে দেশটিতে মহামারি শুরু হওয়ার পর সর্বোচ্চ। সরকারি পরিসংখ্যানের বরাত দিয়ে রয়টার্স এসব কথা জানিয়েছে।

চীনে ৩১ হাজার ৪৪৪ জন কোভিড রোগী শনাক্ত হয়েছেন। এই হিসাবে দেশের বাইরে থেকে আসা রোগীদের ধরা হয়নি। শনাক্ত হওয়া রোগীদের তিন হাজার ৯২৭ জনের উপসর্গ আছে। বাকি ২৭ হাজার ৫১৭ জনের উপসর্গ নেই বলে আজ বৃহস্পতিবার স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে। খবর বিবিসির।

এ পরিস্থিতিতে দেশের বেশ কয়েকটি এলাকায় লকডাউন দেওয়া হয়েছে। ঝেংঝোউ প্রদেশের আটটি জেলার ৬৬ লাখ মানুষকে আজ থেকে শুরু করে আগামী পাঁচদিন শুধু খাবার কেনা ও চিকিৎসা ছাড়া ঘর থেকে বের না হওয়ার উপদেশ দিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এছাড়া, নগর প্রশাসন প্রতিদিন গণ-পরীক্ষা আয়োজনের ঘোষণা দিয়েছে। এই উদ্যোগকে ‘ভাইরাস ধ্বংসের যুদ্ধ’ হিসেবে অভিহিত করা হয়েছে। বেইজিংয়ের দক্ষিণ-পশ্চিমে শিজিয়াঝুয়াং শহরের এক কোটি ১০ লাখ মানুষকে গণ-পরীক্ষা চালানোর সময় বাসায় থাকতে বলা হয়েছে।

বেইজিংয়ের এক প্রদর্শনী কেন্দ্র বন্ধ করে সেখানে হাসপাতাল খোলা হয়েছে। বেইজিং আন্তর্জাতিক স্টাডিজ বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীর করোনা শনাক্ত হলে বিশ্ববিদ্যালয়টিকে লকডাউনের আওতায় আনা হয়েছে। কয়েকটি শপিং মল ও ব্যবসা প্রতিষ্ঠানের কার্যালয় এবং আবাসিক ভবনেও লকডাউন চালু হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়