অবশেষে ম্যানইউকে বিদায় জানালেন রোনালদো

আগের সংবাদ

তাজরীন ট্র্যাজেডির ১০ বছর

পরের সংবাদ

ফের হিরো এমবাপ্পে

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২ , ১১:৫৩ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ২৪, ২০২২ , ১১:৫৩ পূর্বাহ্ণ

যেখানে শেষ, ঠিক সেখান থেকেই যেন শুরু করলেন ফ্রান্সের ২০১৮ বিশ্বকাপজয়ী দলের সদস্য কিলিয়ান এমবাপ্পে। ২০১৮ বিশ্বকাপে ক্যারিয়ারের প্রথম বিশ্বকাপ খেলতে এসে পুরো আলোটাই নিজের করে নিয়েছিলেন এই তারকা। এই বিশ্বকাপের শুরুটাও ঠিক চ্যাম্পিয়নের মতোই করলেন ফরাসি স্ট্রাইকার। বিশ্বকাপের প্রথম ম্যাচেই গোল করে হিরো বনে গেলেন এই পিএসজি তারকা।

২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে দিদিয়ে দেশমের অধীনে শিরোপা জয় করে ফ্রান্স। সেই আসরের নকআউট পর্বে এবং ফাইনালে গোল করেন কিলিয়ান এমবাপ্পে। ফ্রান্সের হয়ে বিশ্বকাপে সর্বকনিষ্ঠ গোলদাতা এবং পেলের পর দ্বিতীয় তরুণ খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের ফাইনালে গোল করেন তিনি। প্রায় ২ বছর ফ্রান্সের বয়সভিত্তিক দলের হয়ে খেলার পর ২০১৭ সালে ফ্রান্সের হয়ে আন্তর্জাতিক পর্যায়ে অভিষিক্ত হন তিনি। তিনি ২০১৮ ফিফা বিশ্বকাপ এবং উয়েফা ইউরো ২০২০ এবং ২০২২ এ অংশগ্রহণ করেছেন। ব্যক্তিগতভাবে তিনি বিশেষ কিছু পুরস্কারের মালিক।

কাতারের আল জানুব স্টেডিয়ামে বিশ্বকাপের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়াকে ৪-১ গোলে হারিয়ে শুভ সূচনা করে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। যেখানে এক গোলের পাশাপাশি একটি গোলে অবদান রাখেন এমবাপ্পে। ১৬ বছর পর চ্যাম্পিয়ন দল হিসেবে বিশ্বকাপের প্রথম ম্যাচে জয় তুলে নেয়ার কৃতিত্ব দেখায় ফ্রান্স। এর আগে ২০০৬ সালে ব্রাজিল বর্তমান চ্যাম্পিয়ন হিসেবে প্রথম ম্যাচ জিতেছিল। ২০১০ সালে ইতালি, ২০১৪ সালে স্পেন ও ২০১৮ সালে জার্মানি চ্যাম্পিয়ন হিসেবে প্রথম ম্যাচ হেরেছিল। এমনকি এক বিশ্বকাপের চ্যাম্পিয়ন পরের বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বাদ পড়বে এটাই যেন হয়ে উঠেছে টুর্নামেন্টের নিয়মিত ব্যাপার। শুরুতেই গোল খেয়েও বসেছিল ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা। তবে কিছুক্ষণের মধ্যেই প্রথমার্ধেই খেলায় ফেরে ফ্রান্স। শুরুতে অ্যাড্রিয়েন র‌্যাবিয়টটের গোলে সমতায় ফিরলে পাঁচ মিনিটের ব্যবধানে জিরুড গোল করে লিড এনে দেন ফ্রান্সকে। এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে ফ্রান্স।

বিরতির পর দেখা যায় এমবাপ্পের যাদু। ম্যাচের ৬৮ মিনিটে বাঁ দিক থেকে এমবাপ্পের কোনাকুনি শট লক্ষ্যভ্রষ্ট হলে অন্য পাশে বল ধরে দেম্বেলে ক্রস বাড়ান বক্সে। প্রতিপক্ষের দুজনের মধ্যে লাফিয়ে হেড করে বল জালে জড়ায় এই এমবাপ্পে। নিজে গোল করার মিনিট কয়েক পর আরেক গোলে অবদান রাখেন তিনি। তার ক্রস থেকে হেড করে গোল করেন জিরুড। ফলে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে দিদিয়ে দেশমের শিষ্যরা।
২০১৭ সালে গোল্ডেন বয়, ২০১৮ ফিফা বিশ্বকাপের সেরা যুব খেলোয়াড়ের পুরস্কার এবং টানা তিন মৌসুম লিগ ওয়ান এর শীর্ষ গোলদাতার পুরস্কার লাভ করেন এমবাপ্পে। ২০১৭ সালে মাত্র ১৮ বছর ৩ মাস ৫ দিন বয়সে লুক্সেমবুর্গের বিরুদ্ধে অনুষ্ঠিত ২০১৮ ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে অংশগ্রহণ করেন। এটাই ছিল তার অভিষেক ম্যাচ। রাশিয়া বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে গ্রুপ পর্বে নিজেদের প্রথম ম্যাচে অংশগ্রহণ করার মাধ্যমে বিশ্বকাপে অভিষেক হয় তার। পেরুর বিপক্ষে প্রথম বিশ্বকাপে গোলের দেখা পান। এখন পর্যন্ত জাতীয় দলের হয়ে ৬০ ম্যাচে ২৯টি গোল করেছেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়