মহামারিকালে চীনে সর্বোচ্চ করোনা শনাক্ত

আগের সংবাদ

ব্রুনাইয়ের কাছে এলএনজি ও তেল চায় ঢাকা

পরের সংবাদ

ইইউ’র সঙ্গে চুক্তিতে সম্মত বাংলাদেশ

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২ , ১০:৫৪ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৪, ২০২২ , ১০:৫৪ অপরাহ্ণ

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, বাংলাদেশের সঙ্গে ইউরোপীয় ইউনিয়নের সম্পর্ককে নতুন উচ্চতায় নিতে অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষরে দু’পক্ষ সম্মত হয়েছে। এতে খাদ্য, সামরিক ও সাইবার নিরাপত্তা প্রাধান্য পাবে।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) রাতে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে প্রথমবারের মতো রাজনৈতিক সংলাপ শেষে এ কথা জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী। এর আগে বিকেলে সংলাপ শুরু হয়।

এ সংলাপে মানবাধিকার, সুশাসন, নিরাপত্তা, প্রতিরক্ষা, জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবিলা, বৈশ্বিক ও আঞ্চলিক পরিস্থিতির নানা বিষয়ে আলোচনা হয়। এতে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ইইউ’র পক্ষে নেতৃত্ব দেন জোটের বৈদেশিক কার্যক্রমের উপমহাসচিব এনরিকে মোরা।

ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাংলাদেশের প্রথমবারের মতো রাজনৈতিক সংলাপ এটি। এই সংলাপের মধ্য দিয়ে ২৭ দেশের ইউরোপীয় জোটের সঙ্গে বাংলাদেশের রাজনৈতিক সম্পর্কের প্রাতিষ্ঠানিক কাঠামো শুরু হলো।

রোহিঙ্গা সঙ্কট নিয়ে আলোচনা হয়েছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, আমরা এর নিরাপত্তার দিকটি যেমন আলোচনা করেছি, তেমনি তাদের মানবিক সহায়তা এবং এই সঙ্কটের রাজনৈতিক সমাধান তথা প্রত্যাবাসন নিয়েও দীর্ঘসময় আলোচনা করেছি। এ ইস্যুতে ইইউ তাদের অবস্থান এবং পদক্ষেপ তুলে ধরেছে বলে জানান প্রতিমন্ত্রী।

ইইউ’র উপমহাসচিব এনরিকে মোরা জানান, ইউক্রেন ইস্যুতে ইউরোপীয় ইউনিয়ন শুধু বাংলাদেশ নয়, কোনো দেশের ওপরই চাপ প্রয়োগ করে না। সবাই একটি শান্তিপূর্ণ বিশ্ব দেখতে চায়। ইউউ সবসময় সে চেষ্টা চালিয়ে যাচ্ছে বলেও জানান তিনি।

তিনি আরও বলেন, ইন্দো-প্যাসিফিক কিংবা রাশিয়া ইউক্রেন যুদ্ধ কোন ইস্যুতেই বাংলাদেশের ওপর কিছু চাপিয়ে দিতে চায় না ইইউ। বরং ঢাকার স্বাধীন সিদ্ধান্তের প্রতি তাদের সম্মান রয়েছে বলে জানান তিনি।

প্রসঙ্গত, ২৭ রাষ্ট্রের জোট ইইউ’র সঙ্গে এশিয়ার দুই দেশ ভারত ও পাকিস্তান এবং জোট হিসেবে আসিয়ানের অংশীদারিত্ব সহযোগিতা চুক্তি রয়েছে।

কেএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়