পাকিস্তানের সেনাপ্রধান হচ্ছেন আসিম মুনীর

আগের সংবাদ

বিকেলের নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

আফগানিস্তানে নারীসহ ১২ জনকে প্রকাশ্যে বেত্রাঘাত

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২ , ৩:২৩ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৪, ২০২২ , ৩:২৩ অপরাহ্ণ

পূর্ব আফগানিস্তানের লোগার অঞ্চলের তালেবান মুখপাত্র ওমর মনসুর মুজাহিদ বলেছেন, আফগানিস্তানের একটি ফুটবল স্টেডিয়ামে হাজার হাজার দর্শকের সামনে তিন নারীসহ ১২ জনকে বেত্রাঘাত করা হয়েছে। অবৈধ শারীরিক সম্পর্ক, ডাকাতি, সমকামিতাসহ বেশ কিছু ‘নৈতিক অপরাধের’ জন্য তাদের এমন শাস্তি দেওয়া হয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, বেত্রাঘাতের ঘটনাটি ঘটেছে পূর্ব আফগানিস্তানের লোগার অঞ্চলে। প্রত্যেক পুরুষ ও নারীকে ২১ থেকে ৩৯টি করে বেত্রাঘাত করা হয়েছে। এক ব্যক্তিকে সর্বাধিক ৩৯টি বেত্রাঘাত করা হয়েছে। এর আগে গত সপ্তাহে উত্তর আফগানিস্তানের তাকহার প্রদেশে ৯ নারীসহ ১৯ ব্যক্তিকে একইভাবে বেত্রাঘাত করা হয়।

তালেবান মুখপাত্র ওমর মনসুর মুজাহিদ বলেন, শাস্তির পর ওই তিন নারীকে মুক্তি দেওয়া হয়েছে। তবে কয়েক পুরুষকে জেলে পাঠানো হয়েছে। তবে ঠিক কয়জনকে জেলে পাঠানো হয়েছে, তা তিনি পরিষ্কার করে কিছু বলেননি।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, চলতি মাসে প্রকাশ্যে চালানো বেত্রাঘাতের এটি দ্বিতীয় ঘটনা। আর এর মধ্য দিয়ে তালেবানের গত শতাব্দীর নব্বই দশকের মতো আবারও কট্টর ধর্মীয় শাসনে ফিরে যাওয়ার ইঙ্গিত বলে মনে করছে মানবাধিকার সংস্থাগুলো।

কেএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়