×

খেলা

মাঠে অভিনব প্রতিবাদ জার্মান খেলোয়াড়দের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ নভেম্বর ২০২২, ১০:০৬ পিএম

মাঠে অভিনব প্রতিবাদ জার্মান খেলোয়াড়দের

ফাইল ছবি

কাতার বিশ্বকাপ ফুটবল সমালোচনা, অঘটন ইত্যাদির জন্য বিখ্যাত হয়ে উঠেছে এরই মধ্যে। জাপানের বিপক্ষে খেলা শুরুর আগে জার্মানির খেলোয়াড়দের মুখ হাত দিয়ে গ্রুপ ফটো তোলা আরেকটি কাণ্ড ঘটিয়েছেন। ফিফার একটি দমনমূলক আইনের বিপক্ষে তাদের এ প্রতিবাদ বলে জানা গেছে।

জানা যায়, জার্মানির ফুটবল দলের ক্যাপ্টেন ম্যানুয়েল নয়ার দলীয় সিদ্ধান্ত অনুযায়ী ‘ওয়ানলাভ’ আর্মব্যান্ড পরতে চেয়েছিলেন। কিন্তু ফিফার জরিমানার হুমকির কারণে তা পরতে পারেননি। তাই ফিফার এ ধরনের দমনমূলক সিদ্ধান্তের প্রতিবাদ জানাতে খেলা শুরুর আগ মুহুর্তে জার্মানির সব খেলোয়াড় মুখে হাত দিয়ে গ্রুপ ফটো তোলেন।

তবে খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামের গ্যালারিতে ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর পাশে বসা জার্মানির স্বরাষ্ট্রমন্ত্রী ন্যান্সি ফেসারকে ওয়ানলাভ আর্মব্যান্ড পরতে দেখা গেছে।

ফিফার সমালোচনা করে ন্যান্সি ফেসার বলেন, ওয়ানলাভ আর্মব্যান্ড না পরার জন্য ফিফা জবরদস্তিমূলক যে সিদ্ধান্ত নিয়েছে, তা একদম ঠিক নয়। বর্তমান যুগে ফিফার এ ধরনের সিদ্ধান্ত কোনোভাবে মানা যায় না।

এক বিৃবতিতে জার্মান ফুটবল অ্যাসোসিয়েশন (ডিএফবি) জানিয়েছে, আমরা বৈচিত্র ও পারস্পরিক শ্রদ্ধার পক্ষে। এটা আমাদের রাজনৈতিক অবস্থান নয়। এটা মানবাধিকারের প্রশ্ন। মানবাধিকার নিয়ে আপস করার কোনো সুযোগ নেই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App