×

খেলা

গোলশূন্য ড্র ক্রোয়েশিয়া-মরক্কোর ম্যাচ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ নভেম্বর ২০২২, ০৫:৪৮ পিএম

গোলশূন্য ড্র ক্রোয়েশিয়া-মরক্কোর ম্যাচ

ছবি: সংগৃহীত

গোলশূন্য ড্র ক্রোয়েশিয়া-মরক্কোর ম্যাচ

ছবি: এএফপি

হাড্ডাহাড্ডি লাড়াই হয়েছে ক্রোয়েশিয়া ও মরক্কোর ম্যাচটি। প্রথমার্ধে কোনো গোল না হলেও দ্বিতীয়ার্ধে ছিল আক্রমণ পাল্টা আক্রমণের হিড়িক। তবুও শেষ পর্যন্ত দু’দলই গোলশূন্য ড্র করেই সন্তুষ্ট থাকতে বাধ্য হয়। বুধবার (২৩ নভেম্বর) কাতার বিশ্বকাপের ‘এফ’ গ্রুপের প্রথম ম্যাচে দু’দলের লড়াই ছিল প্রায় সমানে সমান।

মাঝ মাঠকে প্রাধান্য দিয়ে খেলেছে দুই দল। নিজেদের রক্ষণ ভাহ সামলে রেখে আক্রমণে যাওয়ার চেষ্টা ছিল দেখার মতো। তবে ম্যাচের প্রমার্ধের ইনজুরি সময়ে ক্রোয়েশিয়াকে গোলবঞ্চিত করেছেন মরক্কোর গোলরক্ষক ইয়াসিন বুনু।

লুকা মদরিচের বাড়ানো বলে ছোট বক্স থেক শট নিয়েছিলেন নিকোলা ভ্লাসিচ।

এবারের বিশ্বকাপে ক্রোয়েশিয়াকে নেতৃত্ব দিচ্ছেন রিয়াল মাদ্রিদের ব্যালন ডি অর জয়ী মিডফিল্ডার লুকা মদ্রিচ। আজকের ম্যাচে খেলতে নেমেই নতুন একটি রেকর্ড গড়েছেন ৩৭ বছর বয়সী এই ক্রোয়েশিয়ান তারকা। প্রথম খেলোয়াড় হিসেবে তিনটি ভিন্ন দশকে তিনটি ইউরো ও তিনটি বিশ্বকাপে অংশ নেয়া প্রথম খেলোয়াড় হলেন মদ্রিচ। এর আগে মদ্রিচ ২০০৬ ও ২০১৮ বিশ্বকাপে অংশ নিয়েছিলেন। এছাড়া ২০০৮, ২০১৬ ও ২০২০ ইউরো প্রতিযোগিতায় অংশ নেন। ফলে বিরল এই কীর্তি গড়লেন তিনি। ম্যাচের শুরু থেকেই আক্রমণ চালিয়ে যায় ক্রোয়েশিয়া। ২ মিনিটের মাথাতেই মরক্কোর ফাউলে ফ্রি কিকের সুযোগ পেয়েছিল দলটি। লুকা মদ্রিচ ফ্রি কিক নিলেও কাজে লাগাতে পারেননি। ১৭ মিনিটের মাথায়ও গোলের সুযোগ পেয়েছিল দলটি। ২৫ মিনিটের মধ্যেই তারা পেয়ে যায় দুটি কর্নার কিক। এরপর আক্রমণ বাড়ানো শুরু করে মরক্কোও। দুদল মিলে দারুণভাবে রক্ষণভাগ ধরে রেখে খেলতে শুরু করে। প্রথমার্ধেই দুদল মিলে ফাউল করেন ১২টি। প্রথমার্ধেই কমপক্ষে ৪ বার ক্রোয়েশিয়া শট নেয়, বিপরীতে মরক্কোও শট নিয়েছে ৫টি। দ্বিতীয়ার্ধেও দুই দল আক্রমণ-পালটা আক্রমণ চালিয়ে গেছে সমানতালে। ম্যাচের ৬০ মিনিটের মাথায় ইঞ্জুরড হয়ে মাঠ ছাড়েন নাসির মাজরাওই। ৬৪ মিনিটে ফ্রিকিকে লিড নেয়ার সুযোগ পেয়েছিল মরক্কোও। কিন্তু হাকিম জিয়েখের বল ঠেকিয়ে দেন লিভাকোভিচ। কিন্তু শেষ পর্যন্ত ০-০ স্কোরলাইনেই সমাপ্তি ঘটে খেলাটির। এবারের বিশ্বকাপের তৃতীয় গোলশূন্য ড্র ম্যাচ এটি।

কিন্তু গোলরক্ষক সেই বল ঠেকিয়ে দেন দুর্দান্তভাবে। না হলে ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যেতে পারতো বর্তমান রানার্সআপরা।

দুই দলের একাদশ

মরক্কো: (৪২-৩-১) বোনো; মাজরাউই, সাইস, এগুয়ের্ড হাকিমি; আমরাবাত, আমাল্লাহ, উনাহি; জিয়েখ, এল-নেসিরি, বোফাল।

ক্রোয়েশিয়া: (৪-৩-৩) লিভাকোভিচ; সোসা, গাভারদিয়ল, লভরেন, জুরানোভিচ; মদ্রিচ, কোভাচিচ, ব্রোজোভিচ; পেরিসিচ, ক্রামারিচ, ভ্লাসিচ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App