দুধ দিয়ে গোসল করে আর্জেন্টিনা ছাড়লেন ভক্ত

আগের সংবাদ

মাদরাসার শিক্ষককে অধ্যক্ষ শব্দ ব্যবহারে নিষেধাজ্ঞা

পরের সংবাদ

যুক্তরাজ্য আন্তর্জাতিক বাণিজ্যনীতি লঙ্ঘন করছে: চীন

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২ , ৫:০৩ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২৩, ২০২২ , ৫:০৩ অপরাহ্ণ

যুক্তরাজ্য জাতীয় নিরাপত্তার দোহাই দিয়ে চীনের বৃহত্তম মাইক্রোচিপ প্রস্তুতকারক কোম্পানি উইংটেক টেকনোলজির পণ্য বিক্রি বাতিলের আদেশ দিয়েছে। এমন আদেশের পর চীন ব্রিটিশ সরকারের বিরুদ্ধে আন্তর্জাতিক বাণিজ্য নিয়ম লঙ্ঘনের অভিযোগ করেছে। চুক্তিটি সম্পন্ন হওয়ার এক বছরেরও বেশি সময় পর এ আদেশটি আসে।

গত শুক্রবার এক সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং যুক্তরাজ্যের এ সিদ্ধান্তের নিন্দা জানন। খবর বেইজিং নিউজের।

তিনি বলেন, ব্রিটেনের উচিত চীনা কোম্পানিগুলোর বৈধ অধিকার ও স্বার্থকে সম্মান করা এবং একটি ন্যায্য ও বৈষম্যহীন ব্যবসায়িক পরিবেশ বজায় রাখা।

মাও নিং বলেন, যুক্তরাজ্য জাতীয় নিরাপত্তার অপব্যাখ্যা দিচ্ছে এবং ব্রিটেনে চীনা কোম্পানির স্বাভাবিক বিনিয়োগ সহযোগিতায় সরাসরি হস্তক্ষেপ করার জন্য রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যবহার করেছে।

তিনি বলেন, তাদের এ সিদ্ধান্ত সংশ্লিষ্ট কোম্পানির আইনগত অধিকার ও স্বার্থকে লঙ্ঘন করে এবং বাজার অর্থনীতির নীতি ও আন্তর্জাতিক বাণিজ্যবিধি লঙ্ঘন করে।

জাতীয় নিরাপত্তার কথা বলে তারা এই সপ্তাহের শুরুতে যুক্তরাজ্যের শিল্পবিষয়ক ব্যবসায় বিভাগ থেকে নিউপোর্ট ওয়েলসে অবস্থিত ব্রিটেনের বৃহত্তম মাইক্রোচিপ প্রস্তুতকারক নিউপোর্ট ওয়েফার ফ্যাবকে চীনের উইংটেক টেকনোলজির সঙ্গে করা চুক্তির ৮৬ শতাংশ শেয়ার বাতিল করতে নির্দেশ দিয়েছে। উইংটেকের সঙ্গে এই চুক্তিটি গত বছরের জুলাইতে সম্পন্ন হয়েছেল, যা প্রায় ৭৫ মিলিয়ন ডলার মূল্যের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়