তিন মহাদেশে ভূমিকম্পের আঘাত

আগের সংবাদ

সকালের নিউজ ফ্ল্যাশ

পরের সংবাদ

ভূপর্যটক রামনাথের বসতভিটা অবশেষে পুনরুদ্ধার

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২ , ১১:১৭ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ২৩, ২০২২ , ১১:১৭ পূর্বাহ্ণ

হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলা সদরের ভূপর্যটক রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার করে ‘রামনাথ বিশ্বাস স্মৃতি পাঠাগার’ নামে সাইনবোর্ড লাগিয়ে দিয়েছে স্থানীয় প্রশাসন।

গত সোমবার দুপুরে বানিয়াচঙ্গ উপজেলার সহকারী কমিশনার (ভূমি) কার্যালয়ের সার্ভেয়ার মো. হাবিবুর রহমান, ২ নম্বর উত্তর পূর্ব ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা রেজাউল করিম ও চেইনম্যান নুরুল আমীন সেখানে খুঁটি পুঁতে সাইনবোর্ড লাগিয়ে দেন। এ সময় বানিয়াচঙ্গ থানার এসআই রাকিব হোসেনের নেতৃত্বে একদল পুলিশ সদস্য সেখানে উপস্থিত ছিলেন।

হবিগঞ্জ জেলা প্রশাসকের নামে রেকর্ডভুক্ত ১/১নং খতিয়ানের ১ একর ১৬ শতাংশ ভূমি রামনাথ বিশ্বাস স্মৃতি পাঠাগারের জন্য প্রস্তাবিত ভূমি উল্লেখ করে সাইনবোর্ড টানানো হয়েছে। বিশ্ববিখ্যাত ভূপর্যটক রামনাথ বিশ্বাসের বসতভিটা বানিয়াচং উপজেলা সদরের ২ নম্বর উত্তর-পশ্চিম ইউনিয়নের বিদ্যাভূষণ পাড়ায়। তিনি সাইকেলে বিশ্বভ্রমণ করেন। তার লেখা ভ্রমণবিষয়ক বই রয়েছে প্রায় ৪০টির মতো।

প্রসঙ্গত, রামনাথ বিশ্বাসের বসতভিটা দেখতে সারাদেশ থেকেই পর্যটক, সাইক্লিস্ট ও সাংবাদিকরা আসেন। কিন্তু দখলদারদের দুর্ব্যবহার ও হামলার কারণে বাড়িটি ঘুরে না দেখতে পেরে সবাই হতাশ হয়ে ফিরে যান। সর্বশেষ গত ১২ সেপ্টেম্বর ৪ সাংবাদিক ওই বাড়িটিতে গিয়ে দখলদারদের হামলার শিকার হয়েছিলেন।

রামনাম বিশ্বাসের বসতভিটা উদ্ধার বিষয়ে বানিয়াচং উপজেলা নির্বাহী কর্মকর্তা পদ্মাসন সিংহ বলেন, এই ভূমি সরকারের ১/১ খতিয়ানভুক্ত এবং সরকারের দখলে রয়েছে। সময় সুযোগ এবং বরাদ্দ সাপেক্ষে এই ভূমিতে ভূপর্যটক রামনাথের নামে স্মৃতি পাঠাগার স্থাপন করা হবে।

হবিগঞ্জের জেলা প্রশাসক ইসরাত জাহান, হবিগঞ্জের সাংবাদিক, সচেতন মহল, সংস্কৃতিকর্মী, জনপ্রতিনিধিসহ এলাকাবাসীর সার্বিক সহযোগিতায় ভূমি দস্যুদের কবল থেকে এই বসতভিটা পুনরুদ্ধার সম্ভব হয়েছে।

কেএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়