বিদ্রোহের মুখে ঋষি সুনাক

আগের সংবাদ

মাঙ্কিপক্সের নাম পরিবর্তনের পরিকল্পনা

পরের সংবাদ

নিয়ম বদল করল আইসিসি

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২ , ১০:৩৪ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ২৩, ২০২২ , ১০:৩৪ পূর্বাহ্ণ

অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের পর্দা নেমেছে কদিন আগে। ২০২৪ সালে নবম আসর আয়োজন করবে ওয়েস্ট ইন্ডিজ এবং আমেরিকা। কিন্তু তার আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের নিয়ম বদল করল ক্রিকেটের অভিবাবক সংস্থা আইসিসি। তারা নবম আসরে সেমিফাইনালে ওঠার রাস্তা আরো কঠিন করেছে। এমনকি শুধু গ্রুপ পর্বে জিতলেই হবে না। দলগুলোকে খেলতে হবে সুপার ৮।

এছাড়া টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরে ২০টি দল খেলবে। আয়োজক হিসেবে উইন্ডিজ ও আমেরিকা সরাসরি খেলার সুযোগ পাবে। ইতোমধ্যে ১০টি দল যোগ্যতা অর্জন করে ফেলেছে বিশ্বকাপের অষ্টম আসরের পর। দল গুলো হলো- ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, নেদারল্যান্ডস, নিউজিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, আফগানিস্তান ও বাংলাদেশ। তবে বাকি ৮টি দলকে যোগ্যতা অর্জন পর্বে খেলে আসতে হবে। এছাড়া ইউরোপ, আফ্রিকা ও এশিয়া থেকে দুটি করে দল যোগ্যতা অর্জন করবে।

আর আমেরিকা এবং পূর্ব এশিয়া থেকে একটি করে দল খেলার যোগ্যতা অর্জন করবে। সব কটি দলকে ভাগ করা হবে চারটি গ্রুপে। প্রতিটি গ্রুপে থাকবে পাঁচটি করে দল। এই গ্রুপগুলি থেকে দুটি করে দল উঠবে সুপার ৮ পর্বে। সেখানে দলগুলোকে দুটি গ্রুপে ভাগ করা হবে। আবার একে অন্যের বিরুদ্ধে খেলবে দলগুলো। সেখান থেকে সেমিফাইনালে উঠবে চারটি দল।

২০২১ এবং ২০২২ সালে সুপার ১২ পর্বে খেলত দলগুলো। সেখান থেকে সেমিফাইনালে উঠত চারটি দল। যাইহোক ২০টি দলের বিশ্বকাপকে আরো আকর্ষণীয় করে তুলতেই এমন পরিবর্তন বলেই মনে করা হচ্ছে।

এদিকে, অষ্টম আসরে শিরোপা ঘরে তুলেছে ইংল্যান্ড। মেলবোর্নে ফাইনালে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে দেয় ইংলিশরা। টুর্নামেন্টে সেরা খেলোয়াড় নির্বাচিত হন ইংল্যান্ডের স্যাম কারান। অষ্টম আসরে ভারতের স্বপ্ন চুরমার করে ফাইনালের টিকেট নিশ্চিত করে ইংলিশরা। হাইভোল্টেজ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে পাত্তাই পায়নি রোহিত শর্মা বাহিনী।

ব্যাটে-বলে কোনো চমক দেখাতে পারেনি ভারত। রোহিত-কোহলিদের ১০ উইকেটের বিশাল ব্যবধানে ফাইনাল নিশ্চিত করে ইংল্যান্ড। সেমিফাইনালের মতো গুরুত্বপূর্ণ ম্যাচে ১৬৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ইনিংসের শুরু থেকেই তাণ্ডব চালায় ইংলিশ অধিনায়ক জস বাটলার ও অ্যালেক্স হেলস। এই দুই ওপেনারের ৯৬ বলে ১৭০ রানের অবিচ্ছিন জুটিতে ২৪ বল আগেই ফাইনাল নিশ্চিত করল ইংলিশরা।

কেএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়