×

খেলা

মাঠে নামার আগেই অনন্য রেকর্ড গড়ল রোনালদো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ নভেম্বর ২০২২, ০৯:৩৩ এএম

মাঠে নামার আগেই অনন্য রেকর্ড গড়ল রোনালদো

ক্রিস্টিয়ানো রোনালদো

বর্তমান ফুটবল বিশ্বের অন্যতম সেরা তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনালদো। ফুটবলের ইতিহাসের সেরাদের তালিকা করলে নিশ্চিতভাবে সে তালিকায় স্থান পাবেন তিনি। কাজাখস্তানের বিপক্ষে ২০০৩ সালের ২০ আগস্ট পর্তুগালের জার্সিতে অভিষেকের পর থেকে প্রতিনিয়ত নিজেকে ছাড়িয়ে যাচ্ছেন রোনালদো। দেড় দশকে জাদুকরী ফুটবল উপহার দিয়ে জয় করে নিয়েছেন ফুটবলপ্রেমীদের মন। এ সময় ভেঙেছেন অনেক রেকর্ড, গড়েছেন ইতিহাসও।

এদিকে রোনালদো বর্তমানে অবস্থান করছেন কাতারে। বিশ্বকাপে ফুটবলের ২২তম আসরে অংশ নিতে পর্র্তুগাল দলের সঙ্গে আছেন তিনি। আগামী বৃহস্পতিবার ঘানার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে তার দল পর্তুগাল। তার আগেই বিশ্বরেকর্ড গড়েছেন সিআর সেভেন। রোনালদার ইনস্টাগ্রাম প্রোফাইলে গিয়ে দেখা যায়, ৫০০ মিলিয়ন ফলোয়ারের অনন্য এক মাইলফলক স্পর্শ করেছেন পর্তুগিজ মহাতারকা।

পৃথিবীর একমাত্র ব্যক্তি হিসেবে তিনি এই মাইলফলক ছুঁয়েছেন। তার পেছনে থাকা আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসির ইনস্টাগ্রাম ফলোয়ার ৩৭৬ মিলিয়ন। তিন নম্বর তালিকায় থাকা মার্কিন মিডিয়া ব্যক্তিত্ব, ব্যবসায়ী ও সমাজকর্মী কাইলি জেনার ইনস্টাগ্রাম ফলোয়ার ৩৭২ মিলিয়ন।

জাতীয় দলের জার্সিতে চারটি বিশ্বকাপ ও পাঁচটি ইউরো খেলেছেন রোনালদো। ইউরো চ্যাম্পিয়নশিপের ইতিহাসে তিনিই সর্বোচ্চ গোলের মালিক। জাতীয় দলের জার্সিতে ১৯১টি ম্যাচ খেলা রোনালদো আন্তর্জাতিক ফুটবলে পুরুষ ফুটবলারদের মধ্যে সর্বোচ্চ গোলের মালিক। ২০২১ সালে উত্তর আয়ারল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে জোড়া গোল করে তিনি ভেঙে দেন ইরানের আলি দাইয়ির ১০৯ গোলের রেকর্ড। শুধু আন্তর্জাতিক ফুটবলেই নয়, পেশাদার ফুটবলের ইতিহাসে আনুষ্ঠানিক গোলের হিসাবে রোনালদোই সর্বোচ্চ গোলের মালিক। এখন পর্যন্ত ১১৩৯ ম্যাচ খেলে ৮১৮ গোল করেছেন এই কিংবদন্তি।

এদিকে বর্তমান ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে সময়টা ভালো যাচ্ছে না রোনালদোর। তার এক সাক্ষাৎকারকে ঘিরে তৈরি হয়েছে নানা আলোচনা-সমালোচনা। সংবাদমাধ্যমের কর্মীরা তাকে নাগালে না পেলে তার সম্পর্কে সতীর্থদের কাছ থেকে জানার চেষ্টা করে। বিষয়টি রোনালদোরও দৃষ্টিগোচর হয়েছে। এ ঘটনার পরিপ্রেক্ষিতে তিনি সাংবাদিকদের অনুরোধ করেছেন, তার বিষয় নিয়ে সতীর্থদের জিজ্ঞাসা করে যেন বিরক্ত না করা হয়।

এ প্রসঙ্গে রোনালদো বলেছেন, ‘সবকিছুর একটা নির্দিষ্ট সময় আছে। আপনাদের দৃষ্টিতে মনে হতে পারে এখনই সেই নির্দিষ্ট সময়। কখনো আপনারা সত্য লেখেন, কখনো মিথ্যা লেখেন।

আসলে আমাকে নিয়ে কে কী ভাবলো সেটা ভেবে আমি চিন্তিত হতে চাই না। যখন আমার কথা বলার প্রয়োজন হয়, তখনই আমি কথা বলি। সবাই জানে আমি কে, আমি কীসে বিশ্বাস করি।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App