মালয়েশিয়ায় ইতিহাসের বদল, ঝুলন্ত পার্লামেন্ট

আগের সংবাদ

অজপাড়াগাঁয়েও ৫০০ হাত পতাকায় উচ্ছ্বাস

পরের সংবাদ

৪ মাসে রাজস্ব ঘাটতি ৬ হাজার ৪০০ কোটি টাকা

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২২ , ১০:৩১ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ২২, ২০২২ , ১০:৩১ পূর্বাহ্ণ

চলতি (২০২২-২৩) অর্থবছরের প্রথম প্রান্তিকে রাজস্ব আদায়ের নেতিবাচক ধারা অব্যাহত রয়েছে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। মঙ্গলবার (২২ নভেম্বর) এ তথ্য জানায় সংস্থাটি।

এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, প্রথম তিন মাসের ধারাবাহিকতায় অক্টোবরেও রাজস্ব আদায়ে ঘাটতিতে পড়েছে। অর্থবছরের চতুর্থ মাসে লক্ষ্যমাত্রার চেয়ে ২ হাজার ৩৪৯ দশমিক ৯২ কোটি টাকা কম আদায় করেছে এনবিআর।

এর ফলে অর্থবছরের প্রথম চার মাসে ঘাটতি বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৪০৪ দশমিক ৮৭ কোটি টাকা। এই অর্থবছরে এনবিআরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা। যদিও অর্থনীতিবিদরা এই লক্ষ্যমাত্রাকে অস্বাভাবিক বলছেন। তাদের মতে, অর্থবছর শেষে বড় ধরনের ঘাটতি থাকবে।

তথ্য বলছে, চলতি অর্থবছরের প্রথম চার মাসে (জুলাই-অক্টোবর) এনবিআর রাজস্ব আদায় করেছে ৯০ হাজার ৯০১ দশমিক ৯৯ কোটি টাকা। লক্ষ্য ছিল ৯৭ হাজার ৩০৬ দশমিক ৮৬ কোটি টাকা। অর্থাৎ ছয় হাজার ৪০৪ দশমিক ৮৭ কোটি টাকা ঘাটতি রয়েছে। বিগত অর্থবছরের প্রথম চার মাসে ৭৯ হাজার ৬৬২ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছিল। সে হিসাবে গত অর্থবছরের তুলনায় প্রবৃদ্ধি হয়েছে ১৪ দশমিক ৭৭ শতাংশ।

এই চার মাসে আমদানি ও রপ্তানি থেকে রাজস্ব লক্ষ্যমাত্রা ছিল ৩৪ হাজার ৭৩৯ দশমিক ৮৬ কোটি টাকা, আদায় হয়েছে ২৯ হাজার ৯৩৬ দশমিক ৮৭ কোটি টাকার। লক্ষ্যমাত্রার চেয়ে কম আদায় হয়েছে ১৩ দশমিক ৮৩ শতাংশ। গত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রবৃদ্ধি হয়েছে ১৩ দশমিক ৬০ শতাংশ।

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়