মেসির গোলে এগিয়ে গেল আর্জেন্টিনা

আগের সংবাদ

দুই হাজার সিম হুন্ডি কাজে জড়িত

পরের সংবাদ

জিততে চায় ডেনমার্ক-তিউনিশিয়া

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২২ , ৪:৩১ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২২, ২০২২ , ৯:০০ অপরাহ্ণ

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে তিউনিশিয়ার বিপক্ষে মাঠে নেমেছে ডেনমার্ক। মঙ্গলবার (২২ নভেম্বর) বাংলাদেশ সময় ৭টায় এডুকেশনাল সিটি স্টেডিয়ামে মুখোমুখি হয়েছে দুই দল। জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ডেনমার্ক ও তিউনেশিয়া।

বিশ্বকাপের প্রথম ম্যাচে ভালো খেলার রেকর্ড রয়েছে ডেনমার্কের। আগের পাঁচ বিশ্বকাপের চারটিতেই তারা প্রথম ম্যাচে জিতেছিল। সে কারণে তিউনিসিয়ার বিপক্ষেও জয় তুলে নেওয়ার লক্ষ্য নিয়েই মাঠে নেমেছে। তবে প্রথম ম্যাচ জিতে বিশ্বকাপ অভিযান শুরু করতে চায় দুদেই। তিউনেশিয়া ৩-৪-২-১ ফরমেশন নিয়ে মাঠে নামছে তারা। অন্যদিকে ডেনমার্ক মাঠে নামছে ৩-৫-২ ফরমেশন নিয়ে।

বিশ্বকাপ বাছাইপর্বে ডেনমার্ক দারুণ খেলেছিল। গ্রুপপর্বের ১০ ম্যাচ থেকে ২৭ পয়েন্ট সংগ্রহ করে পয়েন্ট টেবিলের শীর্ষে থেকে বিশ্বকাপ নিশ্চিত করেছিল তারা। প্রথম ৯ ম্যাচে ১৬ গোল করে জিতেছিল তারা। তার মধ্যে পাঁচটিতে ছিল ক্লিন শিট। তবে শেষ ম্যাচে স্কটল্যান্ডের কাছে হেরেছিল ২-০ গোলে।

অন্যদিকে উয়েফা নেশন্স লিগেও দারুণ খেলেছে তারা। গ্রুপ এ-১ থেকে ১৮ পয়েন্টের মধ্যে ১২ পয়েন্ট সংগ্রহ করে দ্বিতীয় স্থানে ছিল। শীর্ষে থাকা ক্রোয়েশিয়ার চেয়ে মাত্র ১ পয়েন্টে পিছিয়ে ছিল। আর তৃতীয় স্থানে থাকা ফ্রান্সের চেয়ে এগিয়ে ছিল ৭ পয়েন্টে।

এছাড়া তারা ইউরো ২০২০ এও দারুণ পারফরম্যান্স করেছিল। খেলেছিল সেমিফাইনাল। সেখানে অতিরিক্ত সময়ে গোল হজম করে হেরেছিল ইংল্যান্ডের কাছে। এবার বিশ্বকাপে তারা শেষ পর্যন্ত যাওয়ার লক্ষ্য নিয়েই এসেছে।

এদিকে তিউনিসিয়া টানা দ্বিতীয়বারের মতো বিশ্বকাপ খেলতে এসেছে। রাশিয়া বিশ্বকাপে তিন ম্যাচ শেষে ৩ পয়েন্ট সংগ্রহ করে তৃতীয় স্থানে থেকে বিদায় নিয়েছিল তারা।

উত্তর আফ্রিকার দলটির বিশ্বকাপ বাছাইপর্ব খুব একটা ভালো ছিল না। প্লে-অফ খেলে আসতে হয়েছে বিশ্বকাপে। তবে এরপর সব ধরনের প্রতিযোগিতায় ৭টি ম্যাচ খেলে জিতেছে ৫টিতে। আফ্রিকান নেশন্স কাপ-২০২৩ এর বাছাইপর্বেও তারা দারুণ খেলেছে। গ্রুপপর্বে পয়েন্ট টেবিলের শীর্ষে আছে।

২০১৪ সালে আফ্রিকান কাপ অব নেশন্স জেতা তিউনিসিয়া ফিফা র‌্যাংকিংয়ে আছে ৩০তম অবস্থানে। বিশ্বকাপের আগে একমাত্র প্রস্তুতি ম্যাচে তারা ইরানকে হারিয়েছে ২-০ গোলে। সেই আত্মবিশ্বাস নিয়েই আজ তারা ডেনমার্কের সঙ্গে লড়বে।

তিউনেশিয়া একাদশ: আনমেয় দামেন, মনতাসার তালবি, ইয়াছিন মেরিয়াহ, ডিলান ব্রন, মোহাম্মদ ড্রাগার, এলিয়াস শাকিরি, আইসা লাইডোনি, আলি আবিদ, বেন সিলিমান, ইউসুফ মাসাকনি, ইসসাম জেবালি।

ডেনমার্ক একাদশ: ক্যাসপার স্কিমিয়েল, জোয়াকিম এন্ডারসন, সিমন কাজের, আন্দ্রেস ক্রিস্টেনসন, রাসমুস ক্রিস্টেনসন, থমাস ডিলানি, ক্রিস্টান এরিকসন, এমিল হজবেজার্গ, জোয়াকিম মাহিলা, আন্দ্রেস অলসেন, ক্যাসপার ডলবার্গ।

কেএইচ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়