×

খেলা

শেষ চমকে সেনেগালকে উড়িয়ে দিলো নেদারল্যান্ডস

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ নভেম্বর ২০২২, ১১:৪৭ পিএম

শেষ চমকে সেনেগালকে উড়িয়ে দিলো নেদারল্যান্ডস

ছবি: এএফপি

শেষ চমকে সেনেগালকে উড়িয়ে দিলো নেদারল্যান্ডস

ছবি: এএফপি

শেষ চমকে সেনেগালকে উড়িয়ে দিলো নেদারল্যান্ডস

DOHA, QATAR - NOVEMBER 21: Virgil van Dijk of Holland is wearing with the new FIFA approved Captain band No Discrimination after FIFA forbid the One Love Captain band during the World Cup match between Senegal v Holland at the Al Thumama Stadium on November 21, 2022 in Doha Qatar (Photo by Eric Verhoeven/Soccrates/Getty Images)

শেষ চমকে সেনেগালকে উড়িয়ে দিলো নেদারল্যান্ডস

DOHA, QATAR - NOVEMBER 21: Frenkie de Jong of Netherlands is challenged by Cheikhou Kouyate of Senegal during the FIFA World Cup Qatar 2022 Group A match between Senegal and Netherlands at Al Thumama Stadium on November 21, 2022 in Doha, Qatar. (Photo by Claudio Villa/Getty Images)

শেষ চমকে সেনেগালকে উড়িয়ে দিলো নেদারল্যান্ডস

DOHA, QATAR - NOVEMBER 21: Boulaye Dia of Senegal battles for possession with Nathan Ake of Netherlands during the FIFA World Cup Qatar 2022 Group A match between Senegal and Netherlands at Al Thumama Stadium on November 21, 2022 in Doha, Qatar. (Photo by Claudio Villa/Getty Images)

শেষ চমকে সেনেগালকে উড়িয়ে দিলো নেদারল্যান্ডস

গাকপোর গোলের পর ফ্রেঙ্কি যোগ দিলেন উল্লাসে। ছবি: রয়টার্সের

সেনেগাল ও নেদারল্যান্ডসের খেলায় চলছিল হাড্ডাহাড্ডি লড়াই। তবে খেলার ৮৪ ও ৮৯ মিনিটের গোলে ২-০ গোলে সেনেগালের বিপক্ষে দারুণ জয় পেল নেদারল্যান্ডস। মানেবিহীন সেনেগালকে উড়িয়ে দুর্দান্ত সূচনা করলো ইউরোপের দেশটি।

নেদারল্যান্ডসের সঙ্গে লড়াই করেও ডাচদের বিপক্ষে দুই গোলের ব্যবধানে হার বরণ করতে হয় আফ্রিকান দলটিকে। ম্যাচের ৮৪ মিনিটে গাকপো এবং খেলা শেষের অতিরিক্ত সময়ের অষ্টম মিনিটে গোল করে দলকে বিশ্বকাপে শুভ সূচনা এনে দেন ক্লাসেন।

এর আগে মধ্যপ্রাচ্যের দেশ কাতারে অনুষ্ঠেয় ফিফা বিশ্বকাপের ২২তম আসরে মাঠে গোলের লড়াইয়ে নেমে সমানে সমান যুদ্ধ জমিয়ে তুলে দু’দল।

ম্যাচের শুরুর দিকে তারকা মিডফিল্ডার গাকপোর করা ব্যাকহিল থেকে বারউনের শট সেনেগালের ডিফেন্স ব্লক করে দেয়। ৯ মিনিটে বল পায়ে সেনেগালের সার-এর করা শট গোলবারের ওপর দিয়ে চলে যায়। ১৭ মিনিটে আবারো আলো ছড়ান গাকপো। তার বাড়ানো বলে ডেলে ব্লাইন্ডের হেড গোলবারে লেগে বাইরে চলে যায়। ১৯ মিনিটে সহজ সুযোগটি মিস করেন ডি ইয়ং। কর্নার থেকে ডি বক্সের ভেতর বল পেয়েও গোল করতে ব্যর্থ হন এই বার্সা মিডফিল্ডার।

ম্যাচের ৩৯ মিনিটে ডাচ মিডফিল্ডার বারঘুইসের শট সেনেগালের চেলসির মিডফিল্ডার এডোয়ার্ডো মেন্ডি দুর্দান্তভাবে রুখে দেন। বল পজিশনে সমান অবস্থানে থেকে দুই দলই প্রথমার্ধ শেষ করে।

তবে কোনো দল গোলের দেখা পায়নি। ফলে প্রথমার্ধের ৪৫ মিনিট শেষে গোলশূন্য ড্র থাকে ম্যাচটি।

সোমবার (২১ নভেম্বর) দোহার আল থুমামা স্টেডিয়ামে ‘এ’ গ্রুপের এই ম্যাচে গতিময় ফুটবল উপহার দেয় দল দুটি। তবে দুই দলই সমানে সমানে লড়াই করলেও গোল শূন্য সমতায় শেষ হয় প্রথমার্ধ।

দ্বিতীয়ার্ধের শুরু থেকে আক্রমণের ধার বাড়ায় দুই দল। ৫৩ মিনিটে গাকপোর কর্নার থেকে ভার্জিল ভ্যান ডাইকের হেড গোলবারের সামান্য ওপর দিয়ে চলে যায়।

ম্যাচের ৭৩ মিনিটে গায়ার দূরপাল্লার বুলেট গতির শট দুর্দান্তভাবে রুখে দেন ডাচ গোলরক্ষক নোপার্ট। দুই দলই যখন গোলশূন্য ড্র করে ম্যাচ শেষ করার প্রস্তুতি নিচ্ছে ঠিক তখনই জলে ওঠেন পিএসভির ফরোয়ার্ড গাকপো।

খেলার ৮৪ মিনিটে বার্সা মিডফিল্ডার ফ্রাঙ্কি ডি ইয়ংয়ের নজরকাড়া ক্রসে হেড দিয়ে বিশ্বকাপে নিজের প্রথম গোলটি করেন গাকপো। দুর্দান্ত সময় পার করা গাকপো বিশ্বকাপে আসার আগে ক্লাবের হয়ে ১৩ গোল ও ১৮টি এসিস্ট করেছেন পিএসভির হয়ে। গোল শোধে মরিয়া হয়ে পড়ে সেনেগাল। অলআউট ফুটবল খেলতে গিয়ে আরও এক গোল খেয়ে বসে আফ্রিকান দলটি। নির্ধারিত সময়ের খেলা শেষ হবার পর অতিরিক্ত সময়ের ৮ম মিনিটে ডাচদের হয়ে আরেকটি গোল করেন ক্লাসেন। ফলে ২-০ গোলের ব্যবধানে জয়ে বিশ্বকাপে শুভ যাত্রা শুরু করলো লুই ভ্যান হালের নেদারল্যান্ডস। অন্যদিকে হেরে কিছুটা বিপদেই পড়লো সেনেগাল। কারণ এর পরের ম্যাচে জয় না পেলে বিশ্বকাপ থেকে বিদায়ের ঘণ্টা বেজে যেতে পারে তাদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App