×

আন্তর্জাতিক

সিরিয়া থেকে তুরস্কে রকেট হামলা, নিহত ৩

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ নভেম্বর ২০২২, ০৭:১৭ পিএম

সিরিয়া থেকে তুরস্কে রকেট হামলা, নিহত ৩

ছবি: সংগৃহীত

সিরিয়া থেকে তুরস্কে রকেট হামলার ঘটনা ঘটেছে। এতে তিন জন নিহত হয়েছেন। দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জানিয়েছেন, সোমবার (২১ নভেম্বর) সিরিয়ার ভূখণ্ড থেকে চালানো হামলায় সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের কারকামিস জেলায় প্রাণহানির এই ঘটনা ঘটেছে।

কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, পাঁচটি রকেট হামলা চালানো হয়েছে। এরমধ্যে একটি হাসপাতালে আঘাত হানে। এতে অন্তত তিনজন নিহত ও ছয়জন আহত হয়েছেন। আহতদের মধ্যে দুই জনের অবস্থা গুরুতর।

তুরস্কের আনাদোলু এজেন্সি জানিয়েছে, দুটি ঘরের পাশাপাশি সীমান্ত ক্রসিংয়ের কাছে একটি ট্রাকেও আঘাত হেনেছে রকেট।

আনাদোলুর প্রকাশ করা ছবিতে দেখা যায়, কারকামিসের একটি স্কুলের জানালা ভেঙে গেছে এবং একটি ট্রাকে আগুন জ্বলছে। এর আগে, রবিবারও সিরিয়া থেকে ছোড়া রকেট সীমান্ত ক্রসিংয়ে আঘাত হানলে তুরস্কের ছয় পুলিশ সদস্য এবং দুই সেনা আহত হন।

রবিবার তুরস্কের বিমান বাহিনী সিরিয়ায় কুর্দিশ পিপলস প্রোটেকশন ইউনিটের (ওয়াইপিজি) অবস্থানে বিমান হামলা চালানোর পর কুর্দি যোদ্ধারা উত্তর সিরিয়া থেকে রকেটগুলো ছুড়েছে বলে সন্দেহ করা হচ্ছে।

একই দিন উত্তর ইরাকেও কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টির (পিকেকে) অবস্থানেও বিমান হামলা চালিয়েছে তুরস্ক। যুক্তরাজ্য-ভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলছে, তুরস্কের রবিবারের হামলায় সিরিয়ায় অন্তত ৩১ জনের প্রাণহানি ঘটেছে।

গত ১৩ নভেম্বর ইস্তাম্বুলে বোমা হামলায় অন্তত ৬ জন নিহত হয়। এই হামলায় কুর্দিস্তান ওয়ার্কার্স পার্টি (পিকেকে) জড়িত বলে দাবি করে তুরস্ক। সিরিয়ায় ওয়াইপিজিকে পিকেকের সহযোগী হিসাবে বিবেচনা করে আঙ্কারা। তবে ইস্তাম্বুল হামলায় জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে পিকেকে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App