×

জাতীয়

বিদ্যুতের দাম গ্রাহক পর্যায়ে বৃদ্ধির প্রস্তাব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ নভেম্বর ২০২২, ০৮:৫২ পিএম

বিদ্যুতের দাম গ্রাহক পর্যায়ে বৃদ্ধির প্রস্তাব

ফাইল ছবি

পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম বৃদ্ধির খবরে বিদ্যুৎ বিতরণ কোম্পানিগুলো গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব দিয়েছে। এ খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) এমন তথ্যের সত্যতা নিশ্চিত করেছে।

সোমবার (২১ নভেম্বর) গ্রাহক পর্যায়ে দাম বৃদ্ধির প্রস্তাব দিয়েছে ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (ওজোপাডিকো)।

দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলায় এই বিতরণ প্রতিষ্ঠানটি বিদ্যুৎ বিতরণ করে। এ তথ্য নিশ্চিত করেছেন ওজোপাডিকোর এমডি মো. আজহারুল ইসলাম।

আজহারুল ইসলাম বলেন, গ্রাহক পর্যায়ে বিদ্যুতের দাম বৃদ্ধির প্রস্তাব আমাদের প্রতিনিধির মাধ্যমে সরাসরি বিইআরসিতে জমা দেওয়া হয়েছে। পাইকারিতে যে হারে দাম বেড়েছে সেই হারেই খুচরা পর্যায়ে দাম বাড়ানোর প্রস্তাব পাঠানো হয়েছে।

ওজোপাডিকোর এমডি বলেন, যখন পাইকারিতে বিদ্যুতের মূল্যবৃদ্ধির গণশুনানি হয়েছিল, তখনই গ্রাহক পর্যায়ে মূল্যবৃদ্ধির একটি প্রস্তাব আমরা প্রস্তুত করে রেখেছিলাম। এখন সেটি নতুন করে গুছিয়ে জমা দিয়েছি। দেশে বিদ্যুতের একক পাইকারি বিক্রেতা বিপিডিবি। তাদের কাছ থেকে বিদ্যুৎ কিনে গ্রাহক বা খুচরা পর্যায়ে বিতরণ করছে দেশের পাঁচটি কোম্পানি।

এগুলো হলো ডিপিডিসি, ডেসকো, আরইবি, নেসকো ও ওজোপাডিকো। বিপিডিবিও পাইকারি বিদ্যুৎ বিক্রির পাশাপাশি দেশের কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ করছে। পাইকারিতে বিদ্যুতের দাম ১৯ দশমিক ৯২ শতাংশ বাড়িয়েছে বিইআরসি।

এতে প্রতি ইউনিট বিদ্যুৎ পাঁচ টাকা ১৭ পয়সা থেকে বেড়ে হয়েছে ছয় টাকা ২০ পয়সা। যা আগামী ডিসেম্বর থেকেই কার্যকর হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App