×

জাতীয়

বাংলাদেশের সবচেয়ে ঘনিষ্ঠ প্রতিবেশী ভারত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ নভেম্বর ২০২২, ০৭:৫২ পিএম

বাংলাদেশের সবচেয়ে ঘনিষ্ঠ প্রতিবেশী ভারত

ছবি: ভোরের কাগজ

বাংলাদেশে ভারতের নবনিযুক্ত হাইকমিশনার প্রণয় কে ভার্মা পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপির সঙ্গে সৌজন্য বৈঠক করেছেন।

সোমবার (২১ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠকালে পররাষ্ট্রমন্ত্রী পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভারতীয় হাইকমিশনারকে স্বাগত জানান। তিনি বাংলাদেশে তার দায়িত্ব পালনের সময় তার সফল মেয়াদ কামনা করেন।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী নিশ্চিত করেন, বাংলাদেশ ভারতকে সবচেয়ে ঘনিষ্ঠ এবং গুরুত্বপূর্ণ প্রতিবেশী হিসেবে বিবেচনা করে। তিনি এই সম্পর্ককে 'দৃঢ় ও অনন্য' বলে অভিহিত করেন।

ড. মোমেন উল্লেখ করেন, উভয় দেশ ঐতিহাসিক, সাংস্কৃতিক, সামাজিক ও অর্থনৈতিক বন্ধনের মাধ্যমে অঙ্গাঙ্গীভাবে জড়িত। গত ৫০ বছরে উভয় দেশের প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ-ভারত সম্পর্ক অভূতপূর্ব উচ্চতায় পৌঁছেছে। তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের সময় জনগণ ও ভারত সরকারের গুরুত্বপূর্ণ ভূমিকার কথাও স্মরণ করেন। ড. মোমেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের অনুকরণীয় অর্থনৈতিক প্রবৃদ্ধির কথা তুলে ধরেন।

তিনি আরো বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়ন বিভিন্নভাবে ভারতের অর্থনৈতিক উন্নয়নের পরিপূরক। তিনি আবারও বলেছেন যে বাংলাদেশ একটি 'আঞ্চলিক সংযোগ কেন্দ্র' হিসাবে অবস্থান করছে এবং ভারতের নিকটতম প্রতিবেশী হওয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রীর কল্পনা অনুসারে সংযোগের দৃষ্টিভঙ্গির সুবিধা পেতে পারে।

ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিষয়ে, ড. মোমেন এই অঞ্চলের দেশগুলির মধ্যে আন্তর্জাতিক নিয়ম ও নিয়ম ভিত্তিক অবাধ ও ন্যায্য সংযোগের প্রয়োজনীয়তার ওপর জোর দেন। ড. মোমেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং তার সরকারের সন্ত্রাসবাদ, মৌলবাদের বিরুদ্ধে 'জিরো টলারেন্স' নীতির পদক্ষেপের কথাও উল্লেখ করেছেন, যা শেষ পর্যন্ত ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোতে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার পথ প্রশস্ত করেছে। তিনি সীমান্ত হত্যা শূন্যের কোঠায় আনতে সংশ্লিষ্ট সকলকে কাজ করার আহ্বান জানান।

বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার উষ্ণ অভ্যর্থনার জন্য পররাষ্ট্রমন্ত্রীকে ধন্যবাদ জানান। হাইকমিশনার বলেন, তিনি বাংলাদেশে যেখানেই যান না কেন তাকে আন্তরিকভাবে স্বাগত জানানো হচ্ছে। তিনি উল্লেখ করেন, বাংলাদেশে কাজ করা একটি সম্মান ও সুবিধার বিষয়। দুই দেশের মধ্যে বিদ্যমান চমৎকার সম্পর্ককে আরও জোরদার করার জন্য পারস্পরিক স্বার্থের বিষয়ে কাজ করার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন।

তিনি আরও যোগ করেছেন যে জি-২০ -এর ভারতের সভাপতিত্বে ভারত বিশ্বব্যাপী আলোচনায় পারস্পরিক স্বার্থের বিষয়গুলিকে উন্নীত করার জন্য এই বৈঠকে বাংলাদেশের সক্রিয় অংশগ্রহণ আশা করে। হাইকমিশনার প্রতিটি দেশের প্রার্থীদের সমর্থনে বহুপাক্ষিক অঙ্গনে একসঙ্গে কাজ করার ওপর জোর দেন।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী-হাইকমিশনার বহু পুরনো সম্পর্ক জোরদার করতে বাংলাদেশ ও ভারতের উত্তর-পূর্বাঞ্চলের মধ্যে সম্পর্ক বাড়ানোর ওপর জোর দেন।

ড. মোমেন জোর দিয়ে বলেন, মিয়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত হওয়া ১১ লাখেরও বেশি রোহিঙ্গাকে বাংলাদেশে আশ্রয় দেওয়া হচ্ছে। বাংলাদেশ যখন মানবিক কারণে তাদের আশ্রয় দিয়ে আসছে, তখন এটি এখন দেশের জন্য একটি বড় চ্যালেঞ্জ ও বড় বোঝা হয়ে দাঁড়িয়েছে। তিনি রোহিঙ্গাদের নিজ ভূমি মিয়ানমারে দ্রুত প্রত্যাবাসনে ভারতের সমর্থন চেয়েছেন। প্রতি উত্তরে হাইকমিশনার জানান, ভারতও এই সমস্যার একটি গ্রহণযোগ্য সমাধান পেতে আগ্রহী। মিয়ানমারে রোহিঙ্গাদের দ্রুত, নিরাপদ, টেকসই এবং মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন নিশ্চিত করতে কাজ চালিয়ে যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App