×

জাতীয়

জঙ্গিদের অপরাধের ধরন, চলাফেরা পর্যবেক্ষণ চলছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ নভেম্বর ২০২২, ০৫:১২ পিএম

জঙ্গিদের অপরাধের ধরন, চলাফেরা পর্যবেক্ষণ চলছে

আনসার আল ইসলামের সদস্য আবু সিদ্দিক ও মইনুল হাসান। ছবি: সংগৃহীত

আদালত প্রাঙ্গণ থেকে ছিনিয়ে নেয়া মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গির আগের অপরাধের ধরন, তাদের আত্মীয়স্বজন ও বিভিন্ন সময়ে চলাফেরা সবকিছু র‍্যাব পর্যবেক্ষণ করছে বলে জানিয়েছেন র‍্যাবের আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

সোমবার (২১ নভেম্বর) রাজধানীতে র‍্যাবের সদর দপ্তরে সাংবাদিকদের এসব তথ্য জানান তিনি।

র‍্যাব জানায়, ছিনিয়ে নেয়া দুই জঙ্গি মইনুল হাসান শামীম ওরফে সিফাত সামির ও মো. আবু ছিদ্দিক সোহেল ওরফে সাকিবকে ও তাদের সহযোগীদের ধরতে র‍্যাবের সব ইউনিট কাজ করছে। আদালত প্রাঙ্গণসহ অন্যান্য জায়গার সিসিটিভি ফুটেজ এবং বিভিন্ন তথ্য-উপাত্ত সংগ্রহ করা হয়েছে। পাশাপাশি গোয়েন্দা কার্যক্রম চলছে।

এর আগে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) জানায়, জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের প্রধান মেজর (বরখাস্ত) সৈয়দ জিয়াউল হকের পরিকল্পনায় ১৮ সহযোগী মিলে আদালত প্রাঙ্গণ থেকে দুই জঙ্গিকে ছিনিয়ে নিয়েছেন। এ ঘটনায় দায়িত্বে অবহেলার অভিযোগে আদালতের নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশের একজন পরিদর্শকসহ পাঁচজনকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

ছিনিয়ে নেয়া দুজন নিষিদ্ধঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের (সাবেক আনসারুল্লাহ বাংলা টিম) সদস্য। তারা জাগৃতি প্রকাশনীর প্রকাশক ফয়সল আরেফিন দীপন এবং লেখক ও ব্লগার অভিজিৎ রায় হত্যায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি।

ওই জঙ্গি সংগঠনের নেতা মেজর (বরখাস্ত) সৈয়দ জিয়াউল হকের পরিকল্পনায় ২০১৩ থেকে ২০১৬ সাল পর্যন্ত একাধিক লেখক, প্রকাশক, ব্লগার ও সমকামী অধিকারকর্মীকে হত্যা করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App