সবার শেষে কাতারে ব্রাজিল

আগের সংবাদ

শুরুটা রাঙাতে চায় ইংল্যান্ড-ইরান

পরের সংবাদ

নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্রের মান রক্ষার ম্যাচ

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২২ , ১২:৫৪ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ২১, ২০২২ , ৫:১৩ অপরাহ্ণ

ফিফা বিশ্বকাপের ২২তম আসরে নিজেদের প্রথম ম্যাচে আজ সেনেগালের মুখোমুখি হবে নেদারল্যান্ডস। দোহার আল থুমামা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে ম্যাচটি। রাতের অন্য ম্যাচে ওয়েলসের বিরুদ্ধে মাঠে নামবে যুক্তরাষ্ট্র। আহমেদ বিন আলী স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি। ম্যাচ দুইটি সরাসরি সম্প্রচার করবে টি-স্পোর্টস ও গাজী টিভি।

বিশ্বকাপে এই প্রথমবার দেখা হতে যাচ্ছে নেদারল্যান্ডস-সেনেগালের। আফ্রিকান অঞ্চল থেকে এনিয়ে টানা দ্বিতীয়বার বিশ্বকাপের টিকেট পেয়েছে সেনেগাল। বিশ্ব মঞ্চে সব মিলিয়ে খেলবে তৃতীয়বার। আর কাতার আসর হতে যাচ্ছে নেদারল্যান্ডসের একাদশ বিশ্বকাপ। এর আগে বিশ্বকাপে সাক্ষাৎ হওয়ার কোনো ধরনের সুযোগই ছিল না এই দুই দলের। সেনেগাল ২০০২ ও ২০১৮ সালের বিশ্বকাপ খেলেছিল। ওই দুই আসরের টিকেট পায়নি ডাচরা।

দুর্দান্ত এক পথচলা সঙ্গী নেদারল্যান্ডসের। সবশেষ ১৫ লড়াইয়ে অপরাজিত থেকে কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ খেলতে নামবে ডাচরা। তারা সবশেষ কোনো ম্যাচ হারে দুই বছর আগে। ২০২০ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোর লড়াইয়ে চেক রিপাবলিকের বিপক্ষে ২-০ গোলে হেরেছিল ডাচরা। বিশ্বকাপ শিরোপা এখন পর্যন্ত জেতা হয়নি নেদারল্যান্ডসের। তবে তিনবার ফাইনাল খেলেছে তারা। এই দলটিই আবার ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্ব টপকাতে পারেনি।

অন্যদিকে আফ্রিকান দেশগুলোর বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে খেলাই সর্বোচ্চ অর্জন। বিশ্বমঞ্চে শেষ আটে খেলা আফ্রিকার তিন দেশের একটি সেনেগাল। এছাড়া বিশ্বকাপ শুরুর আগে খেলা ৪টি প্রস্তুতি ম্যাচেই অপরাজিত আফ্রিকান চ্যাম্পিয়ন সেনেগাল।

এই মাসের শুরুর দিকে বুন্দেসলিগায় ভার্ডার ব্রেমেনের বিপক্ষে বায়ার্ন মিউনিখের জয়ের ম্যাচে হাঁটুতে চোট পান সেনেগালের সবচেয়ে বড় তারকা মানে। তখন থেকেই তাকে নিয়ে জাগে শঙ্কা। তবুও কোচ আলিয়ে সিসে বিশ্বকাপে মানেকে পাওয়ার ব্যাপারে আশাবাদী ছিলেন। তাকে নিয়েই ঘোষণা করা হয় চূড়ান্ত দল। পরে দেশটির ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে বলা হয়, ‘শুরুতে একাধিক ম্যাচে’ খেলতে পারবেন না মানে। আরো পরীক্ষা-নিরীক্ষার পর জানা যায়, চোট সারিয়ে তুলতে অস্ত্রোপচার করাতে হবে তার। এতে শেষ হয়ে যায় সেনেগালের সবচেয়ে বড় তারকার বিশ্বকাপ খেলার সম্ভাবনা। এর আগে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে খেলেছেন মানে। কাতার আসর হতে পারত ৩০ বছর বয়সি ফরোয়ার্ডের টানা দ্বিতীয় বিশ্বকাপ।

এদিকে অভিজ্ঞতা ও অর্জনের দিক থেকে ফুটবল ইতিহাসের সমৃদ্ধ কোচদের একজন লুইস ফন। দীর্ঘ ক্যারিয়ারে একটি অপূর্ণতা রয়ে গেছে তার। নেদারল্যান্ডসের মতো তিনিও জিততে পারেননি বিশ্বকাপ। কাতার আসর দিয়ে এই শূন্যতার সমাপ্তি চান ফন। তিনি মনে করেন এর জন্য খেলোয়াড়দের প্রত্যয়ের পাশপাশি প্রয়োজন হবে ভাগ্যের একটু সহায়তা। তিনি বলেন, ‘আমি বিশ্বকাপ জিততে চাই। তার মানে এই নয় যে, আমরাই জিতে যাব। এটি আমার লক্ষ্য। অনেকের কাছে তা উচ্চাভিলাষী লাগতে পারে। তবে এটি কাজে দেয়। এর মাধ্যমে একদল খেলোয়াড়দের সঙ্গে একটি নির্দিষ্ট লক্ষ্য অর্জনের ব্যাপারে সম্মত হওয়া যায়। আর সেই লক্ষ্য পূরণের যদি সম্ভাবনা থাকে, তাহলে এই খেলোয়াড়দের সঙ্গে নিয়ে আমি তাতে বিশ্বাস রাখি।

সঙ্গে কিছু ভাগ্যের সহায়তাও প্রয়োজন, কারণ ফুটবল কেবল নিয়মকানুন আর ট্যাকটিকস নির্ভর নয়। এখানে কিছুটা ভাগ্যের ব্যাপারও আছে, আর সাধারণত আমি খুব ভাগ্যবান ব্যক্তি।’

এদিকে ওয়েলসের বিপক্ষে ম্যাচের আগে যুক্তরাষ্ট্রের কোচ গ্রেগ বারহল্টার জানান, নিজেদের দিনে যেকোনো প্রতিপক্ষকে হারাতে প্রস্তুত তারা। তার ভাষ্য, ‘আমি যেটা বিশ্বাস করি তা হলো, নিজেদের সেরা দিনে আমরা বিশ্বকাপের যেকোনো দলকে হারাতে পারি, যে কাউকে। বিশ্বকাপে খেলতে পারা অনেক বড় সম্মানের বিষয়। কিন্তু আমরা কেবল অংশ নিতে আসিনি। আমরা পারফর্ম করতে চাই।’

এমকে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়