×

খেলা

ডার্ক হর্স হিসেবে চমক দেখাবে যেসব দল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ নভেম্বর ২০২২, ০৪:২৭ পিএম

ডার্ক হর্স হিসেবে চমক দেখাবে যেসব দল

ছবি: সংগৃহীত

প্রতিটি বিশ্বকাপ আসে অঘটন আর চমক নিয়ে। ক্রোয়েশিয়া, নেদারল্যান্ডস, ডেনমার্ক, সেনেগাল বিভিন্ন সময়ে তার প্রমাণ রেখেছে। স্বাগতিক বাদে প্রতিটি দলকেই বিশ্বকাপ ফুটবলের মূল পর্বে পা রাখতে বাছাই পর্বের বাধা পেরিয়ে আসতে হয়। এ কারণে ফিফা বিশ্বকাপে অংশগ্রহণকারী সব দলকেই যোগ্য প্রতিযোগী হিসেবে বিবেচনা করা হয়।

বিগত আসরগুলোর মতো কাতার বিশ্বকাপেও শিরোপার দৌড়ে ব্রাজিল, আর্জেন্টিনা, ফ্রান্স, ইংল্যান্ড, জার্মানির নামই ঘুরেফিরে আসছে। আর্জেন্টিনার মেসি কিংবা ব্রাজিলের নেইমারও ঘুরেফিরে তাদের নামই বলেছেন। তবে হট ফেভারিট বাদেও এবারের বিশ্বকাপে এমন কিছু দলের ওপর চোখ রাখতে পারেন, যারা নিজেদের দিনে যে কোনো পরাশক্তির জন্য হুমকি হয়ে উঠতে পারে। শিরোপা জয় সম্ভব না হলেও আলো ছড়িয়ে আসন্ন বিশ্বকাপে যেসব দল যেতে পারে বহুদূর-

সুইজারল্যান্ড : সর্বমোট ১১ বার বিশ্বকাপে অংশ নিয়ে তিনবার শেষ আটে খেলেছে সুইজারল্যান্ড। তবে তা প্রায় গত শতাব্দীর মাঝামাঝি সময়ের কথা। বিশ্বকাপের গত চার আসরে নিয়মিত অংশ নিলেও কোয়ার্টার ফাইনাল সুইসদের কাছে ছিল সোনার হরিণ। তবে ইউরোপিয়ান অঞ্চলের বাছাই পর্বে ইতালিকে টপকে সরাসরি কাতার বিশ্বকাপে নাম লেখানোর পর নতুন করে স্বপ্ন দেখছে সুইজারল্যান্ড।

গত ইউরোতেও দারুণ পারফর্ম করেছিল সুইজারল্যান্ড। শেষ ষোলোতে তারা বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে পেনাল্টি শুটআউটে বিদায় করে দিয়েছিল। তবে কোয়ার্টার ফাইনালে স্পেনের কাছে হেরে বিদায় নেয় তারা। এবারের কাতার বিশ্বকাপে গ্রুপ ‘জি’তে পড়েছে সুইজারল্যান্ড।

তাদের গ্রুপে রয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল, ক্যামেরুন এবং সার্বিয়া। ক্লাবে যে খেলোয়াড়গুলো দারুণ পারফর্ম করছে, যারা অভিজ্ঞ, তাদের নিয়েই বিশ্বকাপের চূড়ান্ত দল ঘোষণা করেছেন সুইজারল্যান্ডের কোচ মুরাত ইয়াকিন। দলে বরাবরের মতো জায়গা করে নিয়েছেন জাকা, শাকিরিরা।

পোল্যান্ড : কাতার বিশ্বকাপ পোল্যান্ডের ফুটবল ইতিহাসের সর্বকালের সেরা খেলোয়াড় রবার্ট লেভানদোভস্কির সম্ভাব্য শেষ বিশ্বকাপ। এ বছর বার্সেলোনায় যোগ দেয়ার আগে দুই জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড এবং বায়ার্ন মিউনিখের হয়ে ক্লাব পর্যায়ে সব শিরোপাই জিতে নিয়েছেন ৩৪ বছর বয়সি এই ফরোয়ার্ড।

একাধিকবার ফিফা বর্ষসেরা এবং ইউরোপিয়ান গোল্ডেন শু জিতে ব্যক্তিগত সাফল্যেও পিছিয়ে নেই লেভা। এক কথায় ক্লাব ফুটবল আর ব্যক্তিগত পর্যায়ে তার প্রাপ্তির শেষ নেই। কাতার বিশ্বকাপে পোল্যান্ড কতদূর যেতে পারবে, সেটি নির্ভর করবে অধিনায়ক লেভার ওপরেই।

পোল্যান্ডের এবারের বিশ্বকাপ মিশনটা গুরুত্বপূর্ণ। তাদের গ্রুপেই যে রয়েছে লিওনেল মেসির শক্তিশালী আর্জেন্টিনা। যে কারণে গ্রুপ পর্ব পেরিয়ে শেষ ষোলোয় যাওয়ার জন্য কঠিন পরীক্ষার মুখোমুখি হতে হবে লেভা বাহিনীকে। ‘সি’ গ্রুপে তাদের অন্য সঙ্গীরা হলো সৌদি আরব ও মেক্সিকো। ২

২ নভেম্বর মেক্সিকোর বিপক্ষে ম্যাচ দিয়ে কাতার বিশ্বকাপ অভিযান শুরু করবে পোল্যান্ড। পরবর্তীতে ২৬ নভেম্বর সৌদি আরব এবং ৩০ নভেম্বর আর্জেন্টিনার মুখোমুখি হবে বর্তমানে ফিফা র‌্যাঙ্কিংয়ের ২৬-এ থাকা পোলিশরা। ম মনিরুল হাসান সাঈদ

ওয়েলস : ১৯৫৮ সালে প্রথমবারের মতো বিশ্বকাপ ফুটবলে অংশ নিয়েই কোয়ার্টার ফাইনাল খেলেছিল ওয়েলস। এরপর আর বিশ্বকাপে খেলা হয়নি ওয়েলস ড্রাগনদের। অবশেষে ৬৪ বছর পর আবারো বিশ্বকাপ ফুটবলের মূলপর্বে জায়গা করে নিতে সমর্থ হয়েছে বর্তমানে ফিফা র‌্যাঙ্কিংয়ে ১৯-এ থাকা ওয়েলস। যথারীতি দলটির নেতৃত্ব দেবেন অভিজ্ঞ ফুটবলার গ্যারেথ বেল।

হ্যামস্ট্রিংয়ে ইনজুরিতে দীর্ঘদিন বাইরে থাকলেও বিশ্বকাপ দলে নেয়া হয়েছে নিস মিডফিল্ডার অ্যারন রামসিকে। একই ইনজুরিতে পড়ে গত সেপ্টেম্বর থেকে মাঠের বাইরে থাকা সোয়ানসি সিটির মিডফিল্ডার জো অ্যালানকেও নেয়া হয়েছে বিশ্বকাপ দলে। কাতার বিশ্বকাপে ‘বি’ গ্রুপে ওয়েলসের সঙ্গী ইংল্যান্ড, যুক্তরাষ্ট্র এবং ইরান।

ঘানা : বিশ্বকাপ ইতিহাসে এখন পর্যন্ত মাত্র তিনটি আফ্রিকান দল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলেছে। আফ্রিকা মহাদেশে অনুষ্ঠিত প্রথম এবং এখন পর্যন্ত একমাত্র বিশ্বকাপে সর্বশেষ আফ্রিকান দল হিসেবে এই কীর্তি গড়েছিল ঘানা। আফ্রিকান অঞ্চলের বাছাই পর্বের প্লে-অফে সুপার ঈগলস খ্যাত নাইজেরিয়াকে টপকে কাতার বিশ্বকাপে জায়গা করে নিয়েছিল ঘানা। দলে আছে আইয়ু ভ্রাতৃদ্বয়, ইনাকি উইলিয়ামস, তারিক ল্যাম্পটি, টমাস পার্টে, মোহাম্মদ কুদ্দুস, মোহাম্মদ সালিসুর মতো ইউরোপিয়ান ক্লাব ফুটবল মাতানো খেলোয়াড়রা। সবাই নিজেদের সামর্থ্য অনুযায়ী খেললে ঘানা দারুণ কিছুর প্রত্যাশা করতেই পারে। ঘানা ২০১০ সালের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে খেলেছিল। বিতর্কিত ম্যাচটিতে পেনাল্টিতে উরুগুয়ের কাছে হেরে বিদায় নেয় পশ্চিম আফ্রিকান দেশটি।

সেনেগাল : ২০০২ সালে প্রথমবারের মতো এশিয়ার মাটিতে আয়োজিত বিশ্বকাপে প্রথমবারের মতো অংশ নিয়েই কোয়ার্টার ফাইনালে পা রেখে চমকে দিয়েছিল সেনেগাল। দুই দশক পর এশিয়া মহাদেশে আয়োজিত দ্বিতীয় বিশ্বকাপে ২০ বছর আগের এল হাদজি ডিউফ এবং তার দলের সেই কীর্তির পুনরাবৃত্তি নিঃসন্দেহে করতে চাইবে আফ্রিকান দেশটি।

আফ্রিকান অঞ্চলের বাছাই পর্বের প্লে-অফে মোহাম্মদ সালাহর মিসরের বিপক্ষে টাইব্রেকারে পাওয়া জয়ের মাধ্যমে কাতার বিশ্বকাপের টিকেট পায় বর্তমান আফ্রিকান নেশন্স কাপ জয়ী সেনেগাল। দেশের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা সাদিও মানে এবং অধিনায়ক কালিদু কুলিবালি ছাড়াও বর্তমানে দলে আছেন বেশ কয়েকজন ইউরোপ মাতানো তারকা।

সবাই নিজের সেরাটা দিলে দুই দশক আগের সেই কীর্তি পুনরায় গড়া অসম্ভব কিছু না। সেনেগালের হয়ে ৯৩ ম্যাচে ৩৪ গোল করা মানে চোট থেকে পুরোপুরি সেরে না উঠলে বড় এক ধাক্কা খাবে সেনেগাল। এ বছর সাদিও মানের পারফরম্যান্সে ভর করে মিসরকে হারিয়ে আফ্রিকা কাপ অব ন্যাশন্স জিতেছিল সেনেগাল।

কাতার বিশ্বকাপে ‘এ’ গ্রুপে সেনেগালের সঙ্গী স্বাগতিক কাতার, নেদারল্যান্ডস এবং ইকুয়েডর। ২০ নভেম্বর নেদারল্যান্ডসের বিরুদ্ধে ম্যাচ দিয়ে কাতার বিশ্বকাপ অভিযান শুরু হবে সেনেগালের। ২৫ ও ২৯ তারিখ সেনেগালের প্রতিপক্ষ যথাক্রমে কাতার ও ইকুয়েডর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App