×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

খেলা

কাতার বিশ্বকাপের থিম সং

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ নভেম্বর ২০২২, ০১:০১ পিএম

১৯৬২ বিশ্বকাপ থেকে নিয়মিত থিম সং বের করছে ফিফা। যা সারা বিশ্বের ভক্তদের জন্য একটি দারুণ আকর্ষণ। কখনো তা ইংলিশ, কখনো স্প্যানিশ আবার কখনো গাওয়া হয়েছে আয়োজক দেশের স্থানীয় ভাষায়। মূলত বিশ্বকাপকে আরো রঙিন করে তুলতেই এমন ভাবনা ফিফার।

বিশ্বকাপের থিম সংয়ের কথা উঠলেই মনে পড়ে যায় কলম্বিয়ান পপ তারকা শাকিরার কথা। ২০১০ সালে ওয়াকা ওয়াকা গেয়ে বিশ্ব মাতিয়ে তুলেছিলেন তিনি। পরে শাকিরার গাওয়া ‘লা লা লা’ গানটি এতটাই ঝড় তোলে যে, এর সুর কানে বাজলে ২০১৪ বিশ্বকাপের স্মৃতি রোমন্থনে ফিরে যান অনেকে। যদিও ব্রাজিল বিশ্বকাপের অফিসিয়াল থিম সং ছিল না এটি। ২০১৪ সালের মতো তার আরো একটি উদাহরণ ২০০৬ বিশ্বকাপ। সেবার ‘দ্য টাইম অব আওয়ার লাইভস’ শিরোনামের গানটিকে থিম সং করেছিল ফিফা। তবে উদ্বোধনী অনুষ্ঠানে শাকিরার গাওয়া ‘হিপ ডন্ট লাই’ গানটি এতটাই জনপ্রিয় হয়ে যায়, তাতে ঢাকা পড়ে অফিসিয়াল সংটি। বিশ্বকাপে শাকিরা গান করেছেন তিনটি। এর মধ্যে দুটিকেই স্বীকৃতি দেয়নি ফিফা। তবে ২০১০ সালে এই সুপারস্টারকে দিয়েই অফিসিয়াল সং করায় বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। ‘দ্য গ্রেটেস্ট শো অন দ্য আর্থ’ খ্যাত ফুটবল বিশ্বকাপের উন্মাদনা বিশ্বব্যাপী ছড়িয়ে দিতে ফিফা কাতার বিশ্বকাপের থিম সং ‘লাইট দ্য স্কাই’ নিজেদের ইউটিউব চ্যানেলে প্রকাশ করেছে।

এই গানে কণ্ঠ মিলিয়েছেন চার দেশের চার অভিনেত্রী ও গায়িকা। যেখানে জায়গা করে নিয়েছেন বলিউড ড্যান্সার, মরক্কোর সুন্দরী নোরা ফাতেহি। আমিরাতের বালকিস ফাথি, ইরাকের রাহমা মেজের এবং মরক্কোর মানাল। কেবল কণ্ঠ মেলানো নয়, এই চারজন গানটির মিউজিক ভিডিওতে অভিনয়ও করেছেন। গানটিতে আছে বিভিন্ন ভাষার মিশ্রণ। আছে ইংরেজি, হিন্দি ও মরক্কোর আরবি ভাষা। হিন্দি ও মরক্কোর আরবি ভাষায় সুর মিলিয়েছেন নোরা। হলিউড সেনসেশন জেনিফার লোপেজ ও ‘ওয়াকা ওয়াকা’ খ্যাত তারকা শাকিরার পর এবার ফিফা বিশ্বকাপে পারফর্ম করবেন এ মরক্কান সুন্দরী। এর মাধ্যমে ভারত এবং বিশেষ করে দক্ষিণ-পূর্ব এশিয়া থেকে প্রথমবারের মতো কেউ বিশ্বকাপ ফুটবলে পারফর্ম করেছেন।

সাধারণত বিশ্বকাপের থিম সংগুলোতে আয়োজক দেশটির সংস্কৃতি তুলে ধরার প্রয়াস থাকে। তাছাড়া ফুটবলের সঙ্গে গানগুলোর সম্পৃক্ততাও চোখে পড়ে। তবে ২০২২ কাতার বিশ্বকাপের অফিসিয়াল থিম সং নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে সমালোচনার ঢেউ উঠেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App