সাভারে জামায়াত-শিবিরের ৬৬ নেতাকর্মী গ্রেপ্তার

আগের সংবাদ

কিয়েভে জেলেনস্কির সঙ্গে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সাক্ষাৎ

পরের সংবাদ

রাঙ্গামাটিতে আর্জেন্টিনা-ব্রাজিলের নামে দুই সেতু

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২২ , ৯:১৫ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ২০, ২০২২ , ৯:১৫ পূর্বাহ্ণ

কাতারে আজ থেকে শুরু হচ্ছে ফুটবল বিশ্বকাপ। বিশ্বকাপকে ঘিরে পাহাড়ি জনপদেও চলছে উন্মাদনা। মোটরসাইকেল শোভাযাত্রা নিয়ে রাঙ্গামাটি শহর মাতিয়েছেন আর্জেন্টিনা ও ব্রাজিলের সমর্থকরা। বাড়ির ছাদে পতাকা টাঙানো বা বাড়ির দেয়াল ছাড়াও শহরের দুটি সেতুও রাঙানো হয়েছে আর্জেন্টিনা ও ব্রাজিলের পতাকার রঙে। এতে নামই পাল্টে গেছে সেতু দুটির।
শহরের কাছেই দুটি সেতু। একটি ব্রাহ্মণটিলা ও রির্জাভ বাজার ঝুলুল্যাপাড়া এলাকায় ওয়াই আকৃতির সংযোগ সেতু। এটি তৈরি করার পর এর রঙ আকাশি সাদার কারণে আর্জেন্টিনা সেতু হিসেবে পরিচিতি পায়। শহরের মানুষ সেতুটিকে আর্জেন্টিনা সেতু নামেই চেনে। বিকাল হলেই বিভিন্ন বয়সি মানুষের আড্ডায় প্রাণবন্ত হয়ে ওঠে সেতুর দুই পাশ।

কম যায় না ব্রাজিল সমর্থকরাও। আর্জেন্টিনা সেতুর নামকরণের পর থেকে শহরের আসামবস্তি সেতুটি ব্রাজিলের পতাকার রঙে রাঙানোর দাবি তোলেন অনেক ব্রাজিল সমর্থক। এক পর্যায়ে পৌরসভা থেকে সেতুটি হলুদ-সবুজ রঙে রাঙিয়ে দেয়। এরপর থেকে আসামবস্তির এই সেতুটিও ব্রাজিল সেতুর তকমা পেয়ে যায়।

প্রিয় দলকে সমর্থন জানাতে ছাদে পতাকা লাগাচ্ছেন কেউ কেউ। আবার এদিকে দুই সেতুর রঙ ও নামকরণ নিয়ে সমর্থকদের মধ্যে যেমন রয়েছে আনন্দ-উচ্ছ্বাস, তেমনি একে অন্যের সেতু নিয়ে টিপ্পনি কাটতেও ভুল করেন না। ব্রাজিলের সমর্থরা বলছেন, সেতুর রঙ আকাশি-নীল করতে হবে এমন তো কোনো বাধ্যবাধকতা নেই, তারপরও আকাশি-নীল করার মাধ্যমে আর্জেন্টিনা সমর্থকদের বাড়তি সুবিধা দেয়া হচ্ছে।

এ ব্যাপারে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী তুষিত চাকমা জানান, রির্জাভ বাজারের ব্রাহ্মণটিলা ও ঝুলুল্যাপাড়া সংযোগ সেতুতে আকাশি সাদা রঙ করার কারণে অনেকে মনে করছেন আমরা আর্জেন্টিনা সমর্থক। স্থানীয় ব্রাজিল সমর্থদের দাবির কারণে কিছু সেতু হলুদ-সবুজ রঙ করার চিন্তাভাবনা করছেন বলে জানান তিনি।

রাঙ্গামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী বলেন, শহরের রিজার্ভ বাজারের ব্রাহ্মণটিলা ও ঝুলুল্যাপাড়া এলাকায় ওয়াই আকৃতির সংযোগ সেতুটি আর্জেন্টিনা পতাকার রঙে রাঙানোর কারণে ব্রাজিলের সমর্থকদের দাবির মুখে আসামবস্তি সেতুটি ব্রাজিলের পতাকার রঙে রাঙালেও আমি ব্রাজিল সমর্থক হয়ে যাইনি, আমি আর্জেন্টিনার সমর্থক হিসেবেই আছি!

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়