মুসলিমদের বিশ্বকাপ দেখতে নিষেধ করলো আল কায়েদা

আগের সংবাদ

রুশ পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফর বাতিল

পরের সংবাদ

নিজ আসনেই পরাজিত মাহাথির

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২২ , ১০:১৩ পূর্বাহ্ণ আপডেট: নভেম্বর ২০, ২০২২ , ১০:১৩ পূর্বাহ্ণ

মালয়েশিয়ার বর্ষীয়ান নেতা ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ৫৩ বছরের রাজনৈতিক জীবনে প্রথমবারের মতো নির্বাচনে পরাজিত হয়েছেন। একে তার দীর্ঘ রাজনৈতিক জীবনের সমাপ্তি হিসেবে দেখছেন অনেকে।

শনিবার (১৯ নভেম্বর) মালয়েশিয়ার সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। এতে নিজের আসন থেকেই হেরে গেছেন ৯৭ বছর বয়সী মাহাথির। খবর রয়টার্সের।

১৯৬৯ সালের পরে প্রথমবারের মতো মাহাথির প্রতিদ্বন্দ্বী প্রার্থীর কাছে হেরে গেছেন। দুই দশকের বেশি সময় ধরে মালয়েশিয়া শাসন করা এই নেতা নিজের সংসদীয় আসনে পাঁচ প্রার্থীর মধ্যে চতুর্থ হয়েছেন।

এর আগে এক সাক্ষাৎকারে মাহাথির বলেছিলেন, নির্বাচনে হেরে গেলে রাজনীতি থেকে অবসর নেবেন তিনি।

আলজাজিরার সাংবাদিকি ফ্লোরেন্স লুই কুয়ালামপুর থেকে বলেন, বিস্ময়কর ঘটনা হলো, মাহাথির কেবল হারেননি, ভয়াবহভাবে হেরেছেন তিনি। তার জামানত পর্যন্ত বাজেয়াপ্ত হয়েছে। কাস্ট হওয়া ভোটের আট ভাগের এক ভাগও পাননি। তার দল একটি আসনেও জয়ী হতে পারেনি।

প্রসঙ্গত, ১৯৮১ সাল থেকে ২০০৩ পর্যন্ত মালয়েশিয়ার প্রধানমন্ত্রী ছিলেন মাহাথির মোহাম্মদ। ক্ষমতাসীন দলের ব্যাপক দুর্নীতির অভিযোগের মধ্যে তিনি ফের ক্ষমতায় আসেন ২০১৮ সালে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়