×

খেলা

পতাকার রঙে অটোরিকশা সাজালেন আশরাফুল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ নভেম্বর ২০২২, ০৯:৪৮ এএম

পতাকার রঙে অটোরিকশা সাজালেন আশরাফুল

ছবি: ভোরের কাগজ

বিশ্বকাপ ফুটবল দরজায় কড়া নাড়ছে। সময় যতই ঘনিয়ে আসছে সমর্থক ও ফুটবল ভক্তদের মাঝে উন্মাদনা ততই বাড়ছে। সীমান্তঘেঁষা জেলা কুড়িগ্রামও এ উন্মাদনায় ভাসছে। ইতোমধ্যে ফুটবলপ্রেমীরা নিজেদের অবস্থান জানান দিচ্ছেন। বিশেষ করে আর্জেন্টিনা ও ব্রাজিল সমর্থকদের নানা কৌশলে পতাকা প্রদর্শন ফুটবল ভক্তদের আনন্দ বাড়িয়ে দিয়েছে।

সারা শহরে গত ৩/৪ দিন ধরে দেখা মিলছে আর্জেন্টিনার পতাকার রঙে সজ্জিত ব্যাটারি চালিত অটোরিকশার। শহরের ধরলা ব্রিজ সংলগ্ন একতা পাড়ার অটোরিকশাচালক আশরাফুল আলম তার নিজের অটোরিকশাটি আর্জেন্টিনার পতাকার রঙে রাঙিয়ে পথচারীসহ মানুষের দৃষ্টি কেড়েছেন। শহর ও গ্রামের রাস্তায় চলাচলের সময় পথচারীরা অটোরিকশায় আর্জেন্টিনার পতাকার রঙ দেখেই বুঝতে পারছেন যে তিনি আর্জেন্টিনার সমর্থক। আর আর্জেন্টিনা ভক্তরাও এতে দারুণ উল্লসিত।

আশরাফুলের সঙ্গে কথা বলে জানা যায়, তিনি বিবাহিত এবং তার তিন বছর বয়সী একটি ছেলে রয়েছে। ব্যাটারিচালিত অটোরিকশা চালিয়ে জীবিকা নির্বাহ করেন। ফুটবল খেলা বোঝার পর থেকেই তিনি আর্জেন্টিনার সমর্থক। সামনে বিশ্বকাপ ফুটবল খেলা। তাই পছন্দের দলের প্রতি সমর্থন এবং শুভ কামনা জানাতে নিম্ন মধ্যবিত্ত পরিবারের আশরাফুল নিজ খরচে তার জীবিকা নির্বাহের বাহনটি আর্জেন্টিনার পতাকার রঙে রাঙিয়েছেন।

আশরাফুল আলম আর্জেন্টিনার পতাকায় রাঙিয়ে তোলা অটোতে যাত্রী নিয়ে জেলা শহরে আসলে তার সঙ্গে কথা হয়। তিনি জানান, ছোট বেলা থেকেই টিভির পর্দায় বিশ্বকাপ ফুটবল দেখেন তিনি। তার পছন্দের দল আর্জেন্টিনা। এই ভালোবাসা থেকেই তিনি অটোরিকশাটি আর্জেন্টিনার পতাকার রঙে রাঙিয়েছেন। আশরাফুলের আশা এবারের বিশ্বকাপ জয় করবে আর্জেন্টিনাই। তিনি আরো বলেন, এই দলের খেলা আমার খুব ভালো লাগে। বর্তমানে মেসির খেলা। এর আগে ২০১০ সালে আমি আমার একটি বাইসাইকেল আর্জেন্টিনার পতাকার রঙে সাজিয়েছিলাম। এবার আমার জীবিকার বাহন এই অটোরিকশাটিও পছন্দের দলের পতাকার রঙে সাজিয়েছি।

আর্জেন্টিনার পতাকার রঙে নিজের অটোরিকশা সাজালেও নিজ দেশের পতাকার কথা ভোলেননি এই অটোরিকশা চালক। অটোরিকশায় বাংলাদেশের জাতীয় পতাকাও রেখেছেন তিনি।

রঙিন অটোরিকশার যাত্রীদের অনুভূতির কথা জানতে চাইলে তিনি বলেন, আমি শুক্রবার অটোরিকশা রাঙিয়েছি। অধিকাংশ যাত্রীরাই ভালো বলেছেন। তবে প্রতিপক্ষ দলগুলোর সমর্থকদের কাছে হয়তো এটা ভালো নাও লাগতে পারে। তাতে আমার কোন অসুবিধা নেই। বিশ্বকাপের আগেই আর্জেন্টিনা দলের জার্সি কিনে গায়ে জড়িয়ে অটোরিকশায় যাত্রী পরিবহন করবেন বলে জানান আশরাফুল।

তিনি বলেন, অটোরিকশা রঙ করতে প্রায় পাঁচ হাজার টাকা খরচ হয়েছে তার। খেলা শুরুর আগেই তিনি জার্সিও কিনবেন বলে জানালেন।

কুড়িগ্রাম জেলা ক্রীড়া সংস্থার ভারপ্রাপ্ত সাবেক সাধারণ সম্পাদক ইউনুছ আলী জানান, বিশ্বকাপ ফুটবলকে কেন্দ্র করে ভালো দলগুলোর প্রতি বরাবরই দর্শকদের আগ্রহ থাকে। এই সমর্থনের কারণে অটোচালক তার নিজের রিকশা পছন্দের দল আর্জেন্টিনার পতাকার রঙে রাঙিয়েছেন। অনেকে ইতোমধ্যেই নিজেদের পছন্দের দলের পতাকাও টানিয়েছেন। তবে সমর্থকদের এই উন্মদনা যেন ঝগড়া-বিতণ্ডায় না গড়ায় সে ব্যাপারে সবাইকে সচেতন থাকার আহ্বানও জানান তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App