×

সাহিত্য

দশ নারীকে অনন্যা সম্মাননা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ নভেম্বর ২০২২, ১০:০১ পিএম

দশ নারীকে অনন্যা সম্মাননা

শনিবার বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে দশ নারীকে অনন্যা শীর্ষদশ সম্মাননা ২০২১ তুলে দেয়া হয়। ছবি: ভোরের কাগজ

বিভিন্ন ক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে দশ নারী পেলেন ‘অনন্যা শীর্ষদশ সম্মাননা ২০২১’। এবারের ‘অনন্যা শীর্ষদশ ২০২১’ সম্মাননাপ্রাপ্তরা হলেন নাজনীন আহমেদ (অর্থনীতিবিদ), বিটপী দাশ চৌধুরী (করপোরেট ব্যক্তিত্ব), ত্রপা মজুমদার (মঞ্চাভিনেতা ও নির্দেশক), শাহিনুর আক্তার (অদম্য সাহসী), সালমা সুলতানা (বিজ্ঞানী), রুদমীলা নওশীন (প্রযুক্তিবিদ), শাহরিয়ার ফারজানা (আলোকচিত্রশিল্পী), সান্ত¡না রানী রায় (মার্শাল আর্ট প্রশিক্ষক), মোছা. ইছমত আরা (নারী উদ্যোক্তা) ও জয়া চাকমা (প্রথম ফিফা রেফারি)। এই দশজন ছাড়াও বিশেষ কাজের স্বীকৃতি হিসেবে আজীবন সম্মাননা পেয়েছেন কারুশিল্পী সরত মালা চাকমা আজীবন সম্মাননা।

শনিবার (১৯ নভেম্বর) বিকেলে বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এক অনুষ্ঠানের মাধ্যমে এই সম্মাননা তুলে দেওয়া হয়। এতে প্রধান অতিথি ছিলেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। সভাপতিত্ব করেন পাক্ষিক অনন্যা ও দৈনিক ইত্তেফাকের সম্পাদক তাসমিমা হোসেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বিভিন্ন বাধা, চ্যালেঞ্জ ও প্রতিবন্ধকতাকে পেরিয়ে এগিয়ে যাওয়ার যে অদম্য স্পৃহা সেটা তাদের এই সফলতার মূলে সবচেয়ে বেশি কাজ করেছে।’ ‘বাংলাদেশে নারী শক্তি অনেক দূর এগিয়ে যাবে সেটাই দৃঢ়ভাবে বিশ্বাস করি। কেননা আমরা তার অনেক উজ্জ্বল দৃষ্টান্ত আমাদের চারপাশে দেখতে পাচ্ছি।

তাসমিমা হোসেন বলেন, বাংলাদেশ ছোট্ট একটা দেশ। যার বয়স ৫১ বছর। আর অনন্যার বয়স সবে ৩৫। অনন্যা এখন পর্যন্ত ২৮০ জনকে তুলে এনেছে এবং তাদের সম্মাননা প্রদান করেছে। অনন্যা থেকে সম্মাননা পাওয়াদের অনেকেই এখন রাষ্ট্রপরিচালনসহ দেশের অনেক গুরুত্বপূর্ণ খাতে অবদান রাখছে। আজকে আমাদের প্রধান অতিথি জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নিজেও অনন্যা সম্মাননা পেয়েছেন ২০১৩ সালে।

১৯৯৩ থেকে ২০২০ সাল পর্যন্ত ‘অনন্যা শীর্ষদশ’ সম্মানিত করেছে ২৭০ জন কৃতী নারীকে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি, স্পিকার শিরীন শারমিন চৌধুরীসহ উল্লেখযোগ্য অনেকেই এই সম্মাননায় ভূষিত হয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App