×

খেলা

ডুয়া লিপার পর এবার শাকিরার ‘না’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ নভেম্বর ২০২২, ১০:৩৬ এএম

ডুয়া লিপার পর এবার শাকিরার ‘না’
ডুয়া লিপার পর এবার শাকিরার ‘না’

ছবি: সংগৃহীত

দরজায় কড়া নাড়ছে কাতার বিশ্বকাপ। দেশটির পাঁচ শহরে আট স্টেডিয়ামে বিশ্বকাপের সর্বমোট ৬৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে। আগামীকাল থেকে শুরু হয়ে ১৮ ডিসেম্বর পর্যন্ত চলবে বিশ্বকাপের এই উন্মাদনা। অংশগ্রহণকারী অনেক দেশ ইতোমধ্যেই অবস্থান করছে কাতারে। বিশ্বকাপকে কেন্দ্র করে অনেক পর্যটকও ভিড় জমিয়েছেন। বর্তমানে আয়োজকরা ব্যস্ত সময় পার করছে উদ্বোধনী দিনের অনুষ্ঠানকে ঘিরে।

কাতারের আল বায়েত স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে স্বাগতিক কাতারের মুখোমুখি হবে লাতিন আমেরিকার দেশ ইকুয়েডর। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। সেই ম্যাচ শুরুর দুই ঘণ্টা আগে শুরু হবে কাতার বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান। অনুষ্ঠান চলবে টানা ৪৫ মিনিট। পরে রাত ১০টায় উদ্বোধনী ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে মাঠে নামবে স্বাগতিক কাতার। এবারের উদ্বোধনী অনুষ্ঠান মাতাবেন বলিউড সুপারস্টার নোরা ফাতেহি এবং আমেরিকান গায়ক লিল বেবি।

এবারের বিশ্বকাপের অফিসিয়াল থিম সং ‘দ্য ওয়ার্ল্ড ইজ ইওরস টু টেক’ গাইবেন লিল ববি। মানাল ও রেহমার সঙ্গে অফিসিয়াল গানটিতে মঞ্চ মাতাবেন নোরা ফাতেহি। এছাড়াও স্থানীয় নৃত্যশিল্পীরা ষাট হাজার ধারণক্ষমতাসম্পন্ন আল বায়াত স্টেডিয়ামে পারফর্ম করার সুযোগ পাবেন।

এর বাইরে বাংলাদেশসহ বিভিন্ন দেশে তুমুল আলোচনা-সমালোচনার কোরিয়ান ব্যান্ড বিটিএসের সংগীত পরিবেশনাও থাকবে। ব্যান্ডটির সর্বকনিষ্ঠ সদস্য জন জাংকুক গাইবেন উদ্বোধনী মঞ্চে। এ ছাড়া স্থানীয় নৃত্যশিল্পীরাও আল বায়াত স্টেডিয়ামে পারফর্ম করার সুযোগ পাবেন। শোনা গিয়েছিল ব্রিটিশ গায়িকা ডুয়া লিপাও উদ্বোধনী অনুষ্ঠানে থাকবেন। তবে সেই দাবি অস্বীকার করেছেন তিনি।

কাতারের তরফে বিরাট অর্থে আমন্ত্রণ জানানো হয়েছিল গায়ক রড স্টুয়ার্টকে। তিনি সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। তালিকায় যুক্ত হয়েছেন ‘ওয়াকা ওয়াকা’ খ্যাত কলম্বিয়ার পপ তারকা শাকিরা। তিনিও বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠানে পারফর্ম করার প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন। কাতার বিশ্বকাপের অফিসিয়াল মাসকট লায়েব। যার অর্থ অতি দক্ষ খেলোয়াড়। উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজনে এই মাসকট প্রদর্শনীও চলবে।

উদ্বোধনী অনুষ্ঠানের একেবারে শেষ পর্যায়ে আতশবাজির ঝলকানিতে শেষ হবে ৪৫ মিনিটের উদ্বোধনী অনুষ্ঠান। এরপরই কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচের প্রস্তুতিতে মাঠে নামবেন কাতার ও ইকুয়েডরের ফুটবলাররা। দেশটির খোর শহরের আল বায়াত স্টেডিয়ামে হবে এসব আয়োজন। স্টেডিয়ামটিতে এক সঙ্গে ৬০ হাজার দর্শক বসতে পারবেন।

এটি কাতারের দ্বিতীয় বৃহত্তম স্টেডিয়াম। ৮০ হাজার ধারণক্ষমতার লুসাইল স্টেডিয়ামটি সবচেয়ে বড়। ধারণা করা হচ্ছে, এবারের বিশ্বকাপের দিকে চোখ থাকবে প্রায় ৫০০ কোটি মানুষের। যা পৃথিবীর মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশি।

বিশ্বকাপের ইতিহাসে এবারই প্রথম সবচেয়ে ছোট দেশ কাতারে হতে যাচ্ছে ফুটবলের মহাযজ্ঞ। সাড়ে ১১ হাজার বর্গকিলোমিটারের দেশটিতে মাত্র ২.৯ মিলিয়ন জনগণ বাস করে। বিশ্বকাপের ৮টি স্টেডিয়ামই রাজধানী দোহার ৫০ কিলোমিটারের মধ্যে অবস্থিত। গ্রুপপর্বে বেশিরভাগ দিনই চারটি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। টুর্নামেন্ট শুরু হওয়ার পর প্রতিদিনই রাস্তায় যানজটের বিষয়টি এখন কাতারের সামনে বড় চ্যালেঞ্জ। যদিও বিশ্বকাপ চলাকালে কাতারে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। যানজট এড়াতে গ্রুপপর্বের ম্যাচ চলাকালে অফিসের সময়সূচিতেও আনা হয়েছে পরিবর্তন।

ফুটবল বিশ্বকাপ সাধারণত হয়ে থাকে জুন-জুলাইয়ে। এবার প্রথমবারের মতো নভেম্বর-ডিসেম্বরে অনুষ্ঠিত হতে যাচ্ছে। জুন-জুলাইয়ে মধ্যপ্রাচ্যের প্রচণ্ড গরমের কথা বিবেচনা করে দীর্ঘ আলোচনার পর এ সিদ্ধান্ত নেয় ফিফা। জুনে কখনো কখনো কাতারের তাপমাত্রা ৫০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠে যায়। নভেম্বর-ডিসেম্বরে কাতারের তাপমাত্রা ১৪ ডিগ্রি সেলসিয়াস থেকে ৩১ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকবে বলে আশা করা হচ্ছে।

এবার প্রথমবারের মতো বিশ্বকাপ ফুটবলে ম্যাচ পরিচালনা করার দায়িত্ব পেয়েছেন তিনজন নারী রেফারি। কাতারের জন্য ফিফার নির্বাচিত ৩৬ জন রেফারি প্যানেলে তারা সুযোগ পেয়েছেন। ফ্রান্সের স্টিফেনে ফ্র্যাপার্ট, জাপানের ইওশিমি ইয়ামাশিতা ও রুয়ান্ডার সালিমা মুকানসাঙ্গা এর আগেও পুরুষদের বিভিন্ন টুর্নামেন্টে ম্যাচ পরিচালনা করেছেন। যার মধ্যে অন্যতম হলো উয়েফা সুপার কাপ ও আফ্রিকান নেশন্স কাপ। টুর্নামেন্টে ৬৯ জন সহকারী রেফারির মধ্যেও আছে আরো তিন নারী।

আসন্ন বিশ্বকাপে কাতারে গমণকারী দর্শকদের জন্য রাখা হয়েছে নানাবিধ সুযোগ-সুবিধা। বিশ্বকাপ চলাকালে বিভিন্ন দেশ থেকে আসা দর্শকদের জন্য একটি বিশেষ ফুটবল টুর্নামেন্ট আয়োজন করা হবে। কাতার বিশ্বকাপের আয়োজক সুপ্রিম কমিটি ফর ডেলিভারি এন্ড লিগ্যাসি এই ঘোষণা দেয়। আগামী ২৯ নভেম্বর থেকে ২ ডিসেম্বর পর্যন্ত আল বিদা পার্কে ফিফা ফ্যান ফেস্টিভ্যালে বিশেষ এই টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে।এই প্রতিযোগিতায় বিশ্বকাপের মূলপর্বে চান্স পাওয়া ৩২টি দেশের সমর্থকদের মধ্যে ফ্যান্স কাপের জন্য প্রতিদ্বন্দ্বিতা হবে।

কাতার বিশ্বকাপে দর্শকদের জন্য থাকছে ঐতিহ্যবাহী তাঁবু। বিশ্বকাপে আগত ১২ লাখ দর্শকের জন্য এই আয়োজনের চিন্তা করছে দেশটি। টুর্নামেন্টের স্থানীয় আয়োজক কমিটির আবাসনের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তা ওমর আল জাবের বলেন, বিশ্বকাপে আগত দর্শকদের আবাসনের জন্য এটি একটি বিকল্প। এটি হচ্ছে বাস্তব ক্যাম্পিং।

আমরা অতিথিদের সাধারণ বেদুইনদের আদলে মরুভূমিতে বসবাসের অভিজ্ঞতা দিতে চাই। এ তাঁবুতে বিদ্যুৎ ও পানি সরবরাহের পাশাপাশি থাকবে পয়ঃনিষ্কাশন ব্যবস্থা। তবে খরতাপের দেশের উষ্ণতা থেকে বাঁচার জন্য থাকবে না কোনো শীততাপ নিয়ন্ত্রক যন্ত্র। বিশ্বকাপে প্রতিবন্ধী সমর্থকদের জন্য রাখা হয়েছে বিশেষ সুবিধা। বিশ্বকাপের বেশ কয়েকটি স্টেডিয়ামে বুদ্ধি প্রতিবন্ধীদের জন্য সংবেদনশীল কক্ষের ব্যবস্থা করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App