সিলেটে বিএনপির সমাবেশ শেষ, যান চলাচল শুরু

আগের সংবাদ

শেখ হাসিনার জন্যই সারাবিশ্বে বাংলাদেশ প্রশংসিত

পরের সংবাদ

গণতন্ত্র প্রতিষ্ঠায় সবাইকে মাঠে নামতে হবে

প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২২ , ১০:২৪ অপরাহ্ণ আপডেট: নভেম্বর ১৯, ২০২২ , ১০:২৪ অপরাহ্ণ

গণফোরামের সভাপতি ড. কামাল হোসেন বলেছেন, গণতন্ত্র প্রতিষ্ঠা ও মৌলিক অধিকার রক্ষায় ঐক্যবদ্ধভাবে সবাইকে মাঠে নামতে হবে। পাড়া-মহল্লায় সুষ্ঠু নির্বাচনের জন্য ঐক্যবদ্ধভাবে মাঠে নেমে কাজ করে যেতে হবে। সংবিধান সমুন্নত রেখে সত্যিকারের নির্বাচন হতে হবে। অন্যথায় জাতির অপূরণীয় ক্ষতি হয়ে যাবে।

শনিবার (১৯ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবে গণফোরাম আয়োজিত ‘সংবিধানের ৫০ বছর এবং নাগরিক ভাবনা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

ড. কামাল হোসেন বলেন, রাষ্ট্রের মালিক হচ্ছে জনগণ। সত্যিকার অর্থে আমাদের মালিক হতে হলে অধিকারের ব্যাপারে সচেতন হতে হবে। জনগণকে বঞ্চিত করে গণতন্ত্র প্রতিষ্ঠা করা যাবে না। নির্বাচন পদ্ধতি যেন ক্ষতিগ্রস্থ না হয় সেজন্য তরুণ সমাজকে সচেতন থাকতে হবে। আমরা যদি মনে করি ঘরে বসে থেকে অধিকার ভোগ করব এটা ভুল ধারণা।

তিনি বলেন, সংবিধানে দেখি জনগণ ক্ষমতার মালিক, এটা কথার কথা নয়। জনগণ ও গণতন্ত্রের স্বার্থে সংবিধানকে আরও কার্যকর করতে হবে। জেলায় জেলায় সভা-সমাবেশ করতে হবে। এ জন্য বিষয়টি প্রচারমাধ্যমে আনতে হবে। কিন্তু বর্তমান সরকার চায় না, সাধারণ মানুষ তাদের মৌলিক অধিকারের বিষয়ে সচেতন হোক।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সুষ্ঠু ও অবাধ নির্বাচন আয়োজনের আহ্বান জানিয়ে জাফরুল্লাহ চৌধুরী বলেন, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন হলে যদি আপনি ক্ষমতায় আসতে না পারেন, তাহলে ভয়ের কিছু নেই। কেউ কিছু আপনাকে বলবে না। আমি আপনার পাশে দাঁড়াব। এখনো সময় আছে সুষ্ঠু অবাধ নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ সৃষ্টি করতে সংলাপ ডাকুন। গোঁয়ার্তুমি করে বিপদ ডেকে আনবেন না। এতে দেশ ও জাতি এবং আপনার ক্ষতি হবে।

সভায় বক্তব্য রাখেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্ট্রি ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিশিষ্ট আইনজীবী ড. শাহদীন মালিক, দৈনিক সমকালের উপদেষ্টা সম্পাদক আবু সাঈদ খান, গণফোরাম নেতা মফিজুল ইসলাম খান কামাল, গণফোরাম সাধারণ সম্পাদক ডা. মিজানুর রহমান, প্রেসিডিয়াম সদস্য ডা. আব্দুল্লাহ মাহমুদ বীর প্রতীক প্রমুখ।

এনজে

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়