×

সাহিত্য

মনের ভেতর থেকে দূষণ দূর করা জরুরি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০২২, ০৯:১৬ পিএম

মনের ভেতর থেকে দূষণ দূর করা জরুরি

ছবি: ভোরের কাগজ

জাতীয় জাদুঘর পরিচালনা পর্ষদের সভাপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, প্রকৃতির দূষণ আসল দূষণ নয়, মানুষের মনের ভেতরের দূষণই হচ্ছে আসল দূষণ। মনের দূষণ যদি দূর করা না যায় তাহলে পরিবেশ দূষণ দূর করা যাবে না। তাই মানুষের মনের ভেতর থেকে দূষণ দূর করা জরুরি। লোভ লালসা, দুর্নীতি একমাত্র মনের দূষণের কারণেই হয়। এটা বঙ্গবন্ধু বারবার বলে গেছেন।

শুক্রবার (১৮ নভেম্বর) সন্ধ্যায় জাতীয়ঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে ‘চয়ন সাহিত্য ক্লাব’ এর ২০তম বার্ষিকী এবং সাহিত্য পত্রিকা ‘চয়ন ও দশদিগন্ত’র ৩০তম প্রতিষ্ঠা বার্ষিকী বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কথাসাহিত্যিক, প্রাবন্ধিক হাসনাত আব্দুল হাই, বীর মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট সাংস্কৃতিক ব্যাক্তিত্ব ম. হামিদ, মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটির এক্সিকিউটিভ ভাইস চেয়ারম্যান মো. ফসিউল্লাহ্। স্বাগত বক্তব্য দেন চয়ন সাহিত্য ক্লাবের প্রতিষ্ঠাতা কবি লিলি হক।

অনুষ্ঠানে ‘চয়ন সাহিত্য ক্লাব স্বর্ণপদক-২০২২’ তুলে দেয়া হয় আর্ন্তজাতিক খ্যাতিসম্পন্ন ফ্যাশন আইকন বিবি রাসেল, প্রখ্যাত বাচিকশিল্পী গোলাম সারোয়ার, কথাসাহিত্যিক গুলশান-ই-ইয়াসমীনকে।

আরেফিন সিদ্দিক আরও বলেন, আজকের এই পৃথিবীতে সবাই আত্মকেন্দ্রিকতায় ভুগছে এবং আত্মকেন্দ্রিকতার দিকে চলে যাচ্ছে। নিজের স্বার্থ, গোষ্ঠী স্বার্থসহ নানা স্বার্থ মানুষকে আষ্টে পৃষ্টে বেধে রেখেছে। তাই ‘সবার জন্য ভালোবাসা’ প্রতিপাদ্যে আজকের আলোচনা অনুষ্ঠান অত্যন্ত গুরুত্বপূর্ণ। কোভিট পরবর্তী পৃথিবী এবং একই সঙ্গে যুদ্ধের পৃথিবীতে ভালোবাসা দেয়ার ভালোবাসার পরিবেশ সৃষ্টি করা খুবই গুরুত্বপূর্ণ। নতুন প্রজন্মকে জিপিএ ফাইভ পাওয়ার অসুস্থ প্রতিযোগিতার নামিয়ে না দিয়ে ভালোবাসার শিক্ষা দেয়া দরকার।

বিবি রাসেল বলেন, এই সম্মাননা আমার চলার পথে বড় একটা অনুপ্রেরণার শক্তি হয়ে থাকবে। আমি বিবি রাসেল বেচে আছি বাংলাদেশের ৫০শতাংশ মানুষের ভালোবাসায় এবং তাদের আদরে। কোভিটের পরে গ্রাম বাংলার তাতীদের পরিস্থিতি অনেক খারাপ যাচ্ছে। অথচ তাদের হাতে অনেক জাদু আছে। মানুষের একটু ভালোবাসা পেলে তারা অনেক কিছুই করতে পারে।

ফ্যাশন আইকন বিবি রাসেল আরও বলেন, দেশের বাজারে অনেক সিনথেটিক কাপড় ঢুকে যাচ্ছে, সবার প্রতি অনুরোধ আপনারা ৫টা সিনথেটিক কাপড় কিনলে তার মধ্যে অন্তত একটা দেশীয় কাপড় কিনবেন। পুরো ইউরোপে অনেক প্রশংসা করে আমাদের দেশীয় কাপড়ের।

আলোচনা শেষে সঙ্গীত পরিবেশন করেন বিশিষ্ট সঙ্গীত শিল্পী স্বাধীন বাংলা বেতারের শিল্পী নারায়ণ চন্দ্র শীল, বুলবুল মহলানবীশ, মনোয়ার হোসেন খান, ও আনজুমান আরা বকুল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App