×

সারাদেশ

নেত্রকোণা সীমান্তে বন্য হাতির মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০২২, ০৯:১৪ পিএম

নেত্রকোণা সীমান্তে বন্য হাতির মৃত্যু

মৃত বন্য হাতি। ছবি: ভোরের কাগজ

নেত্রকোণার কলমাকান্দা উপজেলার রংছাতি ইউনিয়নের বেতগড়া সীমান্ত এলাকায় কাদায় আটকে মাঝারি আকারের এক স্ত্রী বন্য হাতির মৃত্যু হয়েছে।

শুক্রবার (১৮ নভেম্বর) সকালে স্থানীয়রা উপজেলার রংছাতি ইউনিয়নের পাচগাঁও সীমান্তে বাংলাদেশের অভ্যন্তরে কৃষক মনসুরের ক্ষেতে মৃত অবস্থায় হাতিটিকে উদ্ধার করা হয়।

স্থানীয়রা জানায়, সীমান্তে কৃষকদের আমন ক্ষেতের ধান পাঁকা ও আধা পাঁকা অবস্থায় সংরক্ষিত রয়েছে। কিছুদিন ধরে সন্ধ্যাবেলায় ভারতীয় সীমান্ত থেকে দল বেধে বন্য হাতির পাল আমন ক্ষেতের ধান খেয়ে যাচ্ছে। সীমান্তবর্তী কৃষকরা একত্রিত হয়ে রাতের বেলায় মশাল জ্বালিয়ে পাহারার ব্যবস্থা করেছে। গত বৃহস্পতিবার রাত নয়টার দিকে আটটি হাতির একটি পাল প্রবেশ করে ধানের ক্ষতিসাধন করতে থাকে। এলাকাবাসীর ধাওয়া খেয়ে হাতির পাল সীমান্তের ওপারে চলে যায়। সকালবেলা গ্রামবাসীরা দেখতে পান একটি মাঝারি আকারের ওই স্ত্রী হাতি কাঁদায় আটকে মৃত অবস্থায় পড়ে আছে।

স্থানীয়দের ধারণা, গত রাতে ধাওয়া খেয়ে হাতির পাল থেকে কাদায় আটকে হাতিটির মৃত্যু হয়ে থাকতে পারে।

প্রাণিসম্পদ বিভাগ জানিয়েছে, ময়নাতদন্ত শেষে মৃত হাতিটিকে মাটিচাপা দেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

প্রসঙ্গত, গত ১৪ নভেম্বর রাত নয়টার দিকে এই সীমান্তে কৃষকরা মশাল জ্বালিয়ে হাতি তাড়ানোর সময় এক হাতির আক্রমণে সন্ন্যাসীপাড়া এলাকার মো. মফিজুল ইসলামের ছেলে মো. নূরুল ইসলাম (৩৫) নামে এক কৃষকের মৃত্যু হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App