×

জাতীয়

দেশে ৪ ধরনের ডেঙ্গু সক্রিয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ নভেম্বর ২০২২, ০১:১৭ পিএম

চলতি বছর ডেঙ্গুতে মৃত্যুর হার বেশি

দেশে ডেঙ্গুর চারটি ধরন সক্রিয় থাকায় চলতি বছর মৃত্যুর হার বেশি বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। শুক্রবার (১৮ নভেম্বর) এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সংস্থাটি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশে ডেঙ্গুর চারটি ধরন সক্রিয় রয়েছে। এর ফলে চলতি বছর ডেঙ্গুতে মৃত্যুর হার বেশি। ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশে এ বছর মৃত্যু এরই মধ্যে রেকর্ড করেছে। ১ জানুয়ারি থেকে ১৭ নভেম্বর পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ২১৭ জন। এসময়ে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৫১ হাজার ৪৪৪ জন। এর মাঝে অক্টোবর ও নভেম্বরের ১৭ দিনে ডেঙ্গু আক্রান্ত হয়ে মারা গেছেন ১৬২ জন। এই সময়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩৫ হাজার ৩৫২ জন।

যদিও এর আগে অক্টোবর মাসের শেষে বা নভেম্বর মাসের শুরুতে ডেঙ্গুর প্রকোপ কমতে পারে বলে আশা করেছিল স্বাস্থ্য অধিদপ্তর। তবে সে আশা পূরণ হয়নি। এবার আশা করা হচ্ছে, নভেম্বরের শেষে কমবে ডেঙ্গুর সংক্রমণ।

চিকিৎসকরা বলছেন, ডেঙ্গুর ৪ ধরনের মাঝে যেকোনো এক ধরনে আক্রান্ত হলে তার শরীরে সেই ধরনের অ্যান্টিবডি তৈরি হয়। যেমন কোনো রোগী ডেন- ১ এ আক্রান্ত হলে পরবর্তী সময়ে সেই ধরনে আর আক্রান্ত হয় না। তবে অন্য ধরনে আক্রান্তের ঝুঁকি থাকে। আবার প্রথমবার ডেন-১ এ আক্রান্ত রোগী পরবর্তী সময়ে ডেন ২, ৩ বা ৪ দ্বারা আক্রান্ত হলে জটিলতা বাড়ে।

কোথায় কত মৃত্যু

এবছর বিভাগভিত্তিক হিসাবে বরাবরের মতোই সর্বোচ্চ মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। স্বাস্থ্য বিভাগের কন্ট্রোল রুমের দেওয়া তথ্য অনুযায়ী, এ পর্যন্ত ঢাকায় মারা গেছেন ১৩০ জন। তাদের মাঝে ১২৮ জনের মৃত্যু হয়েছে ঢাকা মহানগরের বিভিন্ন হাসপাতালে।

ঢাকার পর সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে চট্টগ্রাম বিভাগে। এ বিভাগে এ পর্যন্ত ৫৫ জনের মৃত্যু হয়েছে ডেঙ্গুতে। এর মধ্যে শুধু কক্সবাজার জেলাতেই মারা গেছেন ২৪ জন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App